1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত | Nilkontho
১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৬৮ হাজার হাজি শেষ ধাপেও কলেজ পায়নি ৭০০ জিপিএ-৫ প্রাপ্তসহ ১২ হাজার শিক্ষার্থী ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার দায়ে ৫ জনের কারাদণ্ড বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের রাস্তা ব্লক করলেই কঠোর হবে পুলিশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে গণ-অবস্থান চীন সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রোববার এবার ‘প্রক্সি’ চক্রের সন্ধান, জড়িত ঢাবির ৪ শিক্ষার্থী সাত দফা দাবিতে শাহবাগে পাল্টা কর্মসূচি দিলো মুক্তিযুদ্ধ মঞ্চ অন্তঃসত্ত্বা পুত্রবধূকে বাঁচাতে গিয়ে মারা গেলেন শ্বাশুড়িও ডাইরেক্ট অ্যাকশনে পর্দায় ফিরছেন চিত্রনায়িকা পপি মালয়েশিয়ায় আন্তর্জাতিক মেশিনারি মেলায় বাংলাদেশের অংশগ্রহণ চাকরি ছাড়লেন ৬ বিসিএস ক্যাডার কোটাবিরোধী আন্দোলনে হামলার প্রতিবাদে শাবিপ্রবিতে মশাল মিছিল কড়ই গাছ কেটে ফেলায় পিসিপির প্রতিবাদ সারা দেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক গাজায় যুদ্ধ বন্ধের সময় এসেছে : বাইডেন ঠাকুরগাঁওয়ের আম যাচ্ছে ইউরোপে শেষ আষাঢ়ের বৃষ্টি চাষির আর্শিবাদ

চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত

  • প্রকাশের সময় : রবিবার, ২৩ জুন, ২০২৪
  • ১৮ মোট দেখা:

 নীলকন্ঠ প্রাতিবেদকঃ
‘কৃষক জোটের এই সমাবেশে এসে আমার খুব ভাল লাগছে, আজকের সমাবেশ প্রমাণ করে কৃষি নির্ভর চুয়াডাঙ্গার মানুষ কৃষিকে অনেক ভালবাসে। চুয়াডাঙ্গার মানুষ কৃষি নিয়ে ভাবে। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার, কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। আমিও একজন কৃষক কৃষকের সমস্যা আমি বুঝি। কৃষক জোট কৃষকের যে সমস্যাগুলো তুলে ধরেছে, তা সমাধানে আমি চেষ্টা করবো, এখানে কৃষি, প্রাণি সম্পদ ও মৎস বিভাগের কর্মকর্তারা রয়েছেন, কৃষকদের সমস্যা সমাধানে সবাইকেই উদ্যোগী হতে হবে।’ বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত ‘কৃষক জোটের কংগ্রেসে’ এসব কথা বলেন অনুষ্ঠানের উদ্বোধক ও প্রধান অতিথি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

তিনি আরো বলেন, কৃষকদের শক্তিশালী সংগঠন দরকার, কৃষকদের জোট গঠন হয়েছে এটা দেখে আমার ভাল লাগছে। বিভিন্ন এলাকা থেকে কৃষক জোটের যারা এসেছেন আমি তাদেরকে ধন্যবাদ জানাই। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের ভর্তূকিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের পাশাপাশি কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আমাদের কৃষিবিদদেরও অনেক অবদান আছে, তবে আরো বেশী মাঠমুখী হওয়ার দরকার। কৃষি জমি কমে যাচ্ছে, যে কোন মূল্যে কৃষি জমি রক্ষা করতে হবে। কৃষি বিজ্ঞানীদের ধানের ফলন বৃদ্ধিতে আরো বেশী কাজ করা দরকার। চুয়াডাঙ্গায় মাটি পরীক্ষাগার স্থাপনের জন্য কৃষক জোট দাবি করে আসছে, এই দাবি বাস্তবায়নের জন্য আমিও সরকারি বিভিন্ন দপ্তরে কথা বলেছি, পাশাপাশি আমি ব্যক্তিগতভাবে ফাস্ট ক্যাপিটাল বিশ^বিদ্যালয়ে মাটি পরীক্ষাগার স্থাপনের জন্য নির্দেশ দিয়েছি। আজকের সমাবেশ দেখে আমি আনন্দিত, আমি কৃষক জোটের কংগ্রেসের সফলতা কামনা করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি রিসো এবং এশিয়া ফাউন্ডেশনকে চুয়াডাঙ্গায় কৃষকদের এই সংগঠন গড়ে তোলার জন্য।

