1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
ভারতের সঙ্গে সব চুক্তিই হয়েছে দেশের স্বার্থে : প্রধানমন্ত্রী | Nilkontho
২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | মঙ্গলবার | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সারদায় ২৫২ এসআইকে অব্যাহতি ৫০ মিটার বুক সাঁতারে খুলনা উপ-অঞ্চল পর্যায়ে চ্যাম্পিয়ন চুয়াডাঙ্গার রিফাত মহেশপুরে ১২শ’ জন কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রদলের বৃক্ষ রোপণ জীবননগরে নকল ও ভেজাল কৃষি উপকরণের ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনসভা চুয়াডাঙ্গার বিভিন্ন ফিলিং স্টেশনে অবৈধভাবে গ্যাস বিক্রি; মারাত্মক ঝুঁকি চুয়াডাঙ্গায় এবার এইচপিভি টিকা পাবে ৫২ হাজার স্কুলছাত্রী আলমডাঙ্গার রেললাইনের পাশ থেকে এক গৃহবধূর রক্তাক্ত মরদেহ উদ্ধার সাবেক এমপি আনারকে অপহরণের মামলার প্রতিবেদন ২৪ নভেম্বর গাংনী বাসস্ট্যান্ডের যাত্রী ছাউনি ও দোকান উচ্ছেদের বিরুদ্ধে আন্দোলন ভারতে আসছে উড়ন্ত ট্যাক্সি দারুচিনি-পানির উপকারিতা ছাত্রদল নেতা মিল্লাদের স্বাভাবিক জীবনে ফেরার আকুতি নিরাপদ সড়ক দিবস আজ বঙ্গবন্ধু স্যাটেলাইট: সম্ভাব্য ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়ানোর শঙ্কা আত্মহত্যা করছেন গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা মধ্যরাতে গ্রেপ্তার ব্যারিস্টার সুমন ঢাবিতে রাতে শিক্ষার্থীদের বিক্ষোভ, রাষ্ট্রপতিকে পথ দেখতে বললেন হাসনাত অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত কী ছিল দিনের ভোট রাতে করে ক্ষমতায় আসতে চায় না বিএনপি: নীরব

ভারতের সঙ্গে সব চুক্তিই হয়েছে দেশের স্বার্থে : প্রধানমন্ত্রী

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭

নিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, দেশের স্বার্থ বিরোধী কোনো চুক্তি আওয়ামী লীগ সরকার কখনো করেনি, করবেও না। বরং বিএনপিই সরকারে থাকতে চীনের সঙ্গে গোপনে প্রতিরক্ষা চুক্তি করেছিল। এই চুক্তির ব্যাপারে দেশের জনগণ ও সংসদকে একটি কথাও জানতে দেয়নি। তাই ভারতের সঙ্গে দেশের স্বার্থ বিরোধী চুক্তি সম্পাদিত হয়েছে- এ ধরণের বিবৃতি সম্পূর্ণ অসত্য, মনগড়া, অবিবেচনা প্রসূত এবং বাংলাদেশের জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা মাত্র। আমরা ভারতের সঙ্গে যেসব চুক্তি/সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি তার সবগুলোই দেশের স্বার্থে, জনগণের কল্যাণে ও দেশের উন্নয়নে।

গতকাল বুধবার দশম সংসদের ১৫তম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত ত্রিশ মিনিটের প্রশ্নোত্তর পর্বে উপাধ্যক্ষ আবদুস শহিদ, গোলাম দস্তগীর গাজী, জাতীয় পার্টির ফখরুল ইমাম ও ফজিলাতুন নেসা বাপ্পীর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যক্রম শুরু হয়। সংসদ নেতা আরও বলেন, আইপিইউ সম্মেলনে বিশ্বের সংসদসমূহ ও জনপ্রতিনিধিগণের স্বতঃস্ফুর্ত ও সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি বিশ্বের আস্থা ও সমর্থনের বিষয়টিই প্রতিফলিত হয়েছে। ২০১৪ সালের নির্বাচন সারাবিশ্বই গ্রহণ করেছে। এই সফল আন্তর্জাতিক এসেম্বলী দেখেও ২০১৪ সালের নির্বাচন নিয়ে যারা প্রশ্ন তোলেন, জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেন, ‘ঘটে যদি পানি’ থাকে- তারা এসব কথা আর বলবেন না।

শেখ হাসিনা বিএনপির রাজনীতির বিষয়ে প্রশ্ন তুলে বলেন, তারা পার্লামেন্টারি ডেমোক্রেসি ও পার্লামেন্টারি কালচার সম্পর্কে কি জানে? তারা জানে জ্বালাও পোড়াও এবং গালি-গালাজ করতে। তিনি বলেন, আন্তর্জাতিক বিশ্ব জানে ২০১৪ সালে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে। তাই বিশ্বের সকল গণতান্ত্রিক দেশের প্রতিনিধিরা সম্মেলনে উপস্থিত থেকে গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সমর্থন দিয়েছে। আমাদের গণতান্ত্রিক অগ্রযাত্রায় এটি একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

