1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বিশ্বের জনপ্রিয় ১৬ বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি! | Nilkontho
২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | সোমবার | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
কাজিপুর গোয়ালবাথান উচ্চ বিদ্যালয়ে শিক্ষক-কর্মচারী নিয়োগে দুর্নীতি যে ভুলে পুরুষরা কিডনিতে পাথরের সমস্যায় বেশি ভোগেন ঘূর্ণিঝড় রেমাল: মোংলায় ৭নং বিপদ সংকেত কাজিপুরে গোয়ালবাথান উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা ছাড়াই নিয়োগ চুয়াডাঙ্গায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু দর্শনা-ভাঙ্গা রুটে নতুন ট্রেন, বাঁচবে সময় কমবে ভোগান্তি প্রবাসীর ঘরে ঢুকে মা ও স্ত্রীকে ছুরিকাঘাতে আহত যশোরের শার্শায় শালিসী বৈঠকে যুবককে পিটিয়ে হত্যা সিরাজগঞ্জে ছাত্রনেতা রাকিবের উদ্যোগে (টিপিবি) সেলাই মেশিন বিতরন ঈদকে সামনে রেখে অজ্ঞান পার্টির বেপরোয়া-টার্গেট গরু ব্যবসায়ীরা। ঢাকাগামী ট্রেন সেবা চালু রাখতে মানববন্ধন। চুয়াডাঙ্গায় আবারো স‌র্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ৪ বছর কারাভোগ শেষে দেশে ফিরল ভারতীয় নাগরিক। ৬ বছরের শিশুকে ধর্ষণ,চাচা-আটক বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ ঈদযাত্রার ট্রেনের টিকিট বিক্রির দিনক্ষণ নির্ধারণ সিরাজগঞ্জে কবির বিন আনোয়ার এর জন্মদিন পালিত চুয়াডাঙ্গায় সড়কে ত্রিমুখী সংঘর্ষে যুবক নিহত গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী ৫ কোটি টাকার চুক্তিতে খুন, ট্রলিব্যাগে সরানো হয় মরদেহ

বিশ্বের জনপ্রিয় ১৬ বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি!

  • প্রকাশের সময় : রবিবার, ১ জানুয়ারি, ২০১৭
  • ৩৬ মোট দেখা:

নিউজ ডেস্ক:

বিশ্বের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার ইচ্ছা সবারই থাকে। কিন্তু অর্থনৈতিক সক্ষমতা না থাকায় অনেকে সেগুলোতে পড়াশোনা করতে পারেন না। আবার অনেকে ক্ষেত্রে দেখা যায়, অনেকে বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণেও অনেকে ভর্তি জটিলতায় পড়েন। নিচে বিশ্বের কয়েকটি কয়েকটি জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ের পরিচয় ও তাদের টিউশন ফি সম্পর্কে ধারণা দেওয়া হলো-

ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি : ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কেমব্রিজে অবস্থিত একটি বেসরকারি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি সাধারণত এমআইটি হিসেবে পরিচিত। সারা বিশ্বে বিশ্ববিদ্যালয়টি খুবই জনপ্রিয়। এমআইটি`র ছাত্র ও শিক্ষক সম্মিলিতভাবে ৭৮টি নোবেল পুরস্কার এবং ৫০টি ন্যাশনাল মেডেল অব সায়েন্স অর্জন করেছেন।

বিশ্ববিদ্যালয়টি তাদের ছাত্র ও শিক্ষকদের জন্য হাজারও সুযোগ সুবিধা রেখেছে। এমআইটি`র লাইব্রেরিসমুহে ২৯ লাখ নিজস্ব বই আছে। তাছাড়া আছে ৪৯ হাজার ছাপানো বা ইলেক্ট্রনিক জার্নাল কপি, ৬৭০টি রেফারেন্স ডাটাবেজ। অ্যাকাডেমিক কর্মকর্তা ১,০১৮ জন। স্নাতক শিক্ষার্থী ৪,৩৮৪ ও স্নাতকোত্তর ৬,৫১০ জন।

বিশ্ববিদ্যায়লটিতে পড়াশোনা করার জন্য খরচ হবে ৪৬৭০৪ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৭ লাখ ৩৬ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.mit.edu/ ঠিকানায়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় : হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং আইভি লীগের সদস্য। এটি ম্যাসাচুসেটসের বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। সারাবিশ্বের জনপ্রিয় ব্যক্তিত্ব এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। যেমন বারাক ওবামা, বিল গেটসসহ অনেক নোবেল বিজয়ী এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

