1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
রাজা হিসেবে যেসব বিশেষ সুবিধা ভোগ করবেন চার্লস | Nilkontho
২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | সোমবার | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
কাজিপুর গোয়ালবাথান উচ্চ বিদ্যালয়ে শিক্ষক-কর্মচারী নিয়োগে দুর্নীতি যে ভুলে পুরুষরা কিডনিতে পাথরের সমস্যায় বেশি ভোগেন ঘূর্ণিঝড় রেমাল: মোংলায় ৭নং বিপদ সংকেত কাজিপুরে গোয়ালবাথান উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা ছাড়াই নিয়োগ চুয়াডাঙ্গায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু দর্শনা-ভাঙ্গা রুটে নতুন ট্রেন, বাঁচবে সময় কমবে ভোগান্তি প্রবাসীর ঘরে ঢুকে মা ও স্ত্রীকে ছুরিকাঘাতে আহত যশোরের শার্শায় শালিসী বৈঠকে যুবককে পিটিয়ে হত্যা সিরাজগঞ্জে ছাত্রনেতা রাকিবের উদ্যোগে (টিপিবি) সেলাই মেশিন বিতরন ঈদকে সামনে রেখে অজ্ঞান পার্টির বেপরোয়া-টার্গেট গরু ব্যবসায়ীরা। ঢাকাগামী ট্রেন সেবা চালু রাখতে মানববন্ধন। চুয়াডাঙ্গায় আবারো স‌র্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৪ বছর কারাভোগ শেষে দেশে ফিরল ভারতীয় নাগরিক। ৬ বছরের শিশুকে ধর্ষণ,চাচা-আটক বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ ঈদযাত্রার ট্রেনের টিকিট বিক্রির দিনক্ষণ নির্ধারণ সিরাজগঞ্জে কবির বিন আনোয়ার এর জন্মদিন পালিত চুয়াডাঙ্গায় সড়কে ত্রিমুখী সংঘর্ষে যুবক নিহত গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী ৫ কোটি টাকার চুক্তিতে খুন, ট্রলিব্যাগে সরানো হয় মরদেহ

রাজা হিসেবে যেসব বিশেষ সুবিধা ভোগ করবেন চার্লস

  • প্রকাশের সময় : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৫১ মোট দেখা:

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দীর্ঘ ৭০ বছর পরে পরিবর্তন আসছে ব্রিটেনের সিংহাসনে। রানির বড় ছেলে তৃতীয় চার্লস ‘প্রিন্স অব ওয়েলস’ থেকে ব্রিটেনের অনানুষ্ঠানিক রাজা হয়েছেন। আগামী ২৪ ঘণ্টা বা তার কমবেশি কিছু সময়ের মধ্যেই তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে।

কিন্তু চার্লস আনুষ্ঠানিকভাবে রাজ সিংহাসনে আসীন হওয়ার পর কী পরিবর্তন আসবে যুক্তরাজ্যে? দেশের রাজা হিসেবে কী কী বিশেষ সুবিধা ভোগ করবেন তিনি?

পরিবর্তন হবে যে দিকগুলোঃ

যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চার্লস রাজা হওয়ার পর সর্বপ্রথমেই ব্রিটেনের জাতীয় সংগীত পালটে যাবে। এতদিন রানিকে উদ্দেশ্য করে জাতীয় সংগীত গাওয়া হত। ব্রিটেনের জাতীয় সঙ্গীত প্রথম লাইনে বলা হত, ঈশ্বর আমাদের রানিকে রক্ষা করুন। কিন্তু সিংহাসনের হাতবদল হওয়ার পরে এখন থেকে রাজাকে উদ্দেশ্য করে জাতীয় সঙ্গীত গাইবেন ব্রিটেনের নাগরিকরা।

গাড়ি চালাতে গেলে লাইসেন্সের প্রয়োজন পড়বে না রাজা তৃতীয় চার্লসের। বিদেশ সফরে গেলে পাসপোর্টও লাগবে না তার। ব্রিটেনের নিয়ম অনুযায়ী, রাজাই দেশের সব নাগরিককে লাইসেন্স এবং পাসপোর্ট ইস্যু করেন, অর্থাৎ ব্রিটেনের লাইসেন্স ও পাসপোর্টে অবশ্যই রাজার স্বাক্ষর থাকতে হবে। সেই কারণেই তার নিজের জন্য কোনো পাসপোর্ট-লাইসেন্স বা এ ধরনের কোনো অনুমতিপত্র লাগবে না।

