1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
ইইউর জরিমানার মুখে ফেসবুক! | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

ইইউর জরিমানার মুখে ফেসবুক!

  • প্রকাশের সময় : শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬
  • ৪৩ মোট দেখা:

নিউজ ডেস্ক:

২০১৪ সালে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেসবুক। সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ করতে অনুমোদন চাওয়া হয়েছিল ইইউর অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষের। সংশ্লিষ্টরা যথাযথ অনুসন্ধান শেষে এ অধিগ্রহণ অনুমোদন করে। বলা হয়, এতে বাজারে কোনো একচেটিয়া প্রভাব তৈরি হবে না। ইইউর দাবি, সম্প্রতি বেশকিছু তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, দুই হাজার ২০০ কোটি ডলার মূল্যের অধিগ্রহণ সম্পন্ন করতে অসত্য ও বিভ্রান্তিকর তথ্য সরবরাহ করেছিল ফেসবুক।
হোয়াটসঅ্যাপ অধিগ্রহণে বিভ্রান্তিকর তথ্য দেওয়ায় ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফেসবুক ইচ্ছাকৃতভাবে বা অবহেলা করে ভুল তথ্য দিয়ে ইইউর একীভূতকরণ আইন ভঙ্গ করেছে। এ কারণে কয়েক মিলিয়ন ডলার জরিমানা গুনতে হতে পারে ফেসবুককে।
ইইউর কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্তেগার জানিয়েছেন, চলতি বছর আগস্টে গোপনীয়তা নীতিতে পরিবর্তন আনে ফেসবুক। পরিবর্তিত নীতির আওতায় হোয়াটসঅ্যাপের প্যারেন্ট কোম্পানি ফেসবুক কিছু ব্যবহারকারীর ফোন নম্বর শেয়ার করেছে, যা ইইর ডাটা সুরক্ষা কর্তৃপক্ষের তদন্তে বেরিয়ে এসেছে। এর আগে ফেসবুক ইইউকে নিশ্চিত করেছিল যে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডাটা তারা অন্য কোনো সেবার সাথে সংযুক্ত করবে না। বিজ্ঞাপন বা যেকোনো ব্যবসায় স্বার্থে অন্য কোথাও মেসেজিং সেবাটির ডাটা ব্যবহার হবে না। কিন্তু চলতি বছর শুরুর দিকে প্রতিশ্রুতি ভেঙে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন প্রচারের জন্য হোয়াটসঅ্যাপ ডাটা ব্যবহার করা হয়।
ফেসুবকের বিরুদ্ধে অভিযোগগুলো সাংঘাতিক। একত্রীকরণ অনুমোদন পেতে সত্যিই যদি ফেসবুক বিভ্রান্তিকর ও অসত্য তথ্য দিয়ে থাকে, তাহলে তা ইইউর অনুসন্ধানকে ব্যাহত করেছিল।
বিশ্বব্যাপি বিপুল পরিমান মানুষ নিয়মিত ফেসবুক ব্যবহার করছে। বিভ্রান্তিকর তথ্য দেয়ার কারণে ২০১৫ সালের রাজস্বের এক শতাংশের বেশি বা প্রায় ১৭ কোটি ৯০ লাখ ডলার জরিমানা হতে পারে ফেসবুকের। ইইউর দাবি, একীভূতকরণ তদন্তের সময় প্রতিষ্ঠানটির সঠিক তথ্য দেয়ার বাধ্যবাধকতা ছিল। কিন্তু জনপ্রিয় সোস্যাল মাধ্যমটি হোয়াটসঅ্যাপ অধিগ্রহণের তদন্তকালে ভুল ও বিভ্রান্তিকর তথ্য দিয়েছে বলে দৃশ্যমান। বিষয়টি ঘিরে ফেসবুকের এখনো সাড়া দেয়ার সুযোগ রয়েছে। ২০১৭ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত সময় দেয়া হয়েছে ফেসবুককে। ফেসবুক কতৃপক্ষ জানিয়েছে, টেকনিক্যাল সক্ষমতা বিষয়ে কমিশনকে সব সঠিক তথ্য সরবরাহ করা হয়েছিল। কমিশনের প্রক্রিয়ার প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা রয়েছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১