বিশ্ববিদ্যালয়টিতে টিউশন ফি হলো ৪৫২৭৮ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৬ লাখ ২২ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.harvard.edu/ ঠিকানায়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় : কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের ক্যামব্রিজ শহরে অবস্থিত। এটি ইংরেজিভাষী বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয় (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরে) এবং বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি।

প্রাচীন তথ্যানুসারে ১২০৯ সালে অক্সফোর্ডের কিছু পণ্ডিতব্যক্তি স্থানীয় লোকদের সাথে বিবাদের জের ধরে শহর ছেড়ে চলে যান এবং ক্যামব্রিজ শহরে নিজেদের সংগঠন গড়ে তোলেন। এটিই পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। কেমব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দুইটিকে একত্রে অনেক সময় ‘অক্সব্রিজ’ নামে ডাকা হয়। একে অপরের দীর্ঘস্থায়ী প্রতিদ্বন্দ্বী বিশ্ববিদ্যালয় দুইটি বহু শতাব্দী পর্যন্ত ইংরেজ সমাজ ও সংস্কৃতির অংশ।

একাধারে পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিদ, আলকেমিস্ট, ও দার্শনিক আইজ্যাক নিউটন, কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ, বিজ্ঞানী স্টিফেন হকিংস, অর্থনীতিবীদ অমর্ত্য সেন, সাহিত্যিক জন মিলটনসহ হাজারও বিখ্যাত ব্যক্তিত্ব এই বিশ্ব বিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি ২৯৯২৭ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৩ লাখ ৯৪ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.cam.ac.uk/ ঠিকানায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত। ইংরেজি ভাষাভাষী জগতের সবচেয়ে পুরাতন বিশ্ববিদ্যালয়। ধারণা করা হয় ১১শ শতাব্দীর শেষ দিকে বা ১২শ শতাব্দীর প্রথমে এই বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম হিসেবে সর্বস্বীকৃত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঠিক তারিখ জানা না গেলেও অনুমান করা হয় ১১ শতাব্দীর প্রথম থেকেই অক্সফোর্ডে শিক্ষাপ্রতিষ্ঠানের অস্তিত্ব ছিল। তবে ১১৬৭ সালে রাজা দ্বিতীয় হেনরি ইংরেজ ছাত্রদের প্যারিস বিশ্ববিদ্যালয়ে পড়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্রুত জনপ্রিয়তা লাভ করে। প্রথমদিকে এ বিশ্ববিদ্যালয়ে ধর্মতত্ত্ব, আইন, চিকিৎসাবিজ্ঞান ও দর্শন বিভাগ ছিল। সে সময় বিশ্ববিদ্যালয়ের নিজের কোন ভবন ছিল না, ভাড়া করা হল অথবা চার্চে ক্লাস নেওয়া হত। ১৩৫৫ সালে রাজার এক আদেশে বিশ্ববিদ্যালয়কে অক্সফোর্ড শহরে স্থান দেওয়া হয়।

ইংল্যান্ডের গৃহযুদ্ধের সময় বিশ্ববিদ্যালয়টি রাজার প্রতি আনুগত্য প্রকাশ করে। কিন্তু পরবর্তীতে রাজার ২য় পুত্রের সাথে সংঘাতে জড়ায়। ১৯শ শতাব্দীতে বিশ্ববিদ্যালয়টির পরিধি বাড়ানো হয়। ১৮৮৭ সালে প্রথম মহিলা কলেজ লেডি মার্গারেট হল প্রতিষ্ঠিত হয়। ২০ শতকে বিশ্ববিদ্যালয়টির আরও সংষ্কার করা হয়। বিজ্ঞানের গুরুত্ব বৃদ্ধি করা হয় ও নতুন বিভাগ খোলা হয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বহু বিখ্যাত ব্যক্তিত্ব পড়াশোনা করেছেন। এ পর্যন্ত কমপক্ষে ৪ জন ইংরেজ রাজা, ৮ জন বিদেশী রাজা, ৪৭ জন নোবেল পুরস্কার বিজয়ী, ২৫ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ২৮ জন বিদেশী প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, ৭ জন সেইন্ট বা সাধু, ১৮ জন কার্ডিনাল ও এক জন পোপ এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। এদের মধ্যে রয়েছেন- জন ওয়েজলি, অস্কার ওয়াইল্ড, সেসিল রোডস, এডমান্ড হ্যালি, স্টিফেন হকিং, টিম বার্নার্স-লি, হিউ গ্রান্ট, রুপার্ট মার্ডক, মার্গারেট থ্যাচারের মত জনপ্রিয় ব্যক্তিবর্গ।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি ২৭৭৯৩ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২২ লাখ ২৩ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.ox.ac.uk/ ঠিকানায়।

