1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
কায়ায় রণজিত্ দাসের ‘জার্নি এন্ড ইমেজেস’ | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

কায়ায় রণজিত্ দাসের ‘জার্নি এন্ড ইমেজেস’

  • প্রকাশের সময় : সোমবার, ১৩ মার্চ, ২০১৭
  • ৫৬ মোট দেখা:

নিউজ ডেস্ক:

জীবন মানেই পথচলা। মানব জীবন এই পথচলার মধ্য দিয়েই কেটে যায়। এই চলার পথের পারিপার্শ্বিকতা নানা অভিজ্ঞতা  আমাদের নতুন মানুষ করে তোলে। জীবনের নানা পর্বের নানা অভিজ্ঞতা। প্রতিটিই নতুন জার্নি। আবার গ্রামের সেই মানুষটি কিন্তু শহরে এসে নতুন মানুষে পরিণত হয়। নতুন পরিবেশ, পরিস্থিতি তাকে নতুন মাত্রা দেয়। সেই বদলে যাওয়াটাও আরেক জার্নি। মানুষের জীবনের এসব নানা পর্ব উঠে এসেছে উত্তরা গ্যালারি কায়ায় শুরু হওয়া শিল্পী রণজিত্ দাসের ‘জার্নি এন্ড ইমেজেস’ শীর্ষক প্রদর্শনীতে।

গ্রামের ফেলে আসা দিন, ছেলেবেলাকে কি ভোলা সম্ভব! মায়ের মুখ, তরুণীর চুল বাঁধা, দিগন্তবিস্তৃত মাঠ, ছাগলছানা পাখি হাতে গ্রাম্য মেয়ে,  মেয়ের পাশে দাঁড়িয়ে বেড়ার ফাঁক দিয়ে চাঁদ দেখার স্মৃতি সবার জীবনে টাটকা। এসব ছবিতে শিল্পী স্মৃতিকাতর। সেই অকৃত্রিম জীবনের কথাই ফুটে উঠেছে শিল্পীর ক্যানভাসে।

শিল্পী রণজিত্ দাস নিভৃতে অনবরত কাজ করে চলেছেন। দেশের গণ্ডি পেরিয়ে বাইরেও তার কাজের সুনাম ছড়িয়েছে। সাধারণত তার কাজে ভরাট কম্পোজিশন দেখা যায়। রণজিত্ দাস বলেন তবে কিছু কিছু ছবিতে তিনি অনেক স্পেস ছেড়েছেন। তিনি বললেন, গ্রামের জীবনকে ছেড়ে এসে আমরা শহুরে নাগরিক। জীবনের এই ভ্রমণ নানা রকম অভিজ্ঞতা দেয়। তা কখনো মধুময় কখনো কঠিন, রূঢ়। তবে সবকিছুই আমাদের জীবনের পথচলার অংশ।

গত শনিবার প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার আদর্শ সোয়াইকা। সম্মানিত অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান ও  স্বাগত বক্তব্য রাখেন গ্যালারি কায়ার পরিচালক শিল্পী গৌতম চক্রবর্তী।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, রণজিত্ দাস এখন নিরীক্ষাধর্মী কাজ করছে। তিনি কাজে সবসময় নিজেকে ভেঙেচুরে নতুন করে ক্যানভাসে উপস্থাপন করেন। তার ড্রয়িং, পেইন্টিং আমার ভাল লাগে। তবে রণজিতের স্টিল লাইফ ওয়ার্ক আমার খুব পছন্দের।

আদর্শ সোয়াইকা বলেন, বাংলাদেশের শিল্পীরা চিত্রকলায় খুব ভাল করছে। ভারতেও বিভিন্ন প্রদর্শনীতে অংশ নিয়ে বাংলাদেশের শিল্পীরা সুনাম কুড়িয়েছেন।
গৌতম চক্রবর্তী বলেন, শিল্পী রণজিত্ দাস সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ একজন শিল্পী। তার ছবিতে সমসামিয়ক জীবনের বাস্তব চিত্র যেমন পাই তেমনি মানুষের দ্বন্দ্বমুখর অবস্থানকেও দেখি।

প্রদর্শনীটি সাজানো হয়েছে ৪২টি শিল্পকর্ম দিয়ে। এর মধ্যে রয়েছে ২৭টি পেইন্টিং। সবগুলো অ্যাক্রেলিক মাধ্যমে আঁকা। ড্রইং রয়েছে ১১টি। তার মধ্যে দুইটি চারকোলে আঁকা। ৪টি রয়েছে তেলরঙের চিত্রকর্ম। রণজিত্ দাস কবিতাও লেখেন। কবিতার চরণ ব্যবহার করেছেন কয়েক চিত্রকর্মে।

প্রদর্শনী চলবে ২৫ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল এগারটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১