1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বেসরকারি বিদ্যুৎকেন্দ্রে কর সুবিধা ২০২৪ পর্যন্ত বৃদ্ধি ! | Nilkontho
২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অন্যায়ভাবে কাউকে হত্যা, ইসলামে শাস্তির বিধান কী তেজপাতা ভেজানো পানির উপকারিতা মাতারবাড়ী তাপ বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির পাহাড় ভারতে পাচারকালে ২২ মণ ইলিশ জব্দ ৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা রক্ষায় ড. ইউনূসকে সামিট গ্রুপের চিঠি পাহাড়ে বহুমুখী ষড়যন্ত্র চলছে: তথ্য উপদেষ্টা ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত দাম বাড়েনি এমন কোন ফল নেই খুলনাসহ সাত বিভাগে বইছে তাপপ্রবাহ ঝিনাইদহে ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ৩০ জনকে বিচারবহির্ভূত হত্যা ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে, নিহত ১ ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ, সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে? কুয়ালালামপুরে আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশ শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ, তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস রাঙামাটিতে ১৪৪ ধারা অব্যাহত শেষ মিনিটের গোলে ভারতের কাছে হারলো বাংলাদেশ জাপানের অনুকরণে পুলিশ বাহিনী সংস্কারের প্রস্তাব পাহাড় অশান্ত, সবাইকে শান্ত থাকার আহ্বান অপটিক্যাল ফাইবারের ক্যাবল পুড়ে ব্রডব্যান্ড বন্ধ রাঙামাটিতে বায়তুল মোকাররম মসজিদে কী ঘটেছিল? দুই খতিব যা বললেন

বেসরকারি বিদ্যুৎকেন্দ্রে কর সুবিধা ২০২৪ পর্যন্ত বৃদ্ধি !

  • প্রকাশের সময় : শনিবার, ৬ মে, ২০১৭

নিউজ ডেস্ক:

দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এনার্জি সেক্টরের স্বয়ংসম্পূর্ণতা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। সরকারের পাশাপাশি বেসরকারিপর্যায়ে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে। এর অংশ হিসেবে দেশের বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর করমুক্ত সুবিধার মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সম্প্রতি জারি করা প্রজ্ঞাপন অনুসারে সংশোধিত আদেশে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো ২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত সময়ের মধ্যে উৎপাদনে যাওয়া কোম্পানিগুলোর ব্যবসা হতে অর্জিত আয়কে শর্ত সাপেক্ষে কর অব্যাহতি প্রদান করা হয়েছে। তবে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানির ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য নয়।

অভ্যন্তরিণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান সই করা প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, ২০১৩ সালের ১ তারিখের প্রজ্ঞাপন (এস, আর, ও নং ২১২আইন/আয়কর/২০১৩) এর নিম্নরূপে অধিকতর সংশোধন করা হলো।

সংশোধিত প্রস্তাবনা অনুসারে এনবিআর সূত্রে জানা যায়, যেসব প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন অব বাংলাদেশের নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে পাওয়ার জেনারেশন কোম্পানির (কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি ব্যতিত) বাণিজ্যিক উৎপাদন ১ জানুয়ারি ২০২০ হতে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত সময়ে আরম্ভ হবে, সেসব কোম্পানির বিদ্যুৎ উৎপাদন ব্যবসা হতে অর্জিত আয়কে শর্ত সাপেক্ষে আয়কর হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

এক্ষেত্রে অব্যাহতির মেয়াদ বাণিজ্যিক উৎপাদন শুরু হতে প্রথম পাঁচ বছর পর্যন্ত ১০০ শতাংশ অর্থাৎ শতভাগ আয়কর অব্যাহতি, পরবর্তী তিন বছর পর্যন্ত ৫০ শতাংশ এবং পরবর্তী দুই বছর পর্যন্ত (নবম ও দশম বছর) ২৫ শতাংশ। তবে কোম্পানিগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন সংশ্লিষ্ট আয়কর কর্তৃপক্ষের নিকট দাখিল করতে হবে।

এর আগে ২০১৫ সাল পরবর্তী সময় পর্যন্ত ওই সুবিধা ছিল। ২০১৩ সালের ১ জুলাই জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছিল, আয়কর অধ্যাদেশের প্রদত্ত ক্ষমতা বলে সরকার, ৬ জুলাই, ২০১১ তারিখের (প্রজ্ঞাপন এস, আর, ও নং ২৩৬৮আইন/আয়কর/২০১১) রহিত করে দেশের যেসব  প্রাইভেট সেক্টরের পাওয়ার জেনারেশন অব বাংলাদেশ এর নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে পাওয়ার জেনারেশন কোম্পানির (কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি ব্যতিত) বাণিজ্যিক উৎপাদন ১ জানুয়ারি  ২০১৫ বা তৎপরবর্তিতে আরম্ভ হবে, সেসব কোম্পানির বিদ্যুৎ উৎপাদন ব্যবসা হতে অর্জিত আয়কে শর্ত সাপেক্ষে আয়কর হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা জানায়, কর অব্যাহতি সুবিধা পেতে ২০১৬ সালের জুলাইয়ের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে যাওয়ার বাধ্যবাধকতা থাকলেও অধিকাংশ কোম্পানি কাজ শেষ করতে ব্যর্থ হয়েছে। এ অবস্থায় বিদ্যুৎ কোম্পানিগুলো কর অব্যাহতি পাওয়ার জন্য উৎপাদনে যেতে সময় বাড়ানোর জন্য এনবিআরে দফায় দফায় আবেদন করে। এজন্য কর অব্যাহতি সুবিধা বহাল রেখে উৎপাদনে যেতে সময় বাড়িয়েছে এনবিআর। এর ফলে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত উৎপাদনে  যাওয়ার সময় পেল বেসরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। দেশের বিদ্যুৎখাতে বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে এনবিআর কর অব্যাহতি সুবিধা দিয়ে আসছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০