1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
মেহেরপুরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বিরুদ্ধে চাষীদের মানববন্ধন | Nilkontho
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
‘বেশিদিন অপেক্ষা করতে হবে না, জনগণই গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করবে’ সংবাদমাধ্যমে জীবিত প্রাণীর ছবি নিষিদ্ধ করল আফগানিস্তান পারমাণবিক চুল্লি তৈরি করবে গুগল ইসরায়েলে আরও রকেট হামলার হুঁশিয়ারি হিজবুল্লাহর আন্দোলনে নিহত আফনান পেলেন জিপিএ-৪.১৭ চাকরিতে প্রবেশে নারী-পুরুষের বয়সসীমা ৩৫ বছর হচ্ছে মেসির হ্যাটট্রিকে বলিভিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা আদালতকক্ষে হট্টগোল, বেঞ্চ পুনর্গঠন করে দিলেন প্রধান বিচারপতি ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচামরিচ বাংলাদেশ সফরে আসছে আমিরাতের অনূর্ধ্ব ১৯ দল রাশিয়াকে ক্ষেপণাস্ত্র দেয়ায় ইরানের ওপর ইইউ নিষেধাজ্ঞা প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাত করেছেন এক্সেলরেট এনার্জি-এর প্রধান নির্বাহী শনিবার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ফের আলোচনায় বসবে সরকার সরাসরি সম্প্রচার হবে জুলাই গণহত্যার বিচার: আইন উপদেষ্টা পলাশবাড়ীতে সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মতবিনিময় দামুড়হুদায় বাইসাইকেল বিতরণী অনুষ্ঠান মেহেরপুরে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন মেহেরপুরে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার শেহবাজের ডিনারে অংশ নেবেন জয়শঙ্কর জয়কে বাদ দেওয়ার বিষয়ে কী বললেন রায়হান রাফী

মেহেরপুরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বিরুদ্ধে চাষীদের মানববন্ধন

  • প্রকাশের সময় : সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪

মেহেরপুরে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (বিএটি) বিরুদ্ধে মানববন্ধন করেছেন তামাক চাষীরা। স্থানীয় চাষীদের কাছ থেকে তামাক না কিনে অন্য জেলার বড় বড় ব্যবসায়ীদের কাছ থেকে নিম্নমানের তামাক কেনার জন্য চাষীদের কার্ড বাতিল করার প্রতিবাদে এ কর্মসূচি পালন করেন তারা।

গতকাল বুধবার বিকেলে কালিগাংনী বাজারের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অভিযোগ করা হয়, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির রিজিওনাল লিফ ম্যানেজার হাসিবুর রহমান, এরিয়া লিফ ম্যানেজার সাইফুল ইসলাম, সহকারী লিফ ম্যানেজার কামরুজ্জামান তুহিন, এফটি মোজাম্মেল হক যোগদান করার পর থেকে কোম্পানির সুনাম নষ্ট করে অনিয়ম দুর্নীতির মাধ্যমে তামাক ক্রয় করে আসছেন।

জানা গেছে, গত মৌসুমে মেহেরপুর জেলার প্রকৃত কৃষকদের কাছ থেকে তামাক না নিয়ে ব্যবসায়ীদের নিকট থেকে উৎকোচ গ্রহন করে অসাধু কর্মকর্তারা। দালালদের মাধ্যমে অন্য জেলার বড় বড় তামাক ব্যবসায়ীদের কাছ থেকে কেজি প্রতি কমিশন নিয়ে নিম্নমানের তামাক ক্রয় করার ঘটনায় চাষীরা প্রতিবাদ করেছিল। প্রতিবাদ করার এঘটনায় ক্ষিপ্ত হয়ে কালিগাংনী নওপাড়ার গ্রামের লিফ রিজওনের প্রায় ৪৫ জন তামাক চাষীর কার্ড অবৈধভাবে বাতিল করা হয়। প্রকৃত কৃষকের তামাকের কার্ড বাতিল করার অভিযোগ তুলে কালি গাংনী গ্রামের তামাক চাষী মানিক হোসেন নেতৃত্বে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনের খবর পেয়ে মেহেরপুর ব্রিটিশ টোব্যাকো কোম্পানির (আরএম) হাসিবুর রহমানের নির্দেশে লিফ অফিসার সাধন, এফটি সুমন আহমেদ কালিগাংনী গ্রামের তামাক চাষী সেলিম হোসেনসহ কিছু বহিরাগত লোকজন নিয়ে শান্তিপূর্ণ মানববন্ধনে অতর্কিত হামলা চালানোর ঘটনা ঘটে। কালীগাংনী গ্রামের তামাক চাষীরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। সেই সাথে ব্রিটিশ টোব্যাকো কোম্পানির ডিভিশনাল কর্মকর্তা আসিফ সাহেবের কাছে বিচার দাবী করেছেন ।

ব্রিটিশ টোব্যাকো কোম্পানির রিজনের প্রবীণ তামাক চাষী মানিক বলেন, তামাক বিক্রয়ের কার্ড প্রতিহিংসা পরায়ন হয়ে বাতিল করার প্রতিবাদে আমাদের এই মানববন্ধন কর্মসূচি। উপরোক্ত কর্মকর্তার দ্বারা আমরা কৃষকরা লাঞ্ছিত হয়েছি। কিছু অসাধু ব্যবসায়ীরা উপরোক্ত কর্মকর্তাদের সাথে জড়িত থাকায় আমরা কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছি।

প্রকৃত কৃষকদের কার্ড কেটে দেওয়ার বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি করছি। একই সাথে আমাদের কার্ড তালিকাভুক্ত করার দাবী জানাচ্ছি এবং (আরএম) হাসিবুর রহমানের অনিয়ম তদন্ত করে অপসারণ দাবি করছি। অনিয়মের বিষয়টি ব্রিটিশ টোব্যাকো কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তার সুদৃষ্টি কামনা করছি।
মানববন্ধনে অন্যান্য চাষীদের মধ্যে উপস্থিত ছিলেন, কালি গাংনী গ্রামের লিফ রিজনের তামাক চাষী রমজান আলী, আখের আলী, সাকের আলী, ইমারুল ইসলাম, সোহেল হোসেন, রিপন আলী, জিয়ারুল ইসলাম, পিকলু, আশরাফুল ইসলাম, আলামিন হোসেন প্রমুখ। এ ব্যাপারে মেহেরপুর ব্রিটিশ টোব্যাকো কোম্পানির (আর এম) হাসিবুর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মানববন্ধনের হামলার বিষয়টি আমার জানার বাহিরে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১