1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
সালিশে অমানবিক সাজা দেওয়া হলে ব্যবস্থা ! | Nilkontho
২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গায় আবারো স‌র্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৪ বছর কারাভোগ শেষে দেশে ফিরল ভারতীয় নাগরিক। ৬ বছরের শিশুকে ধর্ষণ,চাচা-আটক বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ ঈদযাত্রার ট্রেনের টিকিট বিক্রির দিনক্ষণ নির্ধারণ সিরাজগঞ্জে কবির বিন আনোয়ার এর জন্মদিন পালিত চুয়াডাঙ্গায় সড়কে ত্রিমুখী সংঘর্ষে যুবক নিহত গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী ৫ কোটি টাকার চুক্তিতে খুন, ট্রলিব্যাগে সরানো হয় মরদেহ প্রধানমন্ত্রী শোক জানালেন এমপি আনোয়ারুল আজিমের মৃত্যুতে বাড্ডার সেই কারখানা থেকে ৬৫টি হাতবোমা উদ্ধার, আটক ৩ হাসপাতালে ভর্তি শাহরুখ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই পদে চাকরি বাংলাদেশকে হারিয়ে ইতিহাস যুক্তরাষ্ট্রের ভারতে নিখোঁজ বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মরদেহ উদ্ধার নির্বাচনের আইন-বিধি রঙ্ঘন করায়-২১ জন আটক দিল্লির তাপমাত্রা ৪৭.৭ ডিগ্রি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ চুয়াডাঙ্গায় দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হলেন,,,, বীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হয়েছেন ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন: জরুরি বৈঠকে ইরানের মন্ত্রিসভা

সালিশে অমানবিক সাজা দেওয়া হলে ব্যবস্থা !

  • প্রকাশের সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭
  • ১৭ মোট দেখা:

নিউজ ডেস্ক:

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, গ্রাম্য সালিশদার, মেম্বর, চেয়ারম্যানদের প্রকাশ্যে বিচারে মাথার চুল কেটে দেওয়া, কান ধরে ওঠবস করানো, নাকে খত দেওয়া, গলায় জুতার মালা পরানো, ঝাড়ু পেটা করে বাজারে ঘুরানো ইত্যাদি সাজা অমানবিক হওয়ায় সেসব বন্ধে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। গ্রাম্য সালিশদার, মেম্বর বা চেয়ারম্যানদের বিরুদ্ধে এ ধরনের অমানবিক সাজা দেওয়ার অভিযোগ পাওয়া গেলে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে রহিম উল্লাহর (ফেনী-৩) প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো জানান, ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে এ ব্যাপারে সরকার সচেতন রয়েছে এবং জনপ্রশাসন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

জেলা আদালত হতে আয় ১০৫ কোটি টাকা:
নুরুন্নবী চৌধুরী শাওনের (ভোলা-৩) প্রশ্নের জবাবে আইন মন্ত্রী আনিসুল হক বলেন, বিগত ২০১৫-১৬ অর্থবছরে দেশের জেলা জজ আদালতগুলো হতে মোট ১০৫ কোটি ৬৭ লাখ ৬৯ হাজার ৫৮৯ টাকা আয় হয়েছে। এছাড়া চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (ডিসেম্বর-২০১৬ পর্যন্ত) এসব আদালত হতে ৪৯ লাখ ৪৭ হাজার ৪০ টাকা আয় হয়েছে বলেও তিনি জানান।

৩ বছরে ৪০ লাখ ৬৪ হাজার ৫৩৭ টি মামলা নিষ্পত্তি :
সুবিদ আলী ভুঁইয়ার (কুমিল্লা-১) এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বর্তমান সরকার ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের (দ্বিতীয় মেয়াদ) পর হতে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের আদালতে ৪০ লাখ ৬৪ হাজার ৫৩৭ টি মামলা নিষ্পত্তি হয়েছে। এসময় তিনি আরো জানান, বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ২০১৬ সালের জুলাই হতে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ২৯ হাজার ৮১৫ জনকে সম্পূর্ণ সরকারি খরচে আইনগত সহায়তা দেওয়া হয়েছে। এছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পক্ষে এক কোটি ৪৫ লাখ ৩৭ হাজার ৩৮৭ টাকা আদায় করা হয়েছে।

আইন মন্ত্রী আরও জানান, দেশের মামলা জট কমিয়ে আনতে অচিরেই সারাদেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল সৃজিত হবে এবং এ সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি সম্ভব হবে। এছাড়া সাত বিভাগে সাতটি সন্ত্রাস বিরোধী ট্রাইবুনাল, সাতটি সাইবার ট্রাইবুনাল, ১৯টি পরিবেশ আদালত ও ছয়টি পরিবেশ আপিল আদালত, ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারী জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাসিস্ট্রেট, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহায়ক পদ সৃষ্টি প্রক্রিয়াধীন রয়েছে।

একটি যুগ্ম জেলা জজ আদালত সৃষ্টি করা হয়েছে। এছাড়া সরকার এরমধ্যে ২১২ জন সহকারী জজ/সমপর্যায়ের বিচারক নিয়োগ করেছে। ২০৭ জনের নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। আরো ১১৫ জন নিয়োগের পরিকল্পনা রয়েছে। আইনমন্ত্রী বলেন, মানুষের দোরগোড়ায় বিচারকার্য পৌঁছে দেওয়ার লক্ষে দেশের বিভিন্ন জায়গায় মোট ১৫টি চৌকি আদালত স্থাপন করা হয়েছে। দেশের বৃহত্তর জেলাগুলোতে ১০ বছরের অধিক সময়ের পুরাতন ফৌজদারী মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মনিটরিং সেল মতবিনিময় সভার আয়োজন করছে এবং মামলাগুলো নিষ্পত্তির লক্ষ্যে সুপারিশমালা প্রণয়ন করছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৮
  • ১২:০৪
  • ৪:৩৯
  • ৬:৪৬
  • ৮:০৯
  • ৫:১৯

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১