রাজা হিসাবে বছরে দু’দিন নিজের জন্মদিন পালন করবেন চার্লস। ব্রিটেনের প্রথা অনুযায়ী, জন্মতারিখে ব্যক্তিগতভাবে জন্মদিন পালন করবেন রাজা। তারপর জুন মাসের দ্বিতীয় মঙ্গলবার সাধারণ জনগণের জন্য ফের পালন করা হবে রাজার জন্মদিন। এই দিনে ১৪০০ সেনা, ২০০টি ঘোড়া এবং ৪০০জন সংগীতশিল্পী রাজার উদ্দেশে বিশেষ শোভাযাত্রা করেন।

ব্রিটেনের জলসীমায় বিচরণকারী ডলফিন, হাঁস, সারসসহ অন্যান্য জলচর প্রাণীর ওপরও অধিকার থাকবে রাজার। যেসব সংস্থা তার প্রয়োজনীয় জিনিসপত্রের যোগান দেবে, তাদের বিশেষ রয়াল ওয়ারেন্ট (রাজকীয় সম্মান) ওয়ারেন্ট দেবেন প্রিন্স চার্লস। রাজাকে নিয়ে কবিতা লেখার জন্য রাজকবি (পোয়েট লরিয়েট) থাকবেন। যুক্তরাজ্যের রাজপরিবারের প্রথা অনুযায়ী দশ বছর পর পর রাজকবি পদে বদল আসে।

ব্রিটিশ রাজপরিবারের পতাকাতেও বদল আনা হবে। এতদিন যে পতাকা ব্যবহার করা হত, সেখানে রানি এলিজাবেথের সম্মানে তার নামের প্রথম অক্ষর ‘ই’ লেখা থাকত। রাজপরিবারের প্রথা অনুযায়ী, চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হওয়ার পর সেই অক্ষর সরিয়ে চার্লসের নামের প্রথম অক্ষর ব্যবহার করা হবে।

রাজপরিবারের এই বিশেষ পতাকার গুরুত্ব আছে। কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে রানি দ্বিতীয় এলিজাবেথ যখন সফরে যেতেন, তখন এই পতাকা তোলা হতো। চার্লসের সময়েও সেই প্রথা অব্যাহত থাকবে।

ব্রিটেনের মুদ্রা পাউন্ডেও বদল আসবে। বর্তমানে পাউন্ডের নোটের গায়ে রানির ছবি থাকে। সেই নোটই এখনও ব্যবহৃত হচ্ছে। কিন্তু চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হওয়ার পর তার ছবি দিয়ে নোট ছাপাতে হবে। গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কয়েকবছর সময় লাগবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তবে কয়েন থেকে রানির ছবি সরিয়ে ফেলতে আরও বেশি সময় লাগবে।

সম্প্রতি ব্রিটেনে নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। গত ৭০ বছরের প্রথা মেনে মন্ত্রিসভার সব সদস্যই দায়িত্ব গ্রহণের আগে সকলেই রানির নামে শপথ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তার প্রয়াণের পর অবশ্য পিছিয়ে দেওয়া হয়েছে শপথগ্রহণ অনুষ্ঠান।

তবে শপথগ্রহণ শুরু হলে এখন রাজা তৃতীয় চার্লসের নামে শপথ নেবে লিজ ট্রাসের নেতৃত্বাধীন মন্ত্রিসভা।

দেশর রাজা হওয়ার কারণে নির্বাচনে অংশ নিতে পারবেন না চার্লস। কিন্তু আইন প্রণয়ন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাপ্তাহিক বৈঠক-সবকিছুই করতে হবে তাকে। তার স্বাক্ষর ছাড়া যুক্তরাজ্যে কোনো আইন প্রণয়ন হবে না।

 

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৬
  • ১২:০৫
  • ৪:৪০
  • ৬:৪৮
  • ৮:১২
  • ৫:১৮

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১