বিভিন্ন দেশের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ে চুক্তি কিংবা সমঝোতা বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের সঙ্গেই আমাদের বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক রয়েছে। প্রতিরক্ষা বিষয়ে চীন, রাশিয়া, কুয়েত, কাতারসহ অনেক দেশের সঙ্গে আমাদের সমঝোতা স্মারক রয়েছে। কিন্তু বিএনপি ক্ষমতায় থাকতে চীনের সঙ্গে দেশের মানুষকে একটি কথাও না জানিয়ে প্রতিরক্ষা চুক্তি করেছিল। এমনকি সংসদকেও কোনকিছু জানায়নি।

দেশের স্বার্থবিরোধী কোন চুক্তি আওয়ামী লীগ করবে না
সংরক্ষিত নারী আসনের বেগম ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ভারত সফরকালে যে সমস্ত চুক্তি/সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে তার সবগুলোর শিরোনাম ইতোমধ্যে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। কোন চুক্তি/সমঝোতা স্মারকই দেশের স্বার্থ বিরোধী নয়। তাই ভারতের সঙ্গে দেশের স্বার্থ বিরোধী চুক্তি সম্পাদিত হয়েছে- এ ধরণের বিবৃতি সম্পূর্ণ অসত্য, মনগড়া, অবিবেচনা প্রসূত এবং বাংলাদেশের জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা মাত্র। বাংলাদেশ একটি স্বাধীন, সার্বভৌম এবং আত্মমর্যাদা সম্পন্ন দেশ। দেশের স্বার্থ বিরোধী কোনো চুক্তি আওয়ামী লীগ সরকার করবে না। এসব চুক্তি ও সমঝোতা স্মারকের বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হলে তা বাংলাদেশের জনগণের জীবনমান উন্নীতকরণে ইতিবাচক ভূমিকা পালন করবে, যা এই সফরের একটি বড় অর্জন।

তিস্তা পানি চুক্তি প্রসঙ্গ
তিস্তা নদীর পানি চুক্তি প্রসঙ্গে একই প্রশ্নকর্তার প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, তিস্তা নদীর পানি চুক্তির বিষয়টি আওয়ামী লীগ সরকারের কাছে গুরুত্বপূর্ণ। আমরা তিস্তার পানি বণ্টন চুক্তি সম্পাদনের ব্যাপারে অত্যন্ত আন্তরিক এবং তৎপর। ভারত সফরকালে তিস্তা নদীর পানি বন্টন চুক্তি দ্রুত সম্পাদনের জন্য আমি ভারতের প্রধানমন্ত্রী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে জোর আহ্বান জানাই। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন যে, তার সরকার ও আমার সরকার ক্ষমতায় থাকতেই তিস্তার পানি বণ্টনের মাধ্যমে সমাধান হবে। অন্যান্য নদীর বিষয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ সম্মাননা পদক অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সহায়তা প্রদানের প্রয়াসে ভারত সরকার বেশ কয়েকটি ঘোষণা দিয়েছে। তার মধ্যে রয়েছে অতিরিক্ত ১০ হাজার মুক্তিযোদ্ধা সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান, মুক্তিযোদ্ধাদের ভারতের ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা প্রদান এবং প্রতিবছর ১০০ জন মুক্তিযোদ্ধাদের জন্য ভারতে চিকিৎসা সহায়তা প্রদান করা হবে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অঙ্গীকার করেন। তিনি বলেন, তার এ সফর অত্যন্ত সফল হয়েছে যা দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে বলে আমি আশা করি। সংসদ নেতা আরও জানান, গণহত্যা দিবসের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায়ের প্রচেষ্টায় ভারতের সহযোগিতা কামনা করি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বিষয়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন, যা যৌথ ইশতেহারে উল্লেখ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন ও তাঁর অসাধারণ নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার দিল্লীস্থ ‘পার্ক স্ট্রিট’-এর নতুন নামকরণ করেছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রোর্ড’।

সব নির্বাচন নিরপেক্ষভাবে অনুষ্ঠানে সরকার বদ্ধপরিকর
জাসদের সদস্য নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আগামীতে সব নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশনকে সহযোগিতা করার জন্য বর্তমান সরকার বদ্ধপরিকর। এ পর্যন্ত অনুষ্ঠিত সব নির্বাচনে নির্বাচন কমিশনের চাহিদা অনুসারে সরকার তথা নির্বাহী বিভাগ সকল ধরণের সহায়তা প্রদান করেছে। বর্তমান সরকারের আমলে অনুষ্ঠিত সকল নির্বাচনসহ সম্প্রতি অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নবগঠিত নির্বাচন কমিশন পূর্ববর্তী কমিশনের ধারাবাহিকতায় বেশ কয়েকটি নির্বাচন সম্পন্ন করেছে যার সবগুলোই সুষ্ঠু হিসেবে দেশ ও বিদেশে প্রশংসিত হয়েছে। তিনি বলেন,  নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সকল নির্বাহী কর্তৃপক্ষ সহযোগিতা করতে সাংবিধানিকভাবে বাধ্য। নির্বাচন কমিশন দায়িত্ব পালনের ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীন এবং কেবল সংবিধান ও আইনের অধীন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫২
  • ১১:৫৩
  • ৩:৫৭
  • ৫:৩৮
  • ৬:৫২
  • ৬:০৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১