1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বিচার বিভাগীয় সম্মেলনে নিম্ন আদালতের বিচারকদের যত সমস্যা ও দাবি! | Nilkontho
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অবশেষে চালু হলো ইন্টারনেট চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত

বিচার বিভাগীয় সম্মেলনে নিম্ন আদালতের বিচারকদের যত সমস্যা ও দাবি!

  • প্রকাশের সময় : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬
  • ৩৯ মোট দেখা:
নিউজ ডেস্ক:
নিম্ন আদালতের বিচারকদের অবকাঠামোগত ও পদোন্নতিসহ বিভিন্ন সমস্যার কথা শুনলেন প্রধান বিচারপতি এসকে সিনহা। এসব সমস্যাসূমহ সমাধানের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। বিচারকদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেছেন, আগামী বছর হবে আদালত ও জনগণের অধিকার রক্ষার বছর।
শনিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের সদস্য ড. গোলাম মূর্তজা মজুমদার ১১ দফার অবতারণা করেন। পরে বিকালে কর্ম অধিবেশনে ঢাকার অতিরিক্ত জেলা জজ এ কে এম তোফায়েল হাসানও বেশ কয়েক দফা সমস্যা তুলে ধরেন। এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো- ১. দীর্ঘ নয় বছরেও ম্যাজিস্ট্রেসীর জন্য পৃথক ভবন নির্মিত হয়নি। যথাসময়ে ভবনের কাজ শেষ না হওয়ায় বিচারকগণকে এখনও এজলাশ ভাগাভাগি করতে হচ্ছে, যা জনগণের দ্রুত বিচার প্রাপ্তিতে বাধা সৃষ্টি করছে।
২. সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে আইন ও বিচার বিভাগ, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট, আইন কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টসহ বিচার প্রশাসন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে নিয়োগকৃত বিচারকগণ যাতে পদোন্নতির ক্ষেত্রে বঞ্চিত না হন, সেদিকে কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষন করছি। এরূপ কর্মকর্তাগনের জন্য ইতিপূর্বে ছয় মাসের বিচারিক অভিজ্ঞতা থাকলে পদোন্নতি দেয়ার নজির আছে এবং বর্তমানে এ বিষয়ে ফুলকোর্টের সিদ্ধান্তও রয়েছে। তৎসত্ত্বেও সরকার কর্তৃক প্রয়োজনীয় জি.ও. জারি করা হচ্ছে না। ফলে শূন্য পদসমূহ পদোন্নতির মাধ্যমে পূরণে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয়েছে, যা আদৌ কাম্য নয়।
৩. বিদ্যমান বিধিতে বিচারকগণের বদলি, পদোন্নতি ও কর্মস্থল নির্ধারণের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ প্রাধান্য পাবে মর্মে বলা আছে। কিন্তু তা সত্ত্বেও পদোন্নতিমূলে পদায়নের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের প্রদত্ত পরামর্শ অনুযায়ী অনেক ক্ষেত্রে জি.ও. জারি না করে অনেক বিচারককেই মাসের পর মাস পদোন্নতি হতে বঞ্চিত করা হয়েছে। শুধু তাই নয়, সুপ্রিম কোর্টের পরামর্শ অনুযায়ী সংশ্লিষ্ট বিচারকের পদোন্নতির জি.ও. জারি না করেই জ্যেষ্ঠতার তালিকায় জুনিয়র কর্মকর্তাদের পদোন্নতির আদেশ জারি করার মতো দুর্ভাগ্যজনক ঘটনাও ঘটেছে, যা বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের ইতিহাসে নজিরবিহীন। ভবিষ্যতে যাতে জ্যেষ্ঠতা লংঘন করে কোন কর্মকর্তার পদোন্নতির জি.ও. জারি করা না হয়, সেজন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সদয় ও বিশেষ দৃষ্টি প্রার্থনা করছি।
৪. জুডিসিয়াল সার্ভিসের কর্মকর্তাগণ পদোন্নতি প্রাপ্ত হলেও বিদ্যমান বেতন-ভাতাদি আদেশের ১৩ অনুচ্ছেদের কারণে অধিকাংশ ক্ষেত্রে পদোন্নতিপ্রাপ্ত পদের বেতন পাচ্ছেন না। পদোন্নতির পরেও  অতিরিক্ত জেলা জজগণ যুগ্ম জেলা জজের এবং যুগ্ম জেলা জজগণ সিনিয়র সহকারী জজের বেতন নিতে বাধ্য হচ্ছেন। এক্ষেত্রে অতিরিক্ত জেলা জজগণ প্রতিমাসে কমপক্ষে ১৫,০০০/- টাকা করে বেতন কম পাচ্ছেন এবং এই মিলনায়তনে উপস্থিত বিভিন্ন স্তরের কমপক্ষে পাঁচ শত বিচারক এই বেতন বঞ্চনার শিকার হচ্ছেন। এমতাবস্থায়, বেতন-ভাতাদি আদেশের ১৩ অনুচ্ছেদ অবিলম্বে বাতিল করার জন্য দাবি জানিয়ে প্রধান বিচারপতি ও সরকারের সদয় দৃষ্টি কামনা করছি।
৫. মাজদার হোসেন মামলার নির্দেশনা অনুযায়ী ২০১৩ সালে বিচারকদেরকে মূল বেতনের ৩০% ভাতা দেয়া হয়েছিল। জুডিসিয়াল সার্ভিস পে-কমিশনের প্রতিবেদনে উক্ত ভাতা বহাল রাখার সুপারিশ করা সত্ত্বেও, ২০১৬ সালের নতুন পে-স্কেলে বিচারকদেরকে এই ভাতা বর্তমান মূল বেতনের সমানুপাতে না দিয়ে বঞ্চিত করা হয়েছে। এছাড়া জেলা জজদের ডমেস্টিক এইড এলাউন্সও বাদ দেয়া হয়েছে। এই সকল বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সদাশয় কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।
৬. অতিরিক্ত জেলা জজগণকে ব্যক্তিগত উদ্যোগে গণপরিবহন বা রিকশা ব্যবহার করে বাসায় ফিরতে হয়, যা তাদের নিরাপত্তার জন্য অত্যন্ত হুমকিস্বরূপ। সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষাপটে অতিরিক্ত জেলা জজগণসহ চাঞ্চল্যকর মামলার বিচারকার্য সম্পাদনকারী সকল স্তরের বিচারকগণকে সার্বক্ষণিক গাড়িসহ নিরাপত্তা দেয়া অত্যন্ত জরুরি।
৭. প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা, ২০১৪ অনুযায়ী সরকারের যুগ্ম সচিব ও ইকোনোমিক ক্যাডারের যুগ্ম প্রধান পর্যন্ত এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্মসচিব (ড্রাফটিং) হতে ঊর্ধ্বতন কর্মকর্তাগণকে সুদমুক্ত ২৫ লাখ টাকা বিশেষ অগ্রিম এবং গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য প্রতি মাসে ৪৫,০০০/- করে দেয়া হয়। কিন্তু কোন পর্যায়ের বিচারককেই এই সুবিধা দেয়া হয়নি।
৮. বিচারকগণের নিরাপত্তা, স্বাধীনতা নিশ্চিতকল্পে জনস্বার্থে বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের ন্যায়, সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালায় অন্তর্ভুক্ত করার জন্য সরকারের কাছে সবিনয়ে অনুরোধ জানাচ্ছি।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:০৫
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১০
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৫
  • ৮:১৭
  • ৫:৩০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১