1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের অবস্থান শীর্ষে নয়: ওবায়দুল কাদের ! | Nilkontho
২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে বঙ্গভবনের সামনে তিন ব্যক্তির অবস্থান ডেঙ্গু সচেতনতায় লিফলেট বিতরণ বিএনপির দর্শনায় রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের মিছিল ১০ ঘণ্টা পর সারা দেশের সঙ্গে খুলনার রেল যোগাযোগ স্বাভাবিক মুজিবনগরে গ্রাম আদালত প্রকল্পের অগ্রবর্তী পরিদর্শন মেহেরপুরে সেনাবাহিনীর অভিযানে বিদেশী পিস্তলসহ ৩ জন আটক চুয়াডাঙ্গায় তেলবাহী ট্রেনের ৬ ট্যাংকার লাইনচ্যুত আড়ং জব সার্কুলার নামাজে একাগ্রতা ও মনোযোগ রক্ষার উপায় যৌথ বাহিনীর অভিযানে সুনামগঞ্জে ৭টি ভারতীয় বিস্ফোরক উদ্ধার কাঁচা মরিচ কেন স্বাস্থ্যের জন্য ভালো? সুদানে সেনা ও আধাসামরিক বাহিনীর হামলায় নিহত ৭০ বঙ্গভবনের সামনে শিক্ষার্থীসহ চারজন গুলিবিদ্ধ মালয়েশিয়ায় ২৭ বাংলাদেশিসহ ১৫১ অবৈধ অভিবাসী আটক আগামী দুই দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত হবে: সারজিস-হাসনাত সুস্থ আছেন প্রধান উপদেষ্টা, মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ জীবননগর সাংবাদিক সমিতির নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ পলাশবাড়ীতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত সাগরে সুস্পষ্ট লঘুচাপ, বাড়তে পারে দিনের তাপমাত্রা হিজবুল্লাহর রকেট ঢুকে গেল তেল আবিবে, জরুরি অবস্থা জারি

সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের অবস্থান শীর্ষে নয়: ওবায়দুল কাদের !

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০১৭

নিউজ ডেস্ক:

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক দুর্ঘটনায় সারা বিশ্বে বাংলাদেশের অবস্থান শীর্ষে, এটি ঠিক নয়। সরকারের বাস্তবধর্মী পরিকল্পনায় দুর্ঘটনা উত্তরোত্তর হ্রাস পাচ্ছে। ২০০৮ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ৪ হাজার ৪২৭টি এবং ২০১৬ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ২ হাজার ৫৬৬টি।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকাল বুধবার বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মহিলা এমপি বেগম পিনু খানের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের আরও বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) ২০৩০-এর অনুসমর্থনকারী দেশ হিসেবে বাংলাদেশ ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে অঙ্গীকারাবদ্ধ। ইঞ্জিনিয়ারিং উদ্যোগ হিসেবে সরকার সারা দেশের মহাসড়ক নেটওয়ার্ক পরীক্ষা করে ২২৭টি ব্ল্যাক স্পট চিহ্নিত করা হয়েছে। তন্মধ্যে শতাধিক ব্ল্যাক স্পটে প্রতিকারমূলক ব্যবস্থা ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। দেশের ২২টি জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার বা অনুরূপ যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সড়ক দুর্ঘটনা হ্রাস করতে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ ধারাবাহিকভাবে বিভিন্ন প্রকল্প, কার্যক্রম ও কর্মসূচি বাস্তবায়ন করছে। ফলশ্রুতিতে সড়ক দুর্ঘটনা ও দুর্ঘটনায় নিহতের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে।

তিনি আরও জানান, পুলিশ বিভাগের তথ্য অনুযায়ী গত চার মাসে ২০১৭ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত গত ৪ মাসে সারাদেশে ৯২৯টি সড়ক দুর্ঘটনায় ৮৮৮ জন নিহত এবং ৭১৬ জন আহত হয়েছে।

গাড়ির রেজিস্ট্রেশন ফি বাড়ছে না :
বেগম পিনু খানের অপর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, গাড়ির রেজিস্ট্রেশন ফি বৃদ্ধির পরিকল্পনা সরকারের নেই। বর্তমানে প্রাইভেট গাড়ির সর্বনিম্ন রেজিস্ট্রেশন ফি (৬০০ সিসি পর্যন্ত) ৭ হাজার টাকা। সর্বোচ্চ (২০০১-৩৫০০ সিসি পর্যন্ত) ফি ৯৮ হাজার টাকা।

তিনি আরও জানান, বর্তমানে শুধু ঢাকা মহানগরীতেই রেজিস্টার্ড গাড়ির সংখ্যা ১১ লাখ ২৫ হাজার। গত জুলাই থেকে চলমান অর্থবছরে ঢাকা মহানগরীতে গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে ১ লাখ ৮০ হাজার ১৮টি।

রাজধানীর যানজট নিরসনে প্রাইভেট কার চলাচল নীতিমালা করা হবে কিনা সংক্রান্ত মহিলা এমপি দিলারা বেগমের প্রশ্নের জবাবে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহণ আইনে পরিবার প্রতি গাড়ি সংখ্যার ঊর্ধ্ব সীমা নির্ধারণ করে দেওয়া আছে।

রাস্তার পাশের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে :
সংসদ সদস্য আবদুল মতিনের (মৌলভী বাজার-২) প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, সড়ক ও জনপথ অধিদফতরের অব্যবহৃত ফাঁকা জায়গায় প্রায়শই অসাধু লোকজন দখল করে থাকে। এ সমস্ত অবৈধ দখলদারদের উচ্ছেদ করার জন্য মাঠ পর্যায়ে সকল সড়ক বিভাগকে নির্দেশনা প্রদান করা হয়েছে। বর্তমানে যে সকল স্থানে অবৈধ দখলদার আছে সেখানে উচ্ছেদ কার্যক্রম চলমান রয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। এ মুহূর্তে নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার, রাঙামাটি, কক্সবাজার, খাগড়াছড়ি, বরিশাল, মেহেরপুর ও পিরোজপুর এলাকায় উক্ত কার্যক্রম চলছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫২
  • ১১:৫৩
  • ৩:৫৭
  • ৫:৩৮
  • ৬:৫২
  • ৬:০৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১