পারস্পরিক শ্রদ্ধা, ভালোবাসা, এবং সহানুভূতির সুযোগ সৃষ্টি হয়। এই রাতের আচার-আচরণ এবং আদর্শের ব্যাপারে ইসলাম গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছে। এগুলো নবদম্পতিকে তাদের নতুন জীবনে সঠিক পথে পরিচালিত করে।
বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করা
বাসর রাতে স্বামীর মুস্তাহাব আমল হলো স্ত্রীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করা। পরিপাটি নতুন মানুষটির সামনে নিজেকে আকর্ষণীয় রূপে উপস্থাপন করা। ছেড়ে আসা আত্মীয়-স্বজনের অভাব বুঝতে না দেওয়া। প্রিয়তমাকে প্রিয় কিছু উপহার দেওয়া। একে অন্যকে আরও গভীরভাবে জানা এবং বোঝা। দুধ, মিষ্টি ও শরবত ইত্যাদি একত্রে খাওয়া। আসমা বিনতে উমাইস (রা.) বলেন, আমি ছিলাম আয়েশা (রা.) এর বান্ধবী। আমি আরো কিছু নারীকে সঙ্গে নিয়ে তাকে রাসুল (সা.)-এর জন্য প্রস্তুত করে দিয়েছি ও তার ঘরে প্রবেশ করিয়ে দিয়েছি। আসমা বলেন, আল্লাহ শপথ আমরা তার ঘরে মেহমানদারী হিসেবে এক পেয়ালা দুধ ছাড়া আর কিছু পায়নি। তিনি সে পেয়ালা থেকে কিছুটা পান করলেন। এরপর আয়েশা (রা.)-কে দিলেন অল্প বয়সী মেয়েটি লজ্জাবোধ করল। তখন আমরা বললাম, আল্লাহর রাসুল (সা.)-এর হাতে ফিরিয়ে দিয়ো না। গ্রহণ করো। তখন সে ইতস্তত করে হাতে নিল এবং সেটা থেকে পান করল। অতঃপর রাসুল (সা.) বলেন, তোমার বান্ধবীদের দাও। আমরা বললাম, আমাদের চাহিদা নেই। তিনি বলেন তোমরা ক্ষুধা ও মিথ্যা দুটোকে একত্র করো না। (মুসনাদে আহমদ, হাদিস : ২৬৯২৫ )
মাথায় হাত রেখে দোয়া করা
বাসর রাতে বা তার আগে স্বামী স্ত্রীর মাথার সম্মুখভাগে হাত রেখে আল্লাহর নাম নিতে হয়। অতঃপর বরকতের দোয়া করতে হয়। আমর ইবনে ন শুয়াইব (রহ.) তার পিতা থেকে দাদার সূত্রে বর্ণনা করেন, নবী কারিম (সা.) ইরশাদ করেন, যখন তোমাদের কেউ কোনো রমণীকে বিবাহ করে অথবা কোনো দাস খরিদ করে, তখন সে যেন বলে(বাংলা উচ্চারণ) : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খইরহা, ওয়া খইরমা জাবালতাহা আলাইহি, ওয়া আউযুবিকা মিন শাররিহা, ওয়া শাররি মা জাবালতাহা আলাইহি।’
নবদম্পতির একত্রে নামাজ পড়া
বাসর রাতে নবদম্পতির অন্যতম একটি আমল হলো একত্রে নামাজ আদায় করা। এটা মুস্তাহাব। সাহাবা ও তাবেয়ি থেকে এ আমল প্রমাণিত। এ সম্পর্কে দুটো হাদিস আছে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদিস : ১৭১৫৬; মুসান্নাফে আবদুর রাজ্জাক, হাদিস : ১০৪৬১)
সহবাস করার নিয়ম
জৈবিক চাহিদা প্রত্যেকটি মাখলুকের মধ্যে আছে। সবাই সবার নির্ধারিত পদ্ধতিতে সেটা পূরণ করে থাকে। মানুষ আশরাফুল মাখলুকাত হওয়ায় তাদের জৈবিক চাহিদার পদ্ধতি সম্পূর্ণ আলাদা ও স্বতন্ত্র হওয়া বাঞ্ছনীয়। সহবাসের সময় স্বাচ্ছন্দ্য ও সুবিধামত পদ্ধতি নির্বাচন করার অনুমতি আছে। কারণ আল্লাহ তাআলা স্ত্রীদের সঙ্গে শারীরিক সম্পর্কের কোনো নিয়মনীতি বেঁধে দেননি। শুয়ে, বসে, দাঁড়িয়ে, কাত হয়ে যতক্ষণ সহবাস স্ত্রীর যৌনাঙ্গেই সীমাবদ্ধ থাকে। যৌনাঙ্গ ছাড়া অন্যান্য অঙ্গ যেমন- পায়ুপথ ও মুখে সংগম করা জায়েজ নেই। এটা বিকৃত মানসিকতার ফল। আগে ইহুদিদের মধ্যে বিশ্বাস ছিল সহবাসের ভঙ্গি সন্তানের শারীরিক বৈশিষ্ট্যের ওপর প্রভাব ফেলে। মহান আল্লাহ তাদের ভ্রান্ত মতবাদের অসারতা প্রমাণ করে দিয়েছেন। মুহাম্মদ ইবনে আল মুনকাদির (রহ.) বলেন, আমি জাবের (রা.)-কে বলতে শুনেছি যে ইহুদিরা বলতো যখন কোনো ব্যক্তি তার স্ত্রীর সাথে পশ্চাৎ দিক থেকে তার যৌনাঙ্গে সহবাস করে তখন যে সন্তান জন্মগ্রহণ করে সে টেরা হয়। তখন আল্লাহ তাআলা এ আয়াত নাজিল করেন তোমাদের স্ত্রীরা তোমাদের জন্য ক্ষেতস্বরূপ। কাজেই তোমরা তোমাদের ক্ষেত্রে যেরূপে ইচ্ছে সে রূপে গিয়ে ফসল উত্পাদন কর।’ (সুরা বাকারা, আয়াত : ২২৩) (আবু দাউদ, হাদিস : ২১৬০)
