1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
গোবিন্দগঞ্জে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা | Nilkontho
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত ঢাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী, আহত ১৫

গোবিন্দগঞ্জে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

  • প্রকাশের সময় : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৬ মোট দেখা:

জেলা প্রতিনিধিঃ বায়েজীদ (পলাশবাড়ী)-

গাইবান্ধার গোবিন্দগঞ্জে দুর্গা পূজা উপলক্ষে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। দূর্গোৎসবকে ঘিরে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা বাড়লেও এবার প্রতিমার সঠিক দাম পাওয়ায় খুশি এই সম্প্রদায়ের কারিগররা।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে গোবিন্দগঞ্জ শহরের বেশ কয়েকটি মন্দিরে গিয়ে দেখা যায়, এবারের দূর্গোৎসবকে ঘিরে প্রতিমা কারিগররা পার করছেন ব্যস্ত সময়। একেক জন কারিগর ১৫-২০ টি করে প্রতিমার অর্ডার নিয়েছেন। তবে লাভ কম বেশি যাই হোক উৎসব কমিটির পছন্দের চাহিদা মত তারা প্রতিমা গড়ছেন আপন হাতের ছোয়ায়। পাশাপাশি পুজোর মাটির সরঞ্জাম হাড়ি, কলস,ঘট,সরা,প্রদীপ,ধূপাতি ইত্যাদিও গড়ছেন কারিগররা।

উপজেলার পুরাতন বন্দর, বামন কুড়ি, সরকারবাড়ী, কুঠিবাড়ী সার্বজনীন মন্দির,বাসুদেব বাড়িসহ বিভিন্ন এলাকায় তৈরী হচ্ছে এসব মাটির সরঞ্জাম ও দূর্গা প্রতিমা। প্রতিমা তৈরীতে ক্ষ্যাত গোবিন্দগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের মালাকার পাড়া প্রতিমা কারিগর রতন চন্দ্র মালাকার বলেন, ‘বাপ-দাদার পেশা আকড়ে ধরে আছি। মৃৎশিল্পীদের কেউ খোঁজ খবর নেয় না। তবে এবার করোনা না থাকায় কাজের চাপ খুব বেশি এবং দাম পাচ্ছি গত দু বছরের তুলনায় বেশি।

নিজস্ব প্রতিবেদন

প্রতি বছর দূর্গা উৎসব আসলে কয়টা টাকার মূখ দেখি। সঠিক সময়ে প্রতিমা ডেলিভারী দিতে স্ত্রী-সন্তান ও দুই-তিন জন স্থানীয় শ্রমিক নিয়ে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় যাচ্ছে।’ প্রতিমার লক্ষী, সরস্বতী, কার্তিক, ময়ূর, পেঁচা সবকিছু তৈরী শেষ হয়েছে, তবে মুল প্রতিমা দেবী দূর্গার কাজ এখনো বাকি রয়েছে। এসব প্রতিমা গুলোতে এখনো মাটির প্রলেপ দেয়া হচ্ছে, রং তুলির আচর পরবে আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়ার পর। ৫ দিনের এই শারদ উৎসব শুরু হবে আগামী ১লা অক্টোবর শনিবার থেকে।

গোবিন্দগঞ্জ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও গোবিন্দগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র- ২ রিমন কুমার তালুকদার জানান, উপজেলায় এবার ১২৬টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয়া দূর্গোৎসব। ১২৬টি মন্ডপগুলো হলো, গোবিন্দগঞ্জ পৌরসভা ১৭টি, কামদিয়া ইউনিয়নে ১০টি, কাটাবাড়ি ইউপি ০৪টি, শাখাহার ইউপি ০৬টি,রাজাহার ইউপি ০৪টি, সাপমারা ইউপি ০৭টি,নাকাইহাট ইউপি ০৬টি, দরবস্ত ইউপি ১১টি, তালুককানুপুর ইউপি ১০টি,হরিরামপুর ইউপি ১৫টি, ফুলবাড়ি ইউপি ০৪টি, রাখালবুরুজ ইউপি ০৬টি, গুমানীগঞ্জ ইউপি ০৩টি, কামারদহ ইউনিয়নে ০৪টি, কোচাশহর ইউপি ০৩টি, শিবপুর ইউপি ০৪টি, মহিমাগঞ্জ ইউপি ১১টি, শালমারা ইউনিয়নে ০১টি পুজা হবে।

গোবিন্দগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি তনয় কুমার বলেন, শারদীয় দুর্গাপূজা আনন্দঘন পরিবেশে ও শান্তিপূর্ণভাবে স্বাস্থ্যবিধি মেনে উদযাপনের লক্ষ্যে সকল প্রকার সতর্কতা অবলম্বন করছি।আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি অধিকতর নিরাপত্তা জোরদারের জন্য প্রত্যেক মন্ডপে মন্ডপ কমিটির উদ্যোগে অধিক সংখ্যক স্বেচ্ছাসেবক রাখা হবে বলে তিনি জানান।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৭
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৬
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৭
  • ৮:২০
  • ৫:২৮

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১