1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
যত্ন এবার ঠোঁটের ! | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

যত্ন এবার ঠোঁটের !

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭
  • ৩৫ মোট দেখা:

নিউজ ডেস্ক:

শীতে ঠোঁট ফাটা সাধারণ সমস্যা। অনেককেই শীতে এ সমস্যায় ভুগতে দেখা যায়। সঠিক পরিচর্যা করলে এ সমস্যার সমাধান করা কঠিন নয়। কিভাবে ঠোঁটের যত্ন নেবেন জানুন সে বিষয়ে।

ঠোঁট ভেজাবেন না : শুষ্ক হওয়ার কারণে অনেকে বারবার জিভ দিয়ে ঠোঁট ভেজান। তাৎক্ষণিকভাবে স্বাচ্ছন্দ্য দিলেও এর থেকে ঠোঁটে বড় সমস্যা সৃষ্টি হতে পারে। এর ফলে ঠোঁট থেকে আর্দ্রতা দ্রুত চলে যায়। ফল হিসেবে ঠোঁট আরো শুকনো হয়ে ওঠে।

লিপবাম ব্যবহার করুন : লিপবাম ঠোঁটের ত্বকের ওপর এক ধরনের প্রতিরক্ষা তৈরি করে, যা ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই লিপবাম ব্যবহার করতে পারেন।

সূর্যের আলো থেকে রক্ষা করুন : সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বকের মতো ঠোঁটেরও ক্ষতি হয়। তাই সূর্যের আলো থেকে ঠোঁটকে রক্ষা করুন। এ জন্য সানস্ক্রিনসমৃদ্ধ লিপজেল বা লিপবাম ব্যবহার করতে পারেন।

লিপস্টিক ব্যবহার করুন : লিপস্টিক শুধু সাজের উপকরণ হিসেবে নয়, ঠোঁটের স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রেও কার্যকর ভূমিকা রাখে। শুধু সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি থেকে রক্ষা করার জন্য নয়, ঠোঁট আর্দ্র রাখতেও ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে লিপস্টিক।

টুথপেস্টের বিষয়ে সতর্ক হোন : আপনার টুথপেস্ট বা মাউথওয়াশ থেকে যদি অ্যালার্জি হওয়ার ভয় থাকে তাহলে প্রথমেই আক্রান্ত হবে আপনার ঠোঁট। তাই টুথপেস্ট ও মাউথওয়াশ ব্যবহার করার সময় লক্ষ রাখুন এ থেকে আপনার কোনো সমস্যা হচ্ছে কি না।

খাবারের বিষয়ে সতর্ক হন : ঠোঁটের ত্বক খুবই সেনসেটিভ হয়। তাই খাবারে সমস্যা থাকলে তার থেকে সহজেই ঠোঁটে সমস্যা হতে পারে।

সুন্দর ঠোঁটের ঘরোয়া পরিচর্যা
মধু : ঠোঁট আর্দ্র রাখতে মধুর কোনো বিকল্প নেই। রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে মধু মেখে নিন। এতে আপনার ঠোঁট পরিষ্কার হবে। ঠোঁটে কোনো ধরনের দাগ থাকলে সেটি তুলতেও মধু ভালো কাজ করে।
ঘি : মধুর মতোই কাজ করে ঘি। ঘুমাতে যাওয়ার আগে কয়েক ফোঁটা ঘি নিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। মসৃণ নরম ঠোঁট পেতে ঘি অনন্য।
গ্রিন টি ব্যাগ : উপকরণটি বহুকাল আগে থেকেই ঠোঁটের পরিচর্যায় ব্যবহার হয়ে আসছে। অনেকেই এটি ব্যবহার করেন। ব্যবহারের পর টি ব্যাগটি পাঁচ মিনিট আপনার ঠোঁটের ওপর রাখুন। তার পর সরিয়ে নিন। ঠোঁট সুন্দর রাখতে প্রতিদিন এটি ব্যবহার করতে হবে। যাদের ঠোঁটে ফেটে যায় তাদের জন্য এটি খুবই উপকারী।
লেবুর রস : সেনসেটিভ স্কিনে পুষ্টি জুগিয়ে ত্বককে সজীব করে তোলে লেবুর রস। এক চা চামচ দুধের মধ্যে ১০ ফোঁটা লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে নেবেন। সবচেয়ে ভালো হবে যদি সারা রাত লাগিয়ে রাখেন। সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করুন।
গ্লিসারিন ও গোলাপজল : ত্বকের মতো ঠোঁটের সুরক্ষায়ও গ্লিসারিন ও গোলাপজল চমৎকার উপকরণ। নিয়মিত ব্যবহারে ত্বক যেমন উজ্জ্বল পেলব হয়ে ওঠে, একইভাবে ঠোঁটও হয়ে ওঠে নরম, চকচকে। সমপরিমাণ গ্লিসারিন ও গোলাপজল একসাথে মিশিয়ে বোতলে ভরে রাখুন। প্রতিদিন কয়েকবার ব্যবহার করুন।
জোজোবা অয়েল : ঠোঁট ফাটার প্রবণতা রুখতে জোজোবা অয়েল খুবই কার্যকর। কয়েক ফোঁটা জোজোবা অয়েল ঠোঁটে মেখে রেখে দিন ১৫ মিনিট। এরপর তুলোর সাহায্যে তুলে নিতে পারেন। এটি ঠোঁটের ফাটা সারাতে দ্রুত কাজ করে। ঠোঁটে আর্দ্রতা ফিরিয়ে আনে ও পুষ্টি জোগায়। নতুন কোষ সৃষ্টি করতেও সাহায্য করে।
শসা : শসা কুরিয়ে এর রস বের করে নিন। এই রস ঠোঁটে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১