1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
২ মাসে চিংড়ি রপ্তানিতে আয় ৬৪০ কোটি টাকা! | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

২ মাসে চিংড়ি রপ্তানিতে আয় ৬৪০ কোটি টাকা!

  • প্রকাশের সময় : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬
  • ৩৬ মোট দেখা:

নিউজ ডেস্ক :

চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে হিমায়িত ও জীবিত মৎস্য রপ্তানিতে আয় হয়েছে ৮ কোটি ৯৫ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে শুধু চিংড়ি রপ্তানিতে আয় হয়েছে ৮ কোটি ১৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৬৪০ কোটি টাকা। যা মোট মাছ রপ্তানির প্রায় ৯১ দশমিক ০৮ শতাংশ।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সেপ্টেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। এতে আরও জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে হিমায়িত ও জীবিত মাছ রপ্তানিতে আয় হয়েছিল ৫৩ কোটি ৫৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রপ্তানি ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৪ কোটি ১০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ২ মাসে মৎস্য রপ্তানিতে ৯ কোটি ৮ লাখ ১০ হাজার মার্কিন ডলার আয়ের ল্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে ৮ কোটি ৯৫ লাখ ১০ হাজার মার্কিন ডলার আয় হয়েছে। যা ল্যমাত্রার চেয়ে ১ দশমিক ৪৩ শতাংশ কম। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ২১ দশমিক ১৯ শতাংশ বেড়েছে।
২০১৬-১৭ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে জীবিত মাছ রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয়ের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা এই সময়ের ল্যমাত্রার চেয়ে ৭২ দশমিক ৬২ শতাংশ কম। তবে গত বছরের একই সময়ের তুলনায় আয় ১৩০ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ে জীবিত মাছ রপ্তানিতে আয় হয়েছিল ২ লাখ মার্কিন ডলার।
বছরের ব্যবধানে জীবিত মাছ রপ্তানি আয় বাড়লেও হিমায়িত মাছ রপ্তানি আয় ৭ দশমিক ৮১ শতাংশ কমেছে। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল ৩৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের প্রথম ২ মাসে হিমায়িত খাদ্য রপ্তানিতে আয়ের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮০ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৩৬ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ ল্যমাত্রা চেয়ে ৫৪ দশমিক ৫৩ শতাংশ কম বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এ খাতে।
চলতি অর্থবছরের জুলাই-আগস্ট মাসে চিংড়ি রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয়ের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ কোটি ৫৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। তবে এই সময়ে আয় হয়েছে ৮ কোটি ১৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা ল্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৯৩ শতাংশ এবং গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২১ দশমিক ১৩ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে চিংড়ি রপ্তানিতে আয় হয়েছিল ৬ কোটি ৭৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থবছরের প্রথম ২ মাসে কাঁকড়া রপ্তানিতে আয় হয়েছে ২৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের ল্যমাত্রার তুলনায় ৩০ দশমিক ৪৮ শতাংশ কম হলে। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ১১১ দশমিক ৫৯ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরে প্রথম ২ মাসে কাঁকড়া রপ্তানিতে আয় হয়েছিল ১৩ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১