1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
গ্যাসের সংকটে শিল্প উৎপাদনে ধস, বেড়েছে লোডশেডিং | Nilkontho
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | সোমবার | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সরকারি চাকরিতে ‘রাজাকার প্রজন্মকে’ সুযোগ না দেয়ার অনুরোধ অর্থ-সম্পদ আত্মসাতের ভয়াবহ পরিণতি রেস্টুরেন্টের মতো স্বাদ পেতে পাস্তা রান্নায় ৫ ভুল এড়িয়ে চলুন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের নতুন কমিটি মালদ্বীপকে ক্রীড়া সামগ্রী উপহার দিল বাংলাদেশ কোপা আমেরিকা টুর্নামেন্ট সেরা হলেন কারা? তরুণীদের ‘সুগার বেবি’ হিসেবে ব্যবহার করতেন এই মার্কিন ইউটিউবার মুক্তিযুদ্ধকে কটাক্ষের প্রতিবাদে রংপুরে যুবলীগের মিছিল চুয়াডাঙ্গায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন শাহজালাল বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা চুলের যত্নে আমলকি পবিত্র কোরআনে যেসব নবী-রাসুলের বর্ণনা এসেছে ৭৭ প্রতিষ্ঠান পেল জাতীয় রপ্তানি ট্রফি অনন্তর বিয়েতে না যাওয়ার কারণ জানালেন আমির-অক্ষয়-কারিনারা দেশ নাটকের ‘নিত্যপুরাণ’ আবার মঞ্চে ইসরায়েলি হামলা : গাজায় আরো ১৪১ ফিলিস্তিনি নিহত যে কারণে দেরিতে শুরু আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনাল সীমান্তে খাসিয়াদের গুলিতে দুই বাংলাদেশি নিহত সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি, বললেন প্রধানমন্ত্রী ৩ হাজার বাংলাদেশি কর্মী নেবে ইউরোপের চার দেশ

গ্যাসের সংকটে শিল্প উৎপাদনে ধস, বেড়েছে লোডশেডিং

  • প্রকাশের সময় : রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ১৪ মোট দেখা:

নীলকন্ঠ ডেক্সঃ

স্থানীয় গ্যাসের অনুসন্ধান ও উৎপাদন বৃদ্ধি না করার সরাসরি কুফল ভোগ করতে শুরু করেছে দেশ। পাশাপাশি আমদানি নির্ভরতা বেড়ে যাওয়ায় বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান পড়েছে। বিদ্যুত্-জ্বালানিতে সরকারি-বেসরকারি বিনিয়োগ এবং ব্যক্তিক খরচ বাড়লেও কাক্সিক্ষত সুফল মিলছে না। বরং জ্বালানিসংকটে শিল্পের চাকা বন্ধ বা ধীর হয়ে যাচ্ছে। প্রয়োজনীয় গ্যাস না পেয়ে আবাসিক ও পরিবহন খাতের গ্রাহকরা অন্তহীন ভোগান্তি এবং দিশেহারা পরিস্থিতিতে রয়েছেন।

গত দেড় যুগে সাধারণত শীতকালে গ্যাস সরবরাহে ঘাটতি হতো। মূলত শীতে চাহিদা বৃদ্ধি এবং স্থানীয় উৎপাদন কমে যাওয়ায় এবং সঞ্চালন ও বিতরণে অপচয় বেড়ে যাওয়ায় এ পরিস্থিতি তৈরি হতো। তবে গত তিন বছরে এ পরিস্থিতি বদলে গেছে। বৈদেশিক মুদ্রার সংকটের কারণে তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কমিয়ে বা নিয়ন্ত্রিত উপায়ে আমদানি করছে সরকার। স্থানীয় মজুত কমতে থাকায় গ্যাস উৎপাদনও বিদ্যমান পরিমাণের চেয়ে বাড়ানোর সুযোগ নেই। এমন অবস্থায় আর্থিক কারণে কিংবা কারিগরি কারণে অথবা প্রাকৃতিক দুর্যোগের কারণে এলএনজি আমদানি কমে গেলে গ্রাহক পর্যায়ে গ্যাস-সংকট তীব্র হয়ে উঠছে। গত এক মাস ধরে দেশে গ্যাস ঘাটতি আরো তীব্র হয়েছে কক্সবাজারের মহেশখালীতে দুইটি ভাসমান এলএনজি টার্মিনালের একটি বন্ধ থাকার কারণে। আগামী আরো প্রায় ১০ দিন গ্যাস সরবরাহ পরিস্থিতি প্রায় একই থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ তৈল-গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) একটি সূত্র।

