1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
ওয়াশিংটনে অনুষ্ঠিত হল জমজমাট পিঠা উৎসব ! | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

ওয়াশিংটনে অনুষ্ঠিত হল জমজমাট পিঠা উৎসব !

  • প্রকাশের সময় : রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭
  • ৪৫ মোট দেখা:

নিউজ ডেস্ক:

‘শীতের পিঠা ভারি মিঠা’ এই স্লোগান নিয়ে ওয়াশিংটনে অনুষ্ঠিত হল ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর ১২তম পিঠা উৎসব। গত ১২ বছর ধরেই শীতের পিঠা নিয়ে ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশীদের সামনে দেশীয় পিঠার মেলা নিয়ে হাজির হয়েছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি।

২৮ জানুয়ারি শনিবার সন্ধ্যায় ভার্জিনিয়ার উডব্রীজ শহরের ফ্রিডম হাইস্কুল অডিটরিয়ামে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর দুই প্রধান কর্মকর্তা আবু রুমি ও আকাতার হোসেনের পরিচালনায় বসেছিল বাঙালির এই প্রানের মেলা শীতের পিঠা উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি মিশন চীফ মাহবুব হাসান সালেহ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভাজিনিয়া রাজ্যের ল্যুটানেন্ট গভর্নর প্রার্থী জিনি রুসো।

সারা তানজিন তাম্মী ও লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ এর প্রানবন্ত উপস্থাপনা আর সুচনা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানের শুরুতেই পিঠা প্রতিযোগীতার বিচারকার্য শুরু করার জন্য বিচারকদের আমন্ত্রণ জানানো হয়। অনুষ্ঠানে পিঠা প্রতিযোগীতার বিচারকার্য পরিচালনা করেন ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, সাংবাদিক আবৃতিকার সরকার কবীর উদ্দীন ও ফারাহ নাজ হোসাইন। পিঠা প্রতিযোগীতায় বিজয়ী ও প্রথম নেয়াখালী পিঠা ঘর, দ্বিতীয় কুষ্টিয়া পিঠা ঘর ও তৃতীয় পুরস্কার জিতে নেয় কর্নার মাসালা ও রকমারী পিঠা ঘর। পিঠা প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মোশারফ হোসাইন দুলাল, মাইনুল ইসলাম মজুমদার তাপস, কাজী টি ইসলাম ও আবু হক।

পিঠা উৎসবে নানা রকমের পিঠার ঢালী সাজিয়ে বসেছিল কর্নার মাসালা, কুষ্টিয়া পিঠা ঘর, বিক্রমপুর পিঠা ঘর, রকমারী পিঠা ঘর, নোয়াখালী পিঠা ঘর, জি-কাবাব, ফিরে দেখা পিঠা ঘর, তিন সখী পিঠা ঘর, ঝাল মুরি, মিরা পিঠা ঘর, ঝাল টক মিষ্টি পিঠা ঘর, বিসমিল্লাহ পিঠা ঘর ও পালকি পিঠা ঘর। এছাড়াও মেলায় বসেছিল শাড়ী চুড়ি গয়নাগাটি খেলনা সহ নানা দোকান। দোকানগুলো প্রায় মধ্যরাত পর্যন্ত ছিল দর্শকদের উপচে পড়া ভীড়।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সঙ্গীত করে আপসরা বনীক ও তার দল, শিমুল সরকার, মেট্র বাউল, রাভি আলম, সীমা খান, রাফি আলম, উৎপল বড়ুয়া প্রমুখ। একক নৃত্য পরিবেশন করে ইশরাত জাহান নিশি। দলীয় নৃত্যে অংশগ্রহণ করে বাংলাদেশ বুড্ডিষ্ট কমিউনিটি। বনানী চৌধুরীর কোরিওগ্রাফীতে এই পর্বে অংশগ্রহণ করে সুস্মিতা চৌধুরী ও অংকিতা বড়ুয়া। এছাড়াও দলীয় নৃত্যে অংশগ্রহণ করে মেরিল্যান্ড নৃত্যদল মঞ্জুরী নৃত্যালয়। শিল্পী রোজারীও পরিচালনা ও নির্দেশনায় এই পর্বে অংশগ্রহণ করে পিটার, শেরিল, রিতি, সান্দ্রা, এলিজাবেথ, ও সমান্থা। নিলাচল ওয়াশিংটন ডিসি পরিবেশন করে দলীয় নৃত্য। অনুষ্ঠানের প্রধান আকর্ষণ হিসাবে উপস্থিত ও সঙ্গীত পরিবেশন করেন দেশের এক সময়ের জনপ্রিয় শিল্পী শুভ্র দেব। শুভ্র দেব তার জনপ্রিয় গানগুলো পরিবেশন করে দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি মিশন চীফ মাহবুব হাসান সালেহ প্রবাসের মাটিতে নিজ দেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলির দুই কর্মকর্তা আবু রুমি ও আকতার হোসাইনকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে ভাজিনিয়া রাজ্যের ল্যুটানেন্ট গভর্নর জিনি রুসো প্রবাসের মাটিতে নিজের দেশীয় সংস্কৃতির বিকাশে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী আয়োজিত পিঠা উৎসবকে স্বাগত জানান এবং এর উত্তর উত্তর সমৃদ্ধি কামনা করেন। অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃতি করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি মিশন চীফ মাহবুব হাসান সালেহ এবং ফাহমিদা হোসাইন শম্পা।

