1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
ব্যাংকিং খাতের আতঙ্ক খেলাপি ঋণ! | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

ব্যাংকিং খাতের আতঙ্ক খেলাপি ঋণ!

  • প্রকাশের সময় : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬
  • ৩৬ মোট দেখা:

নিউজ ডেস্ক:

ব্যাংকিং খাতের আতঙ্ক খেলাপি ঋণ। বিগত কয়েক বছর বিশেষ ছাড় দিয়ে বিপুল পরিমাণ খেলাপি ঋণ নিয়মিত করেও এর ছোবল কমানো যায়নি। চলতি বছর বিশেষ কোনো ছাড় না থাকায় খেলাপি ঋণ ক্রমশ বাড়ছে।

গত বছর শেষে ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৫১ হাজার ৩৭১ কোটি টাকা। ওই বছরে প্রায় ১৬ হাজার ৪১০ কোটি টাকা পুনর্গঠন, ২৬ হাজার ২৬৬ কোটি টাকা পুনঃতফসিল এবং ৪ হাজার ২১২ কোটি টাকা অবলোপন করা হয়। এগুলো করা না হলে আরও ৪৬ হাজার ৮৮৮ কোটি টাকা খেলাপি হিসেবে যোগ হতো। কিন্তু ছাড় পাওয়া ঋণগুলো আবার খেলাপি হতে থাকে। যার ফলে প্রতিনিয়ত খেলাপি ঋণ বেড়ে চলেছে।

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের এমডি আবদুস সালাম বলেন, জনতা ব্যাংকে খেলাপি ঋণ কমছে। কিন্তু সমগ্র ব্যাংকিং খাত খেলাপি ঋণের চাপে পড়েছে। আগে পুনঃতফসিল করা অনেক ঋণ খেলাপি হয়ে যাচ্ছে। ফলে গত বছরের তুলনায় এ বছর শেষে খেলাপি ঋণ বাড়বে।

চলতি বছরে বিশেষ ছাড়ের সুবিধা না দিলেও ঋণ অবলোপন ও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে খেলাপি ঋণ নিয়মিত করা হচ্ছে। এরপরও প্রতি প্রান্তিকেই খেলাপি ঋণ বাড়ছে। চলতি বছরের প্রথম তিন মাসেই খেলাপি ঋণ বাড়ে ৮ হাজার ৪০ কোটি টাকা। মার্চ প্রান্তিকে মোট খেলাপি ঋণ দাঁড়ায় ৫৯ হাজার ৪১১ কোটি টাকা; যা ওই সময়ে বিতরণকৃত ঋণের ৯ দশমিক ৯২ শতাংশ।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনিস এ খান বলেন, চলতি বছর ব্যাংকগুলো ভালো ব্যবসা করেছে। কিন্তু এনপিএল (নন-পারফর্মিং লোন) নিয়ন্ত্রণে রাখতে পারেনি। নানা কারণে খেলাপি ঋণ বেড়েছে।

বছরজুড়ে রাজনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। ব্যবসার পরিবেশ ভালো থাকায় গত বছরের তুলনায় ঋণ বিতরণ বেড়েছে। কিন্তু বিতরণকৃত ঋণ থেকে আদায় বাড়াতে পারেনি ব্যাংকগুলো। চলতি বছরের ছয় মাসে খেলাপি ঋণ বেড়ে হয় ৬৩ হাজার ৩৬৫ কোটি টাকা। গত বছরের ডিসেম্বরের তুলনায় জুন পর্যন্ত খেলাপি ঋণ বেড়েছে ১১ হাজার ৯৯৪ কোটি টাকা।

সর্বশেষ হিসাব অনুযায়ী সেপ্টেম্বর পর্যন্ত খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৬৫ হাজার ৭৩১ কোটি টাকা। চলতি বছরের নয় মাসে খেলাপি ঋণ বেড়েছে ১৪ হাজার ৩৬০ কোটি টাকা। সেপ্টেম্বরে প্রান্তিকে বিতরণ করা ঋণের ১০ দশমিক ৩৪ শতাংশই খেলাপি হয়ে গেছে। বছর শেষে খেলাপি ঋণ আরও বাড়বে বলে জানিয়েছেন একাধিক ব্যাংকার। তবে কয়েকটি ব্যাংকে তা কমতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, ঋণের চাহিদা না থাকায় ব্যাংকে প্রচুর অলস তারল্য রয়েছে। ফলে আমানতের বিপরীতে সুদহার ক্রমশ কমে আসছে। পাশাপাশি কমছে ঋণের সুদহারও। ব্যাংকের সবচেয়ে বড় আয়ের খাত ঋণের সুদহার কমে যাওয়ার বছর শেষে এমনিতেই আয় কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। অন্যদিকে খেলাপি ঋণ ক্রমশ বাড়ায় ব্যাংকের সম্পদ ও আয় দুটোই আটকে যাচ্ছে। বর্ধিত খেলাপি ঋণের বিপরীতে প্রভিশন রাখতে গিয়ে ব্যাংকগুলোর নিট মুনাফা কমে যেতে পারে।

ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, প্রতিযোগিতামূলক বাজারে ব্যবসা টিকিয়ে রাখতে গিয়ে ঋণের মান ঠিক রাখা অনেক কঠিন হয়ে পড়ে। এজন্য খেলাপি ঋণ বৃদ্ধি পেয়েছে। ক্রমাগত খেলাপি ঋণ বৃদ্ধি ব্যাংকিং খাতকে ভোগাচ্ছে। ঋণের চাহিদা কম থাকা ও আমানতের সুদ কমে যাওয়ায় ঋণের সুদ ক্রমশ কমেছে। একদিকে ঋণের সুদ হার কমেছে অন্যদিকে খেলাপি ঋণ বেড়েছে। ফলে ব্যাংকের আয়ে মারাত্মক প্রভাব পড়েছে। এই অবস্থায় আগের মতো মুনাফা ধরে রাখা অনেক কঠিন হয়ে পড়েছে।

গত বছরের তুলনায় খেলাপি ঋণ বৃদ্ধির পরিমাণ (কোটি টাকা)
২০১৫ মার্চ-১৬ জুন-১৬ সেপ্টেম্বর-১৬
৫১৩৭১ ৫৯৪১১ ৬৩৩৬৫ ৬৫৭৩১
বৃদ্ধি ৮০৪০ ১১৯৯৪ ১৪৩৬০

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১