পেট্রোবাংলার এক শীর্ষ কর্মকর্তা বলেন, ঘূর্ণিঝড় রেমালের আঘাতে বঙ্গোপসাগরে থাকা একটি এলএনজি টার্মিনাল (এফএসআরইউ) ক্ষতিগ্রস্ত হয়। সামিটের ঐ এফএসআরইউটি রক্ষণাবেক্ষণের জন্য সিংগাপুরে রয়েছে। সেটি আজ রবিবার সেখান থেকে দেশের উদ্দেশ্যে যাত্রা করার কথা রয়েছে। আগামী ১২-১৩ জুলাই এটি দেশে পৌঁছাবে। দেশে পৌঁছানোর পর পরিচালনে আসতে আরো তিন দিন লাগবে। ফলে ১৬ থেকে ১৭ জুলাইয়ের মধ্যে এটি গ্যাস সরবরাহ শুরু করতে পারে। সব মিলিয়ে চলতি জুলাইয়ের তৃতীয় সপ্তাহে এটি সরবরাহ শুরু করলে গ্রাহক পর্যায়ে সংকট দূর না হলেও ঘাটতি কমবে।

জ্বালানি বিভাগ ও পেট্রোবাংলা সূত্র জানায়, দেশে বর্তমানে দৈনিক প্রায় ৪১০ কোটি ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে। সরবরাহ করা হচ্ছে ২৪০ থেকে ২৬০ কোটি ঘনফুট গ্যাস। অর্থাত্ চাহিদার এক তৃতীয়াংশের বেশি গ্যাস সরবরাহ করা যাচ্ছে না। গ্যাসের সংকটের কারণে শিল্প কারখানার উৎপাদনে ধস নেমেছে। গ্যাসের সরবরাহ কমে যাওয়ার কারণে বিদ্যুত্ উত্পাদন কমেছে। বেড়েছে লোডশেডিং। সিএনজি রিফিলিং স্টেশনে গিয়ে গ্যাস না পেয়ে কিংবা কম চাপের কারণে কাক্সিক্ষত পরিমাণের চেয়ে কম গ্যাস নিয়ে ফিরছে অনেক সিএনজিচালিত গাড়ি। এই গ্যাস পাওয়ার জন্যও ঘণ্টার পর ঘণ্টা স্টেশনগুলোর সামনে সারিতে অপেক্ষা করতে হচ্ছে গাড়িগুলোকে।

গ্যাস-সংকটের কারণে কমবেশি ২৪টি বিদ্যুৎকেন্দ্র গত কয়েক দিন ধরে সম্পূর্ণ বা আংশিক বন্ধ থাকছে। বর্তমানে বিদ্যুৎ খাতে গ্যাসের চাহিদা দৈনিক প্রায় আড়াই হাজার মিলিয়ন ঘনফুট। কিন্তু সাম্প্রতিক দিনগুলো এ সরবরাহ ১ হাজার মিলিয়ন ঘনফুটের আশেপাশে থাকছে। কম গ্যাস সরবরাহের  প্রভাব পড়েছে বিদ্যুত্ উত্পাদনে।  রাজধানীসহ দেশের প্রায় সব জেলায় কমবেশি লোডশেডিংয়ের তথ্য জানিয়েছেন ইত্তেফাকের স্থানীয় প্রতিনিধিরা।  এমন পরিস্থিতিতে গত বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আগামী ১৫-১৬ জুলাইর দিকে দুইটি এলএনজি টার্মিনাল থেকে নিরবচ্ছিন্ন সরবরাহ করা যাবে। আর তিন-চার দিনের মধ্যে বিদ্যুত্ সরবরাহ পরিস্থিতিও আগের চেয়ে ভালো হবে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৩
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৯
  • ৮:২৩
  • ৫:২৫

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১