1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
টিআইবি’র গবেষণা উদ্ভট মনগড়া স্ববিরোধী ভিত্তিহীন : ইউজিসি | Nilkontho
১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত ঢাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী, আহত ১৫ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

টিআইবি’র গবেষণা উদ্ভট মনগড়া স্ববিরোধী ভিত্তিহীন : ইউজিসি

  • প্রকাশের সময় : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬
  • ৩৬ মোট দেখা:

নিউজ ডেস্ক:

‘সরকারি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিয়োগ’ সম্পর্কিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ১৮ ডিসেম্বর প্রকাশিত প্রতিবেদনকে উদ্ভট, মনগড়া, কাল্পনিক ও স্ববিরোধী বলে অভিহিত করেছে, দেশে উচ্চ শিক্ষার মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার ইউজিসি’র অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) মোঃ ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, টিআইবি তাদের গবেষণা প্রতিবেদনের এক কপি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান বরাবর পাঠিয়েছে।

মঞ্জুরি কমিশন টিআইবি’র কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিজ্ঞপ্তিতে বলেছে, টিআইবি কী কারণে এবং কী উদ্দেশ্যে মঞ্জুরি কমিশনের মতো একটি স্বনামধন্য প্রতিষ্ঠানকে জড়িয়ে এহেন উদ্ভট, মনগড়া, কাল্পনিক ও স্ববিরোধী প্রতিবেদন প্রকাশ করেছে তা ইউজিসি’র কাছে বোধগম্য নয়। একটি জাতীয় প্রতিষ্ঠানের সুনাম, ভাবমূর্তি বিনষ্ট করার দুরভিসন্ধিমূলক কাজ করে টিআইবি নিজেই নিজ প্রতিষ্ঠান সম্পর্কে বিতর্কের জন্ম দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উক্ত গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে সরকারি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিয়োগে অনিয়ম-দুর্নীতির ক্ষেত্রে ইউজিসিকে জড়িয়ে যে সংবাদ পরিবেশন করেছে তাতে ইউজিসি’র মতো একটি জাতীয় প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুন্ন করা হয়েছে।

ইউজিসির বিজ্ঞপ্তিতে আরো বলা হয়- প্রতিবেদনের শেষ অধ্যায়ে বলা হয়েছে ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে প্রভাষক নিয়োগে তাদের (মঞ্জুরী কমিশনের) তেমন কোনো ভূমিকা নেই।’ প্রতিটি বিশ্ববিদ্যালয় নিজ নিজ আইন দ্বারা পরিচালিত। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আইনি কাঠামোতে নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ থাকে। মঞ্জুরি কমিশন (তার নিজস্ব জনবল নিয়োগ ব্যতীত) কোনো বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোনো প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়ার সাথে কোনোভাবেই জড়িত থাকে না। কাজেই উক্ত অনিয়মের সাথে বাইরের অংশীজনের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কর্মকর্তা কোনোভাবেই জড়িত থাকার সুযোগ নেই। তাহলে কিভাবে ইউজিসি সরকারি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিয়োগের অনিয়মের সাথে সংশ্লিষ্ট? টিআইবি’র প্রতিবেদনটি যে স্ববিরোধী এবং ভিত্তিহীন তা প্রমাণের জন্য তাদের প্রতিবেদনই যথেষ্ট।
বিজ্ঞপ্তিতে ইউজিসি আরো বলেছে, মঞ্জুরি কমিশন দেশের উচ্চশিক্ষা দেখভালের একমাত্র বিধিবদ্ধ প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জাতীয় শিক্ষানীতি ২০১০ এবং সরকারের পরামর্শক্রমে উচ্চশিক্ষার প্রসার ও উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৩
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৯
  • ৮:২৩
  • ৫:২৫

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১