1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
নতুন উদ্যোক্তাদের জন্য পরামর্শ | Nilkontho
২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গায় আবারো স‌র্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৪ বছর কারাভোগ শেষে দেশে ফিরল ভারতীয় নাগরিক। ৬ বছরের শিশুকে ধর্ষণ,চাচা-আটক বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ ঈদযাত্রার ট্রেনের টিকিট বিক্রির দিনক্ষণ নির্ধারণ সিরাজগঞ্জে কবির বিন আনোয়ার এর জন্মদিন পালিত চুয়াডাঙ্গায় সড়কে ত্রিমুখী সংঘর্ষে যুবক নিহত গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী ৫ কোটি টাকার চুক্তিতে খুন, ট্রলিব্যাগে সরানো হয় মরদেহ প্রধানমন্ত্রী শোক জানালেন এমপি আনোয়ারুল আজিমের মৃত্যুতে বাড্ডার সেই কারখানা থেকে ৬৫টি হাতবোমা উদ্ধার, আটক ৩ হাসপাতালে ভর্তি শাহরুখ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই পদে চাকরি বাংলাদেশকে হারিয়ে ইতিহাস যুক্তরাষ্ট্রের ভারতে নিখোঁজ বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মরদেহ উদ্ধার নির্বাচনের আইন-বিধি রঙ্ঘন করায়-২১ জন আটক দিল্লির তাপমাত্রা ৪৭.৭ ডিগ্রি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ চুয়াডাঙ্গায় দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হলেন,,,, বীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হয়েছেন ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন: জরুরি বৈঠকে ইরানের মন্ত্রিসভা

নতুন উদ্যোক্তাদের জন্য পরামর্শ

  • প্রকাশের সময় : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১৬
  • ২২ মোট দেখা:
নিউজ ডেস্ক:

গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত হয় ডিজিটাল স্টার্টআপ সম্মেলন। এটি আয়োজন করে বাংলাদেশ অ্যালায়েন্স ফর ফেয়ার কমপিটিশন। ​এই সম্মেলনে নতুন উদ্যোক্তাদের জন্য পরামর্শ দেন সফল উদ্যোক্তারা

মিলনায়তনজুড়ে উৎসুক তরুণের দল। আগে যাঁরা এসেছেন, তাঁরা বসার জায়গা পেয়েছেন। বাকিরা যে যাঁর মতো দাঁড়িয়ে শুনছেন বক্তাদের কথা। কারণ, গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের মিলনায়তনে আয়োজিত ডিজিটাল স্টার্টআপ সম্মেলন শুরুর আগেই অংশগ্রহণকারীদের উপস্থিতিতে ভরে যায় পুরো কক্ষ। মনোযোগসহকারে শুনেছেন স্টার্টআপ গড়ে তোলার আদ্যোপান্ত।

সম্মেলন অনুষ্ঠিত হয়েছে দুই অধিবেশনে। প্রথম অধিবেশনে কথা বলেন দেশের ২০ জন উদ্যোক্তা। তাঁরা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন এবং কীভাবে স্টার্টআপ বা নতুন ব্যবসায় উদ্যোগ গড়ে তুলতে হয় তা নিয়ে পরামর্শ দেন। দ্বিতীয় অধিবেশনে ভবিষ্যৎ চ্যালেঞ্জ, স্টার্টআপ নীতিমালা-সংক্রান্ত বিষয়ে কথা বলেন দেশীয় প্রযুক্তি নেতারা। বাংলাদেশ অ্যালায়েন্স ফর ফেয়ার কমপিটিশনের (বাফকম) উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস) এই সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে ডিইউআইটিএসের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান বলেন, স্বপ্নবান তরুণেরা এ সম্মেলনের মাধ্যমে সুযোগ পাবেন দেশের সফল উদ্যোক্তার মুখোমুখি হওয়ার। জানতে পারবেন স্টার্টআপের খুঁটিনাটি। বক্তারা তরুণ উদ্যোক্তাদের জন্য সেসব পরামর্শ দিয়েছেন, তা এখানে তুলে ধরা হলো।

যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুতি থাকতে হবে

কোনো উদ্যোগ গড়ে তোলার ক্ষেত্রে ভালোভাবে প্রস্তুতি নেওয়া দরকার বলে জানিয়েছেন বিডি জবসের প্রতিষ্ঠাতা এ কে এম ফাহিম মাশরুর। এর ওপর অনেকটাই নির্ভর করবে সফলতা। বেশির ভাগ উদ্যোক্তাই তাঁদের বক্তব্যে এ কথায় জোর দেন। চাল-ডালের সহপ্রতিষ্ঠাতা জিয়া আশরাফ বলেন, অনেক সময় বিপদ আসতে পারে। কিন্তু পিছিয়ে পড়া যাবে না। এ জন্য মানসিকভাবে প্রস্তুতি নিয়ে বাজারে আসতে হবে।

দরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা

যে পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছেন তা যদি পূরণ না হয় তবে কি থেমে যাবেন? আপনার উত্তর যদি হ্যাঁ হয় তবে উদ্যোগ না নেওয়াই ভালো। বরং উদ্যোগকে সফল করার জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা করুন।

সহজ পথে সফলতা নয়

ব্যাপারটা এমন না যে উদ্যোগ গড়ে তোলা হলো আর সফলতা হাতে ধরা দেবে। রকমারি ডটকমের প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান বলেন, সহজ পথে সফলতা আসে না। উদ্যোগের পেছনে সময় দিতে হবে, পরিশ্রম করতে হবে। অন্য বক্তারাও পরিশ্রমের বিষয়টি তুলে ধরেন।

পড়তে হবে, জানতে হবে

মাহমুদুল হাসানের পাশাপাশি টিম ইঞ্জিনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সামিরা জুবেরী বলেন, পড়াশোনা ছাড়া সফল হওয়া সম্ভব নয়। চিন্তা করুন, মেধা ব্যবহার করুন।

সফল হওয়ার চার উপায়

ফিফোটেকের সিইও তৌহিদ হোসেন চারটি উপায় তুলে ধরেন সফল হওয়ার জন্য। ব্যবসা শুরুর আগে সেই কাজগুলো সম্পন্ন করতে হবে। প্রথমত, উদ্যোগ গড়ে তোলার আগে দরকার অভিজ্ঞতা। এ জন্য অন্য কোনো প্রতিষ্ঠানে আগে কাজ করা যেতে পারে। দ্বিতীয়ত, ব্যবসার বৈধ কাগজপত্র থাকতে হবে। তৃতীয়ত, অবকাঠামোগত উন্নয়ন দরকার। চতুর্থত, দক্ষ মানবসম্পদ প্রয়োজন।

সম্ভাবনা আছে, তবে খুঁজে বের করতে হবে

ব্যবসায়ে সফল হওয়ার অনেক উপাদান থাকে পারিপার্শ্বিক পরিবেশেই। কিন্তু সঠিক পথটি খুঁজে বের করতে হবে এবং বিশ্বাস রাখতে হবে কাজটি আপনি পারবেন।

পরামর্শক থাকা উচিত

সামিরা জুবেরী বলেন, সব উদ্যোক্তার পরামর্শক থাকা উচিত। যেকোনো বিপদে সাহায্য কিংবা পরামর্শ দিয়ে সহায়তা করতে পারেন তাঁরা। কিন্তু পরামর্শক হিসেবে কাউকে বেছে নেওয়ার আগে অনেক ভাবতে হবে। পরিবারের সদস্যও হতে পারেন পরামর্শক। পরিবারে কেউ না থাকলে ঘনিষ্ঠ কেউ বা পরিচিত কোনো সফল ব্যক্তির কাছ থেকে পরামর্শ নেওয়া যেতে পারে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৮
  • ১২:০৪
  • ৪:৩৯
  • ৬:৪৬
  • ৮:০৯
  • ৫:১৯

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১