1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
অবকাঠামো ও পদোন্নতিসহ নানা সমস্যা বিচারকদের! | Nilkontho
১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বীরগঞ্জে কৃষি উন্নয়ন প্রকল্পের অবহিকরণ কর্মশালা অনুষ্ঠিত বীরগঞ্জে বাক প্রতিবন্ধী যুবকের লাশ উদ্ধার বন্যা পরিস্থিতি নিয়ে মমতার ক্ষোভ ষাটগম্বুজ মসজিদ এলাকার শতাধিক গাছ কেটে ফেলেছে দূর্বৃত্তরা অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগে পাশে থাকবে বিশ্বব্যাংক সাড়ে তিন হাজার অবৈধ ইটভাটা বন্ধ করা হবে: পরিবেশ উপদেষ্টা চাঁদাবাজ-দখলবাজ ধরিয়ে দিলে ২০ হাজার টাকা পুরস্কার, বিএনপি নেতার ঘোষণা গাইবান্ধা জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন এর বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ এবং অবসর ৬৫ বছর করার দাবির চিঠি মন্ত্রিপরিষদ বিভাগে ঢাবিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা, শাহবাগ থানায় প্রশাসনের মামলা ইসরায়েলে অস্ত্র রপ্তানি স্থগিত বিষয়ে যা জানালো জার্মানি সোহেল তাজকে যে গানটি শুনিয়েছিলেন শেখ হাসিনা গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী আটক ঝিনাইদহ-চুয়াডাঙ্গা মহাসড়কের ডাকবাংলা অংশের বেহাল দশা দর্শনায় মৎস্য চাষ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত আলমডাঙ্গার নবাগত ইউএনও মেহেদী হাসানের যোগদান অসহায় কিশোরী মায়ের আকুতি পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু আগস্টে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা জানালো যাত্রী কল্যাণ সমিতি আরো এক হত্যা মামলায় সাবেক বিচারক মানিক গ্রেপ্তার

অবকাঠামো ও পদোন্নতিসহ নানা সমস্যা বিচারকদের!

  • প্রকাশের সময় : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬

নিউজ ডেস্ক:

নিম্ন আদালতের বিচারকদের অবকাঠামোগত ও পদোন্নতিসহ বিভিন্ন সমস্যার কথা শুনলেন প্রধান বিচারপতি এসকে সিনহা। এসব সমস্যাসমূহ সমাধানের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। বিচারকদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেছেন, আগামী বছর হবে আদালত ও জনগণের অধিকার রক্ষার বছর।

গতকাল শনিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের সদস্য ড. গোলাম মুর্তজা মজুমদার ১১ দফা পেশ করেন। এর মধ্যে অন্যতম, সহকারী জজ ও যুগ্ম জেলা জজ পর্যায়ের কর্মকর্তাগণ সকল পূর্বশর্ত পূরণপূর্বক পদোন্নতিপ্রাপ্ত হওয়া সত্ত্বেও সংশ্লিষ্ট পদের বেতন পাচ্ছেন না। তাদেরকে পূর্ববর্তী নিম্ন পদের বেতন নিতে হচ্ছে। দ্বৈত শাসন পদ্ধতির ফলে বিচারকদের বদলি ও পদোন্নতি প্রায়শ স্থবির অথবা অস্বাভাবিকভাবে বিলম্বিত হয়ে থাকে। এতে সংশ্লিষ্ট বিচারক ও বিচার প্রার্থীরা অবর্ণনীয় দুর্ভোগের শিকার হন। এ সমস্যার গ্রহণযোগ্য সমাধানের জন্য প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়।
এদিকে বিকালে কর্ম অধিবেশনে নিম্ন আদালতের বিভিন্ন পর্যায়ের দশজন বিচারক তাদের সমস্যাসমূহ প্রধান বিচারপতির সামনে তুলে ধরেন। বিচারকরা বলেন, বিচার বিভাগ পৃথককরণের পর দীর্ঘ নয় বছরেও ম্যাজিস্ট্রেসির জন্য পৃথক ভবন নির্মিত হয়নি। যথাসময়ে ভবনের কাজ শেষ না হওয়ায় বিচারকগণকে এখনও এজলাস ভাগাভাগি করে বিচার কাজ পরিচালনা করতে হচ্ছে। সুপ্রিম কোর্টের পরামর্শ অনুযায়ী সংশ্লিষ্ট বিচারকের পদোন্নতির জি.ও. জারি না করেই জ্যেষ্ঠতার তালিকায় জুনিয়র কর্মকর্তাদের পদোন্নতির আদেশ জারি করার মতো দুর্ভাগ্যজনক ঘটনাও ঘটেছে। যা বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের ইতিহাসে নজিরবিহীন। ভবিষ্যতে যাতে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে কোনো কর্মকর্তার পদোন্নতির জি.ও. জারি করা না হয়, সেজন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সদয় বিবেচনার অনুরোধ করেন তারা।
এ ছাড়া প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ণ নীতিমালা, ২০১৪ অনুযায়ী সরকারের যুগ্ম সচিব ও ইকোনোমিক ক্যাডারের যুগ্ম প্রধান পর্যন্ত এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্ম-সচিব (ড্রাফটিং) হতে ঊর্ধ্বতন কর্মকর্তাগণকে সুদমুক্ত ২৫ লাখ টাকা বিশেষ অগ্রিম এবং গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য প্রতি মাসে ৪৫ হাজার করে টাকা দেওয়া হয়। কিন্তু কোনো পর্যায়ের বিচারককেই এই সুবিধা দেওয়া হয়নি। বিচারকগণের নিরাপত্তা, স্বাধীনতা নিশ্চিতকল্পে জনস্বার্থে বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের ন্যায়, সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ণ নীতিমালায় অন্তর্ভুক্ত করার জন্য সরকারের কাছে অনুরোধ জানান বিচারকরা।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:১২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৮
  • ১২:০৩
  • ৪:২৫
  • ৬:১২
  • ৭:২৬
  • ৫:৫০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০