1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
হবু মায়েদের সুস্বাস্থ্যে ৭টি কার্যকর পরামর্শ ! | Nilkontho
১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত ঢাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী, আহত ১৫ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

হবু মায়েদের সুস্বাস্থ্যে ৭টি কার্যকর পরামর্শ !

  • প্রকাশের সময় : বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬
  • ৪০ মোট দেখা:

কর্মজীবী গর্ভবতী নারীদের স্বাস্থ্যের যত্নে কয়েকটি বিষয়ে নজর দিতে বলেছেন বিশেষজ্ঞরা। ভালো খাবার খান, যথেষ্ট পানি পান করুন এবং স্বাস্থ্যকর স্ন্যাক্স উপভোগ করুন।

ভারতের হিমালয়া ড্রাগ কম্পানির সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট পূর্ণিমা সরকার হবু মায়েদের জন্য কিছু টিপস দিয়েছেন। বিশেষ করে কর্মজীবী হবু মায়েরা স্বাস্থ্যের যত্নে খুব বেশি সময় পান না। তাদের জন্য এসব পরামর্শ দারুণ কাজের হবে।

১. শক্তির ভারসাম্য: স্বাস্থ্যকর খাবার খেয়ে শক্তি অর্জন করা জরুরি। কিন্তু খেয়াল রাখতে হবে, ততটুকুই শক্তির নিতে হবে যতটা আপনি খরচ করছেন। গ্রহণ ও ত্যাগের ভারসাম্য স্থাপন করতে হবে। এতে দেহে ইতিবাচক প্রভাব পড়বে এবং ওজন কিছু বাড়বে। কিন্তু শক্তি গ্রহণের চেয়ে যদি খরচ বেশি হয় তো ওজন কমে যাবে।

যা করবেন: গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাবার খাবেন এবং কর্মচঞ্চল থাকুন। এ সময় ওজন হারানোর চেষ্টা করবেন না। ওজন বেশি বাড়লে ব্যায়াম করার প্রস্তুতি নিন।

২. প্লেটে রংধনু: সুষম খাবারের অর্থ হলো ম্যাক্রোনিউট্রিয়েন্ট এবং মাইক্রোনিউট্রিয়েন্টের সমন্বয়। প্রথমটি কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট দেয়। আর দ্বিতীয়টি দেয় ভিটামিন আর খনিজ। এগুলো দেহের যাবতীয় কাজ সঠিনভাবে সম্পন্ন হতে সহায়তা করে। তাই প্লেটে সব ধরনের খাবারের সমাবেশ থাকতে হবে।

যা করবেন: অবশ্যই খাবারে প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, মাছ, সবজি এবং ফলের সমন্বয় থাকতে হবে।

৩. আরাম করুন: প্রত্যেক হবু মায়ের জন্য বিষয়টি জরুরি। প্রতিদিনের একই কাজের সূচি থেকে বেরিয়ে আসতে হবে। একটু আরাম-আয়েশ করে দেহ-মনের আগের অবস্থা ফিরিয়ে আনতে হবে। সন্তান জন্মের পর ওজন বৃদ্ধি এবং ত্বকের নানা সমস্যা নিয়ে ব্যাপ দুশ্চিন্তায় থাকেন মায়েরা। এতে গোটা স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে।

যা করবেন: এ সময় নিয়মিত গভীর শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে নিজেকে সামলে নেওয়া যায়। মেডিটেশন ও ইয়োগার মাধ্যমে এ কাজ করা সম্ভব।

৪. সব ফ্যাট মন্দ নয়: সবাই মনে করেন, ফ্যাট মানেই অস্বাস্থ্যকর কোনো জিনিস। কিন্তু এ ধারণা ঠিক নয়। স্বাস্থ্যকর ফ্যাট উদ্ভিজ্জ-ভিত্তিক প্রাকৃতিকভাবে তরল অবস্থায় থঅকে। ওলিভ ওয়েল এমনই এক উদাহরণ। এসব ফ্যাট দেহের ক্ষতিকর কোরেস্টরেলের মাত্রা হ্রাস করে। তবে ঘি বা মাখনের মতো স্যাটুরেটেড ফ্যাট দেহে ক্ষতিকর কোরেস্টরেল বৃদ্ধি করে এবং এসব না খাওয়াই ভালো। আর ওমেগা-৩ ফ্যাট খেলে ত্বক ও হৃদযন্ত্রের সমস্যা দূর হবে।

যা করবেন: খাবারে চর্বিযুক্ত মাছ এবং সবজি যোগ করুন। এ ছাড়া ওয়ালনাট এবং ফ্ল্যাক্সসিড খেতে পারেন।

৫. বুঝে-শুনে স্ন্যাক্স: পুষ্টিকর ও ফাইবার সমৃদ্ধ, নিম্ন ও মধ্যম মাত্রার ক্যালোরি রয়েছে এমন স্ন্যাক্স বেছে নেবেন। খুব ভারী ও আঠালো স্ন্যাক্স না নিয়ে হালকা খাবার খান। এতে গ্যাস্ট্রিক ও হার্টবার্ন থেকে রক্ষা পাবেন। বাদামে রয়েছে প্রোটিন, ফাইবার, ভিটামিন ই এবং জরুরি ফ্যাটি এসিড। দুগ্ধজাত খাবারে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ডি। ডিম, সবজি ও ফল অবশ্যই খেতে হবে।

যা করবেন: প্রায় সময় মধ্যম এবং ভারী প্রোটিন খাওয়াই হবে লক্ষ্য।

৬. বেশি লবণ নয়: বাড়তি লবণ খাবেন না। এতে রক্তচাপ বেড়ে যায়। গর্ভাবস্থায় অতিরিক্ত লবণ রক্তচাপ বাড়িয়ে দেয়। এর সঙ্গে আরো অনেক সমস্যা বৃদ্ধি করতে পারে।

যা করবেন: লবণযুক্ত স্ন্যাক্স, আঁচার ইত্যাদি এড়িয়ে চলুন।

৭. হাইড্রেটেড থাকুন: প্রচুর পরিমাণে পানি খেতে হবে এমন কোনো কথা নেই। কিন্তু দেহে যেন পানির অভাব না ঘটে। বিশেষ করে গর্ভাবস্থায় বেশি পানির দরকার রয়েছে। পানি ছাড়াও দুধ, বাটারমিল্ক, ফলের রস ও নারকেলের পানি পান করুন।

যা করবেন: প্রতিদিন ৮-১২ গ্লাস পানি পান করুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৩
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৯
  • ৮:২৩
  • ৫:২৫

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১