‘জাগো কৃষক বাধো জোট’ এই স্লোগানে গতকাল শনিবার সকাল ১০টায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা রিসো বাস্তবায়িত ‘চাষাবাদ’ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত কংগ্রেসের দিনব্যাপি আয়োজনের মধ্যে ছিল উদ্বোধন, আনন্দ শোভাযাত্রা, অতিথিবৃন্দের আলোচনা, কৃষক জোটের সাংগঠনিক আলোচনা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কৃষকের উৎপাদিত পণ্যের মেলা।জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সকাল ১০টায় জাতীয় সঙ্গীদের সাথে সাথে জাতীয় পতাকা, কংগ্রেস পতাকা ও কৃষক জোটের পতাকা উত্তোলন, উদ্বোধন ঘোষণা ও কবুতর অবমূক্তকরণের মধ্য দিয়ে দিনব্যাপি আয়োজনের সূচনা হয়। কৃষক জোটের কংগ্রেসের উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি ও উদ্বোধক চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

উদ্বোধনের পর বিভিন্ন ইউনিয়ন ও উপজেলা থেকে আগত কৃষক জোট সদস্যদের অংশগ্রহণে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অনুষ্ঠান স্থলে এসে মিলিত হয়। শোভাযাত্রা শেষে অতিথিদের আসন গ্রহনের মধ্য দিয়ে আলোচনা পর্ব শুরু হয়। চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সভাপতি এস.এম আব্দুল মোমিন টিপু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ ড. হামিদুর রহমান, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা, জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ এ,এইচ,এম, শামিমুজ্জামান, দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর মোহাম্মদ জাকারিয়া, দি এশিয়া ফাউন্ডেনের প্রোগ্রাম কোঅর্ডিনেটর আশিনুর রেজা, রিসোর নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম প্রমুখ।

শুরুতেই অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করার পাশাপাশি শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। এরপর জাতীয়, আন্তর্জাতিক ও স্থানীয় পর্যায়ে যাদের হারিয়েছি তাদের স্মরণে শোকগাথা পাঠ ও ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে স্বাগত বক্তব্য ও কৃষক জোট কংগ্রেসের ঘোষণাপত্র পাঠ করেন জেলা কৃষক জোটের সম্পাদক শাহজাহান আলী বিশ^াস। কৃষি ও কৃষকের উন্নয়নে চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের পক্ষ থেকে লিখিত দাবিনামা উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষক জোটের সম্পাদক আব্দুল মুকিত জোয়ার্দ্দার। দাবিনামা উপস্থাপন শেষে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা কৃষক জোটের সভাপতি ইমতিয়াজ হোসেন, আলমডাঙ্গা উপজেলা কৃষক জোটের সম্পাদক আব্দুল মালেক, চুয়াডাঙ্গা জেলা কৃষক জোটের সহসভাপতি শেফালী খাতুন ও মনোহরপুর ইউনিয়ন কৃষক জোটের সভাপতি আকিমুল ইসলাম। অতিথিবৃন্দের আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠানের ১ম পর্ব শেষ হয়।

দুপুর ২টায় অনুষ্ঠানের ২য় পর্বে কৃষক জোটের কার্যক্রম পর্যালোচনা ও ভবিষ্য’ৎ ভাবনা শীর্ষক সাংগঠনিক আলোচনা শুরু হয়। জেলা কৃষক জোটের সহ সভাপতি শেফালী খাতুনের সভাপতিত্বে এই পর্বে অতিথি ছিলেন জেলা কৃষক জোটের সভাপতি এস.এম আব্দুল মোমিন টিপু, সাধারণ সম্পাদক শাহজাহান আলী বিশ^াস, রিসো নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম, জেলা কৃষক জোট সহসভাপতি বায়েজিদ রহমান জোয়ার্দ্দার, আলমডাঙ্গা উপজেলা কৃষক জোট সভাপতি এমদাদুল হক ও দামুড়হুদা উপজেলা কৃষক জোট সভাপতি ইমতিয়াজ হোসেন। ‘কৃষক জোটের কার্যক্রম ও ভবিষ্যৎ ভাবনা’ তুলে ধরে বক্তব্য রাখেন কৃষক জোটের কার্পাসডাঙ্গা ইউনিয়ন সভাপতি আহাম্মদ আলী, কেডিকে ইউনিয়ন সভাপতি আব্দুল কাদের, পদ্মবিলা ইউনিয়ন সভাপতি আব্দুল জব্বার, মনোহরপুর ইউনিয়ন সম্পাদক রাজেদুল ইসলাম, উথলী ইউনিয়ন সভাপতি জাহিদুল ইসলাম, কুমারী ইউনিয়ন সম্পাদক আব্দুল আহাদ প্রমূখ।
শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কৃষক জোটের কংগ্রেসের দিনব্যাপী অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠানে সিটিজেন অ্যাডভাইজরি টিমের সদস্য, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। চুয়াডাঙ্গা সরকারী কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সী আবু সাইফের প্রানবন্ত উপস্থাপনায় সার্বিক সহযোগিতায় ছিলেন রিসো’র সমন্বয়কারী দারুল ইসলাম, আসমা হেনা চুমকি, বদরুজ্জামান তুষার, মতিয়ার রহমান ও মসিয়ুর রহমান।

 

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০০
  • ১২:১৩
  • ৪:৪৯
  • ৬:৫৯
  • ৮:২৪
  • ৫:২৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১