1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
৯৯ শতাংশ জনগোষ্ঠী মোবাইল নেটওয়ার্কের আওতায় ! | Nilkontho
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত ঢাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী, আহত ১৫

৯৯ শতাংশ জনগোষ্ঠী মোবাইল নেটওয়ার্কের আওতায় !

  • প্রকাশের সময় : সোমবার, ৬ মার্চ, ২০১৭
  • ৩৮ মোট দেখা:

নিউজ ডেস্ক:

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সংসদকে জানিয়েছেন, ২০০০ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত সাড়ে ১৬ বছরে মোবাইল কোম্পানিগুলো থেকে ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব আদায় করেছে সরকার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোবাইল কোম্পানিগুলোর কাছ থেকে এক হাজার ৮২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের চতুর্দশ ও শীতকালীন অধিবেশনে গতকাল রবিবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরী শাওনের (ভোলা-৩) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

এসময় প্রতিমন্ত্রী সংসদকে আরও জানান, সাড়ে ১৬ বছরে আদায় হওয়া মোট ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকার মধ্যে গ্রামীণ ফোন থেকে এসেছে ১১ হাজার ৩৬০ কোটি ৪৮ লাখ টাকা। ররি আজিয়াট থেকে ৫ হাজার ২৭৩ কোটি ৭৩ লাখ টাকা, বাংলালিংক থেকে ৫ হাজার ২০৮ কোটি ৩ লাখ টাকা, এয়ারটেল থেকে এক হাজার ৫৯৫ কোটি ৬৯ লাখ টাকা, টেলিটক থেকে ৪৬০ কোটি ৯৮ লাখ টাকা এবং সিটিসেল থেকে ৬৯৭ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।

আয়ের চেয়ে ডাবল ব্যয় ডাক বিভাগে: আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পটুয়াখালী-০৩) প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, বাংলাদেশ ডাক বিভাগের মোট পোস্ট অফিসের সংখ্যা ৯ হাজার ৮৮৬টি। ২০১০ সাল হতে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত পোস্ট অফিসের মাধ্যমে আয় হয়েছে এক হাজার ৪৪৫ কোটি ৫৮ লাখ টাকা এবং ব্যয় হয়েছে দুই হাজার ৮৩২ কোটি ৫৬ লাখ টাকা।

৯৯ শতাংশ জনগোষ্ঠী মোবাইল ফোনের নেটওয়ার্কেও আওতায় : মহিলা এমপি হোসনে আরা লুৎফা ডালিয়ার (মহিলা আসন-৩) প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, বর্তমানে দেশের প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠী এবং ৯৭ শতাংশ ভৌগলিক এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক বিস্তার লাভ করেছে। বর্তমানে দেশে ১২ কোটি ৮৩ লাখ সক্রিয় মোবাইল গ্রাহক রয়েছে। যা মোট জনসংখ্যার ৮০ শতাংশ। পার্বত্য অঞ্চল এবং দ্বীপসহ দেশের যেসব এলাকায় মোবাইল নেটওয়ার্ক বিদ্যমান নেই সেখানে ইনফ্রাস্ট্রাকচার শেয়ারিং গাইডলাইনের অপারেটরদের টাওয়ার শেয়ার করে নেটওয়ার্ক বিস্তারের নির্দেশনা প্রদান করা হয়েছে। শিঘ্রই সকল ইউনিয়ন মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা সম্ভবপর হবে বলে জানান তিনি।

দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ: এম, আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, জানুয়ারি ২০১৭ পর্যন্ত দেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ। জনগণের দোরগোড়ায় সূলভমূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইন্টারনেটের মূল্য ১৮ হাজার টাকা হতে ৬ ধাপে প্রায় ৯৫ শতাংশ কমিয়ে প্রতি মেগাবাইট মাসিক চার্জ সর্বোচ্চ ৯৬০ টাকা এবং ন্যূনতম ৩৬০ কোটি টাকা ধার্য করা হয়েছে।

এখন ঘরে বসে অনলাইন শপিং করা যায়: মো. নজরুল ইসলাম বাবুর (নারায়ণগঞ্জ-২) প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ডাক বিভাগ উন্নততর ও আধুনিক প্রযুক্তি নির্ভর সার্ভিস প্রদানের ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। অনলাইন ভিত্তিক ডাক সেবা প্রদানের লক্ষ্যে গত ২৯ ডিসেম্বর ঢাকা জিপিওতে ‘পোস্ট ই-কমার্স সার্ভিস’ চালু করা হয়েছে। এ সার্ভিসের মাধ্যমে গ্রাহক সকল প্রকার দ্রব্য অনলাইন শপ হতে ক্রয় করে তা ঘরে বসে পেতে পারেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৬
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৭
  • ৮:২০
  • ৫:২৮

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১