প্রতিবার সহবাসের সময় এ দোয়া পাঠ করতে হয়। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের কেউ তঁার স্ত্রীর সাথে মিলনের আগে যদি বলে (বাংলা উচ্চারণ) : বিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শাইত্বান, ওয়া জান্নিবিশ শাইত্বানা মা রাজাকতানা।’
সহবাস সম্পর্কিত বিধিনিষেধ
সপ্তাহের যে কোনো দিন যে কোনো সময় স্বামী-স্ত্রীর সঙ্গে সহবাস বৈধ। রমজান মাসে দিনের বেলায় স্ত্রী-সহবাস, হজ কিংবা ওমরাহর ইহরাম অবস্থায় এবং নারী হায়েজ বা নিফাস অবস্থায় থাকলে সহবাস করা হারাম। এছাড়া যখন সুযোগ হয় তখনই করা যায়। কোরআনে বর্ণিত হয়েছে আর তোমার কাছে জিজ্ঞেস করে হায়েজ সম্পর্কে। বলে দাও, এটা অশুচি। কাজেই তোমরা হায়েজ অবস্থায় স্ত্রীগমন থেকে বিরত থাক। তখন পর্যন্ত তাদের নিকটবর্তী হবে না, যতক্ষণ না তারা পবিত্র হয়ে যায়। যখন উত্তম রূপে পরিশুদ্ধ হয়ে যাবে, তখন গমন কর তাদের কাছে, যেভাবে আল্লাহ তোমাদের হুকুম দিয়েছেন। নিশ্চয়ই আল্লাহ তাওবাকারী এবং অপবিত্রতা থেকে যারা বঁেচে থাকে তাদের পছন্দ করেন।’ (সুরা বাকারা, আয়াত : ২২২)
স্ত্রীর পায়ুপথে সহবাস শরয়ী দৃষ্টিকোণ থেকে হারাম হওয়ার পাশাপাশি একটি নিকৃষ্ট ও ঘৃণ্য কাজ। রুচি বিকৃত মানসিকতার পরিচায়ক। এমন ব্যক্তির ক্ষেত্রে কঠিন সব হুঁশিয়ারী উচ্চারিত হয়েছে। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ বলেছেন, যে ব্যক্তি ঋতুবতী স্ত্রীর সঙ্গে সহবাস করে অথবা স্ত্রীর মলদ্বারে সঙ্গম করে অথবা জ্যোতিষীর কাছে যায় এবং সে যা বলে তা বিশ্বাস করে। সে অবশ্যই মুহাম্মাদ (সা.)-এর ওপর নাজিলকৃত জিনিসকে (আল্লাহর কিতাবকে) অস্বীকার করলো। (ইবনে মাজাহ, হাদিস : ৬৩৯; দারেমি, হাদিস : ১১৭৬)
সহবাসের মধ্যে অজু ও গোসল
একবার স্ত্রী সহবাসের পর পুনরায় স্ত্রী সহবাসের আগে অজু করা উত্তম। আম্মার ইবনে ইয়াসির থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) অপবিত্র অবস্থায় পানাহার ও ঘুমানোর আগে অজু করা বা না করার স্বাধীনতা প্রদান করেছেন। আলী ইবনে আবু তালেব (রা.), আবদুল্লাহ ইবনে আমর ও আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, অপবিত্র অবস্থায় কেউ কিছু আহার করতে চাইলে অজু করে নেবে। (আবু দাউদ, হাদিস : ২২৫)
একান্ত বিষয়গুলো গোপন রাখা
ইসলামে মানুষের দোষ-ত্রুটি প্রকাশ করে বিব্রত অবস্থায় ফেলা নিষদ্ধি। স্বামী-স্ত্রীর একান্ত বিষয়ে অন্যের কাছে প্রকাশ করা অন্যায় কাজ। আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত একটি হাদিসে রাসুল (সা.) ইরশাদ করেছেন, Èকেয়ামতের দিন আল্লাহর কাছে নিকৃষ্টতম মানুষ হবে ওই ব্যক্তি, যে তার স্ত্রীর সঙ্গে মিলিত হয় এবং স্ত্রীও তার সঙ্গে মিলিত হয়। অতঃপর সে তার স্ত্রীর গোপনীয়তা ফঁাস করে দেয়।’ (মুসলিম, হাদিস : ৩৪৩৪)
উল্লেখ্য যে দাম্পত্য জীবনে কোনো সমস্যা দেখা দিলে বিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়া জরুরি এবং ইসলামের বিধি-বিধান জানার জন্য বিজ্ঞ আলেমদের দ্বারস্থ হওয়া নবদম্পতিদের জন্য একান্ত করণীয়।
লেখক : খতিব ও মাদ্রাসা শিক্ষক, রায়পুর, লক্ষ্মীপুর।