সুইস ফেডারেল ইনিস্টিটিউট অব টেকনোলোজি, সুইজারল্যান্ড : সুইস ফেডারেল ইনিস্টিটিউট অব টেকনোলোজি ইউরোপের খুব জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। সারাবিশ্বের হাজার হাজার ছাত্র প্রতিবছর বিশ্ববিদ্যালয়টিতে পড়াশোনা করতে যায়। বিজ্ঞান বিষয়ে গবেষণার জন্য সারা বিশ্বে খুব জনপ্রিয়। বিশ্বের বহু বিখ্যাত ব্যক্তিত্ব এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি ১৩২০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ৫ হাজার ৬০০ টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.eawag.ch/ ঠিকানায়।

টরেন্টো বিশ্ববিদ্যালয়, কানাডা : টরন্টো বিশ্ববিদ্যালয় কানাডার অন্টারিও প্রদেশের প্রাদেশিক রাজধানি টরন্টো-তে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। সারা বিশ্বে বিশ্ববিদ্যালয়টি খুবই জনপ্রিয়। বহু বিখ্যাত ব্যক্তিবর্গ বিশ্ববিদ্যালয়টিতে পড়াশোনা করেছেন।

বিশ্ববিদ্যালয়টিতে অ্যাকাডেমিক কর্মকর্তা ২৫৫১ জন, প্রশাসনিক কর্মকর্তা ৪৭৯৫ জন, স্নাতক শিক্ষার্থী ৩৩৩৭১ জন, স্নাতকোত্তর শিক্ষার্থী ১১৬৩৮জন। এটির টিউশন ফি ৩১০০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৪ লাখ ৮০ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে https://www.utoronto.ca/ঠিকানায়।

রয়েল ইনস্টিটিউট অব টেকনোলোজি, সুইডেন : সুইডেনের রয়েল ইনস্টিটউট অব টেকনোলজি খুবই জনপ্রিয় একটি বিশ্ববিদ্যালয়। ১৮২৭ সালে সুইডেনের প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করেন এটি। সারাবছর বিজ্ঞান বিষয়ে গবেষণার জন্য জনপ্রিয় এই বিশ্ববিদ্যালয়টি। বিদেশি ছাত্রদের বিশেষ সুবিধা দেওয়ার কারণে অনেক বিদেশি ছাত্র বিশ্ববিদ্যালয়টিতে আগমন করেন। কোন কোন ক্ষেত্রে সম্পূর্ণ ফ্রি স্কলারশিপ প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

যারা স্কলারশিপ পান না তারা টিউশন ফি দিয়ে পড়াশোনা করতে পারেন। টিউশন ফি ২৩০০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৮ লাখ ৪০ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবেhttp://www.kth.se/en ঠিকানায়।

লোমোনসভ মস্কো স্টেট ইউনিভার্সিটি, রাশিয়া : লোমোনসভ স্টেট বিশ্ববিদ্যালয় রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। শুধু রাশিয়ায় নয় সারাবিশ্ব থেকে হাজারও শিক্ষার্থী পড়াশোনা করতে আসে এখানে। আর বিশ্ববিদ্যালয়টির টিউশন ফিও খুব একটা বেশি নয়। তাই একজন শিক্ষার্থী খুব সহজেই এখানে পড়াশোনা করতে পারেন। তবে রাশিয়ান ভাষা জানা শিক্ষার্থী ছাড়া সেখানে কাউকে ভর্তি নেওয়া হয় না। তাই রাশিয়ান ভাষা শিখে খুবই সহজেই বিশ্বমানের শিক্ষার্জন করতে পারেন।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি ৫০০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ লাখ টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.msu.ru/ ঠিকানায়।

