1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
নিউইয়র্কে বাংলা চর্চা! | Nilkontho
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

নিউইয়র্কে বাংলা চর্চা!

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০১৬
  • ৪৬ মোট দেখা:

নিউজ ডেস্ক:

প্রবাসে অন্যান্য দেশের মতো যুক্তরাষ্ট্রেও জাঁকজমকভাবে পালন হয় মহান একুশে। মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ জাতিসংঘ সদর দপ্তরের সামনে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে। নিউইয়র্কে বাংলাদেশিদের আমব্রেলা সংগঠন নামে পরিচিত ‘বাংলাদেশ সোসাইটি’ শতাধিক সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক, রাজনৈতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে একুশে উদযাপন করে। ২৭ ও ২৮ ফেব্রুয়ারি একুশে বইমেলা। তবে প্রশ্ন হচ্ছে, এসব আনুষ্ঠানিকতার বাইরে যুক্তরাষ্ট্রের অভিবাসী ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটিতে বাংলা ভাষা কতটুকু চর্চা হচ্ছে? এখানে যারা বেড়ে উঠছে তারা কতটুকু বাংলা ভাষা ও সংস্কৃতির সঙ্গে পরিচিত হচ্ছে?

নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাদের সঙ্গে এ বিষয়ে আলাপ হয়। তাদের একজন নার্গিস আহমেদ, ২০০৭ সালে বাংলাদেশ সোসাইটির সভাপতি ছিলেন। ‘রূপসী বাংলা’ টেলিভিশনের সাপ্তাহিক একটি অনুষ্ঠানের মাধ্যমে নিইউয়র্কে বাংলাদেশি শিশুদের বাংলা বর্ণমালা ও ভাষা শেখাতেন। তার মতে, শিশুরা যত ভাষা শিখবে তাদের দক্ষতা তত বৃদ্ধি পাবে। এ কারণে আমেরিকার স্কুলগুলোতে ইংরেজির পর দ্বিতীয় ভাষা হিসেবে স্প্যানিশ অথবা ফ্রেঞ্চ শেখানো হয়। এখন বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোর কিছু স্কুলে দ্বিতীয় ভাষা হিসেবে বাংলা পড়ানো হয়। সাম্প্রতিক বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, ‘ঢাকায় কয়েকজন আত্মীয়ের বাড়িতে নতুন অভিজ্ঞতা হলো। আমি তাদের সঙ্গে বাংলায় কথা বলেছি, কিন্তু আমার সঙ্গে ইংরেজিতে কথা বলছেন।’ অনেক উচ্চ-মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত পরিবারের এমনকি বাবা-মায়েরাও সন্তানদের সঙ্গে বাংলায় কথা বলেন না।

অভিযোগের সুরে তিনি বললেন, নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি সংগঠনগুলো সভা-সমিতি, পিকনিক আর ইফতার পার্টিতে ব্যস্ত থাকে। যুক্তরাষ্ট্রে কয়েকশ’ বাংলাদেশি সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠন আছে। প্রত্যেক সংগঠন বিনা অর্থে ৫০টি শিশুকে বাংলা ভাষা শেখানোর দায়িত্ব নিলে হাজারো শিশু-কিশোর শুদ্ধ বাংলা শিখতে পারত। বাংলা ভাষা ও সংস্কৃতির উন্নয়নে কাজ করছেন এমন আরেকজন সৈয়দ নজরুল ইসলাম, যুক্তরাষ্ট্র নজরুল একাডেমির সভাপতি। পেশায় ফার্মাসিস্ট হলেও ধ্যানজ্ঞান ভাষা ও সংস্কৃতি নিয়ে কাজ করা। ১৯৯০ সালে পেনসিলভানিয়াতে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ কালচারাল সেন্টার। প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন তিনি। মাতৃভূমি থেকে হাজারো মাইল দূরে নিজস্ব সংস্কৃতির চর্চাকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের ঐতিহ্য তুলে ধরতে তারা বাংলাদেশ কালচারাল সেন্টার প্রতিষ্ঠা করেন। ২৫ বছরের পুরনো সংগঠনটির কাজ বর্তমানে অনেকটা মুখ থুবড়ে পড়েছে। অন্যদিকে, ২০০৭ সালে পেনসিলভানিয়াতে টিপু সুলতান প্রতিষ্ঠা করেন বাংলাদেশি-আমেরিকান আর্ট গ্যালারি। ২০১০ সালে তারা পেনসিলভানিয়াতে সর্বপ্রথম শহীদ মিনার নির্মাণ করেন। এবারও দু’দিনব্যাপী বইমেলার আয়োজন করেছেন। তার মতে, দু’দশক আগে যুক্তরাষ্ট্রে বাংলা ভাষা চর্চার তেমন সুযোগ ছিল না। সময়ের ব্যবধানে অনেক পরিবর্তন হয়েছে। নতুন প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে সম্যক জ্ঞান দিতে প্রতিষ্ঠিত হয়েছে অনেক বাংলা স্কুল। স্কুল ছাড়াও অনেক সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন বাংলা ভাষার চর্চা বাড়াতে কাজ করে। তিনি মনে করেন, ‘ফলস প্রাইড’ থেকে অনেক পিতা-মাতা সন্তানদের বাংলা শেখাতে চান না। তারা মনে করেন, বাংলা শেখা অপ্রয়োজনীয়।

নিউইয়র্কের কুইন্স মেডিকেল সেন্টারের সহকারী অধ্যাপক ডা. মো. ইউসুফ আল মামুন আমেরিকায় বাংলাদেশি অভিবাসীদের মধ্যে বাংলা ভাষা চর্চার বিষয়ে কথা বলতে গিয়ে জানান, তাদের রোগীদের প্রায় ৯০ ভাগই বাংলাদেশি, যাদের সঙ্গে তিনিসহ তার অফিসের বাংলাদেশি ডাক্তার ও স্টাফরা বাংলা ভাষায় কথা বলেন। ডা. মামুন মনে করেন, আগের চেয়ে বাংলা ভাষা চর্চার উন্নতি হয়েছে। উদাহরণ টেনে তিনি বলেন, আজ থেকে ১০-১২ বছর আগে নতুন প্রজন্ম ভাঙা ভাঙা বাংলায় কথা বলত। বর্তমানে সে অবস্থা নেই। নতুন প্রজন্মের অনেক শিশু-কিশোর এখন শুদ্ধ বাংলায় কথা বলতে পারে। এ জন্য যোগাযোগ প্রযুক্তিকে তিনি ধন্যবাদ দেন। তিনি বলেন, ইন্টারনেট ও স্যাটেলাইটের কল্যাণে আমাদের সন্তানরা ঘরে বসেই বাংলাদেশি টেলিভিশন চ্যানেল দেখার সুযোগ পায়। এতে বাংলা ভাষা শেখাটা সহজ হয়ে গেছে।

সবশেষে বলা যায়, ঘর থেকেই বাংলা ভাষা চর্চা শুরু করতে হবে। এ ক্ষেত্রে পিতা-মাতাকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। যেহেতু শিশু-কিশোররা অধিকাংশ সময় বাসায়ই কাটায় তাই সে সময়টাতে তাদের সঙ্গে বাংলায় কথা বললে সহজেই তারা বাংলা ভাষা রপ্ত করতে পারবে। নতুন প্রজন্মের জন্য বাংলা ভাষা গুরুত্বপূর্ণ। নিজেদের সংস্কৃতিকে সুউচ্চ রাখতে ভাষার চর্চা অব্যাহত রাখতে হবে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১