অনুষ্ঠানের সাউন্ড ব্যবস্থাপনায় ছিলেন রবিউল ইসলাম শিশির, লাইট ব্যবস্থপনায় আবু প্রান্তীক , কী-বোর্ড সৌমি, অক্টোপ্যাড নাফী, বেইজ গীটার তুর্ঘ, তবলা আশীষ বড়ুয়া, ড্রাম রিচার্ড। টেবিল ব্যাবস্থাপনায় ও নিরাপত্তায় ছিলেন নুরুল আমীন নুরু, অনিক, বাপ্পী, ও আকিব।

ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী আয়োজিত ১২তম পিঠা উৎসবের গ্র্যান্ড স্পন্সর ডাটা এন টেক’র শিরিন আকতার, গোল্ডেন স্পন্সর আমেরিকান ন্যাশনওয়াইড মর্টগেজ আবু হক, গো ঢাকা ডট কম, রোখসানা পারভিন ও গোলাম মোস্তফা, পারভিন পাটোয়ারী ও কবির পাটোয়ারী, অলষ্টেট ইন্সুরেন্স মোহাম্মদ আলী, হোম টাউন ইস হোটেল এন্ড রিসোর্ট বোরহান উদ্দীন আহমেদ, বোস ল ফার্ম সুদীপ বোস, ইউকসেল রিয়েলিটি মাসুদ আহসান, ই এন্ড আর ট্যাক্স স্যুলুশান কাজী টি ইসলাম, পার্টনার রিয়েল ষ্টেট রাজীব হক, বিএনআই রিয়েলিটি সালেহ ইয়াহিয়া, দেশী বাজার, কাবাব কিং, এবং ঘরের খবার। ফটোগ্রাফী মোমেন্টস ফটোগ্রাফীর রাজীব বড়ুয়া, এন্থনী পিয়ুস গোমেজ ও বিপ্লব দত্ত। এছাড়া ছবিতে সহায়তা করেন কচি খান, কামরুল ইসলাম কামাল ও শামীম হায়দার।

অনুষ্ঠান সফল করার জন্য রবিউল ইসলাম শিশির, হোটেল ব্যবসায়ী আনিস খান, ওয়াশিংটন বাংলা ডট কম, খবর ডট কম, আলাপন ইয়াহু গ্রুপ, খবর ইয়াহু গ্রুপ, আবেয়া ডিসি ইয়াহু গ্রুপ, বিসিসিডিআই ও বাই ইয়াহু গ্রুপকে ধন্যবাদ জানানো হয়।

আগামী ২৯ এপ্রিল শনিবার ওয়াশিংটনে আবারো বসবে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর বাংলা নববর্ষ উৎসব ও বাউল মেলা। ওয়াশিংটন ডিসির ওপাড়ে পোটম্যাক নদীর পাড়ে ভার্জিনিয়ার আর্লিংটন শহরের গেটওয়ে পার্ক, ১৩০০ লী হাইওয়ে, আর্লিটন ভার্জিনিয়া ২২২০৯ এর সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর বাংলা নববর্ষ উৎসব ও বাউল মেলা। প্রায় মধ্যরাতে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর বাংলা নববর্ষ উৎসব ও বাউল মেলা আয়োজনের ঘোষনার মধ্য দিয়ে পিঠা উৎসবের সমাপ্তি ঘটে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১