প্যারিস সরবোনি বিশ্ববিদ্যালয় : ফ্রান্সের রাজধানি প্যারিসে অবস্থিত প্যারিস সরবোনি বিশ্ববিদ্যালয়। ১৯৭০ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। চালু হওয়ার পর কম সময়ের মধ্যে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে এটি। বিশ্ববিদ্যালয়টি ফ্রান্সের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। বিশ্ববিদ্যালয়টিতে টিউশন ফিও অনেক কম।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ২৪০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৯ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.paris-sorbonne.fr/  ঠিকানায়।

অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয় : অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৯৪৬ সালে। ছাত্রদের জন্য অনেক সুযোগ সুবিধার জন্য খুবই জনপ্রিয় বিশ্ববিদ্যালয়টি। অস্ট্রেলিয়ার পছন্দের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটি প্রথম সারিতে আছে।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি ২৭০০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২১ লাখ ৬০ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.anu.edu.au/  ঠিকানায়।

মিউনিখ বিশ্ববিদ্যালয়, জার্মানি : মিউনিখ বিশ্ববিদ্যালয় জার্মানির একটি খুব প্রাচীন বিশ্ববিদ্যালয়। এটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৪৭২ সালে। প্রতিষ্ঠার সময় পুরো ইউরোপে বিশ্ববিদ্যালয়টি খুবই জনপ্রিয় হয়েছিল। তারপর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে কিছু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে ধীরে ধীরে এই বিশ্ববিদ্যালয়টির কদর কমতে থাকে। তবে সারা বিশ্বের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একে অন্যতম হিসেবে ভাবা হয়।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ১২৪ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৯ হাজার ৯২০ টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে https://www.en.uni-muenchen.de/index.html ঠিকানায়।

চার্লস বিশ্ববিদ্যালয়, চেক প্রজাতন্ত্র : চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে অবস্থিত চার্লস বিশ্ববিদ্যালয়। এটিও খুব প্রাচীন বিশ্ববিদ্যালয়। ১৩৪৮ সালে এটি প্রতিষ্ঠিত হয়। সে সময় থেকে খুব ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ৩২০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ লাখ ৫৬ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.cuni.cz/UKENG-1.html ঠিকানায়।

ইতালির বোলোগনা বিশ্ববিদ্যালয় : ইতালির বোলোগনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয় হিসেবে মনে করা হয়। এটি প্রতিষ্ঠিত হয়েছিল ১০৮৯ সালে। সে সময়ের বিখ্যাত ব্যক্তিবর্গের বেশিরভাগেই এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ১০০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.unibo.it/en  ঠিকানায়।

বার্সেলোনা বিশ্ববিদ্যালয়, স্পেন : বার্সেলোনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল ১৪৫০ সালে। সারা বিশ্ব থেকে প্রতিবছর হাজারও শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টিতে আগমন করেন। আধুনিক প্রযুক্তি সম্পন্ন হওয়া বিশ্ববিদ্যালয়টির কদর দিনদিন বেড়ে চলেছে।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ১০০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.ub.edu/web/ub/en/index.html  ঠিকানায়।

ইউনিভার্সিটি অব কোপেনহেগেন, ডেনমার্ক : ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় সারা বিশ্বের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। বিশ্ববিদ্যালয়টি বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুল ফ্রি স্কলারশিপের ব্যবস্থা রাখে। কিছু শর্ত পূরণ করতে পারলে বিনা খরচে সেখানে পড়তে পারবে বিদেশি শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ১৬২০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ২৯ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.ku.dk/english   ঠিকানায়।

সিংহুয়া বিশ্ববিদ্যালয়, চীন : চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয় খুব জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। এটি বিজ্ঞান ও গবেষণার জন্য চীনে এর আলাদা কদর আছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিদেশি শিক্ষার্থীদের জন্যও ফুল ফ্রি স্কলারশিপের ব্যবস্থা রেখে। তাছাড়া নিজের খরচ বহন করেও পড়তে পারবে এটিতে।

বিশ্ববিদ্যালয়টির টিউশন ফি মাত্র ৪৬৯৫ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ লাখ ৭৫ হাজার টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানা যাবে http://www.tsinghua.edu.cn/publish/newthu/index.htmlঠিকানায়।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫১
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৬
  • ১২:০৫
  • ৪:৪০
  • ৬:৪৮
  • ৮:১২
  • ৫:১৮

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১