1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
আবারো সাইবার হামলার আশঙ্কা করছে ইউক্রেন ! | Nilkontho
২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | রবিবার | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বজ্রপাতে সিলেট-সুনামগঞ্জে তিনজনের মৃত্যু নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: সৈয়দা রিজওয়ানা পার্বত্য চট্টগ্রামের সহিংসতায় দো‌ষি‌দের বিচা‌রের দা‌বি সমত‌লের ছাত্র ও যুবসমাজের শিগগিরই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি হবে: জ্বালানি উপদেষ্টা নির্দেশনা অমান্য করে শোডাউন, দল থেকে বহিষ্কার করল বিএনপি বন্যার ঝুঁকিতে ৪৫ হাজার মানুষ সরাচ্ছে জাপান রাজবাড়ীতে চোর সন্দেহে গণপিটুনি, যুবকের মৃত্যু আওয়ামী স্বৈরশাসন মানুষের মৌলিক অধিকার ক্ষুণ্ন করেছে: তারেক রহমান অন্যায়ভাবে কাউকে হত্যা, ইসলামে শাস্তির বিধান কী তেজপাতা ভেজানো পানির উপকারিতা মাতারবাড়ী তাপ বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির পাহাড় ভারতে পাচারকালে ২২ মণ ইলিশ জব্দ ৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা রক্ষায় ড. ইউনূসকে সামিট গ্রুপের চিঠি পাহাড়ে বহুমুখী ষড়যন্ত্র চলছে: তথ্য উপদেষ্টা ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত দাম বাড়েনি এমন কোন ফল নেই খুলনাসহ সাত বিভাগে বইছে তাপপ্রবাহ ঝিনাইদহে ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ৩০ জনকে বিচারবহির্ভূত হত্যা ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে, নিহত ১ ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ, সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

আবারো সাইবার হামলার আশঙ্কা করছে ইউক্রেন !

  • প্রকাশের সময় : রবিবার, ২৭ আগস্ট, ২০১৭

নিউজ ডেস্ক:

গত জুনে বিশ্বের অর্ধশতাধিক দেশে কম্পিউটার ভাইরাস ছড়িয়ে একযোগে সাইবার হামলা সংঘটিত হয়েছিল। পেটয়্যা বা গোল্ডেনআই নামের ওই ভাইরাস ইউক্রেন থেকে ছড়িয়ে পড়েছিল।

এর এক মাস আগে ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার ছড়িয়ে একইভাবে দেড় শতাধিক দেশে একযোগে সাইবার আক্রমণ চালানো হয়েছিল।

এ র‌্যানসমওয়্যার ছড়িয়ে বিভিন্ন দেশের তিন লাখের বেশি কম্পিউটার সিস্টেমের নিয়ন্ত্রণ নিয়েছিল সাইবার অপরাধীরা। ওই দুই ঘটনার ক্ষয়ক্ষতি এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে এরই মধ্যে গত শুক্রবার ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে দেশটির রাষ্ট্রীয় ও ব্যক্তিখাতের আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নতুন সাইবার হামলা বিষয়ে সতর্ক করা হয়েছে।

গত ২৭ জুন পেটয়্যা র‌্যানসমওয়্যার আক্রমণে ইউক্রেনের সরকারি সংস্থা এবং ব্যবসা প্রতিষ্ঠান ব্যাপক পরিসরে আক্রান্ত হয়েছিল। ইউক্রেন থেকে এ ভাইরাস বহুজাতিক বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের করপোরেট নেটওয়ার্কে ছড়িয়ে পড়ে। পূর্ব ইউরোপের গুরুত্বপূর্ণ কয়েকটি সরবরাহ প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে পেটয়্যা ভাইরাস আক্রমণে ইউক্রেন ও রাশিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশ দুটি এখনো ওই আক্রমণের ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নির্ধারণ করতে পারেনি।

ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংক কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি) এবং পুলিশ প্রশাসনের সঙ্গে যৌথভাবে আর্থিক সেবা খাতকে সুরক্ষিত করতে কাজ করছে। এরই অংশ হিসেবে সাইবার নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে যেকোনো তথ্য দ্রুত শেয়ার করার আহ্বান জানানো হয়েছে। এর ফলে সাইবার আক্রমণের ক্ষয়ক্ষতি কিছুটা হলেও কমানো সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেষকদের তথ্যমতে, সাম্প্রতিক বড় কয়েকটি সাইবার আক্রমণ বিষয়ে রাশিয়া ও ইউক্রেন পরস্পরকে দোষারোপ করে আসছে। অনেকেরই দাবি, সাইবার আক্রমণের জন্য ইউক্রেনকে গিনিপিগ হিসেবে ব্যবহার করছে রাশিয়া। ক্রেমলিনের পক্ষ থেকে এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করা হয়। তবে ক্রমবর্ধমান সাইবার নিরাপত্তা জোরদারে বেশ অগ্রসর হয়েছে ইউক্রেন।

ইউক্রেনের সাইবার পুলিশ, নিরাপত্তা এবং প্রতিরক্ষা কাউন্সিল জানায়, ২৪ আগস্ট শনাক্ত হওয়া নতুন ভাইরাসের মাধ্যমে আক্রমণ চালাতে পারে সাইবার অপরাধীরা। এ ভাইরাসের মাধ্যমে চালানো আক্রমণ পেটয়্যা র‌্যানসমওয়্যার আক্রমণের মতো হতে পারে। অর্থাৎ ইউক্রেনের সব গুরুত্বপূর্ণ কার্যক্রমে বাধা সৃষ্টি করতে পারে এবং দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০