1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
হোয়াটসঅ্যাপের অজানা কিছু ফিচার ! | Nilkontho
২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বজ্রপাতে সিলেট-সুনামগঞ্জে তিনজনের মৃত্যু নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: সৈয়দা রিজওয়ানা পার্বত্য চট্টগ্রামের সহিংসতায় দো‌ষি‌দের বিচা‌রের দা‌বি সমত‌লের ছাত্র ও যুবসমাজের শিগগিরই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি হবে: জ্বালানি উপদেষ্টা নির্দেশনা অমান্য করে শোডাউন, দল থেকে বহিষ্কার করল বিএনপি বন্যার ঝুঁকিতে ৪৫ হাজার মানুষ সরাচ্ছে জাপান রাজবাড়ীতে চোর সন্দেহে গণপিটুনি, যুবকের মৃত্যু আওয়ামী স্বৈরশাসন মানুষের মৌলিক অধিকার ক্ষুণ্ন করেছে: তারেক রহমান অন্যায়ভাবে কাউকে হত্যা, ইসলামে শাস্তির বিধান কী তেজপাতা ভেজানো পানির উপকারিতা মাতারবাড়ী তাপ বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির পাহাড় ভারতে পাচারকালে ২২ মণ ইলিশ জব্দ ৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা রক্ষায় ড. ইউনূসকে সামিট গ্রুপের চিঠি পাহাড়ে বহুমুখী ষড়যন্ত্র চলছে: তথ্য উপদেষ্টা ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত দাম বাড়েনি এমন কোন ফল নেই খুলনাসহ সাত বিভাগে বইছে তাপপ্রবাহ ঝিনাইদহে ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ৩০ জনকে বিচারবহির্ভূত হত্যা ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে, নিহত ১ ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ, সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

হোয়াটসঅ্যাপের অজানা কিছু ফিচার !

  • প্রকাশের সময় : শনিবার, ৫ আগস্ট, ২০১৭

নিউজ ডেস্ক:

বর্তমান এই তথ্য-প্রযুক্তির যুগে মেসেজ অ্যাপেগুলোর মধ্য হোয়াটসঅ্যাপের অবস্থান এখন শীর্ষে। সকাল থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত এই অ্যাপে চলছে চ্যাটিং। গল্প-আড্ডা থেকে শুরু করে জরুরি কাজের ভরসা এই অ্যাপ। তবে এতো কিছুর পরও হোয়াটসঅ্যাপের অনেক ফিচার এখনো আমাদের কাছে অজানা। মেসেজ পাঠানো, ফোন করা, ছবি ও মিডিয়া ফাইল পাঠানোর বিষয়গুলো ছাড়াও এতে আরো অনেক ফিচার আছে। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেই হোয়াটসঅ্যাপের অজানা সেই সব ফিচার সম্পর্কে।

১. ফরম্যাট টেক্সট
আমরা অনেকেই ফিচারটি সম্পর্কে জানি কিন্তু এটি হয়তো কখনই ব্যবহার করা হয়ে ওঠেনি। (*) এ চিহ্ন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে লেখা বোল্ড করা যায়। আর লেখাগুলো ইটালিক করতে চাইলে (_) চিহ্ন ব্যবহার করতে হবে।

২. শর্টকাট
এ অ্যাপে যাদের সঙ্গে বেশিরভাগ সময় চ্যাট করা হয় তাদের সঙ্গে সরাসরি ফোনের হোম স্ক্রিন থেকে চ্যাট করতে সিলেক্ট করতে হবে কনভার্সেশন শর্টকাট। চ্যাট অপশনে গিয়ে পেইজটির ডানদিকে থাকা তিনটি ডটে ক্লিক করলেই অ্যাড চ্যাট শর্টকাটের অপশনটি চলে আসবে।

৩. কাস্টমাইজ নোটিফিকেশন
নির্দিষ্ট কিছু কন্টাক্টের ক্ষেত্রে এ অ্যাপ কাস্টমাইজড নোটিফিকেশন পাঠাতে পারে। এ জন্য যে বন্ধুর কন্টাক্ট কাস্টমাইজ করতে চান, তার কন্টাক্টে গিয়ে উপরে থাকা টপ বারে ক্লিক করতে হবে। এরপর কাস্টমাইজ নোটিফিকেশন অপশনটি সিলেক্ট করুন।

৪. পিন আইকন
জরুরি কোনো চ্যাট হিস্ট্রি বা পছন্দের কোনো মানুষের কনটাক্ট নম্বর সবার ওপরে দেখতে চাইলে ব্যবহার করতে পারেন পিন আইকন ফিচারটি। হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণে চ্যাট লিস্টের ডান পাশে এ আইকন দেখা যাবে।

৫. এডিটিং ইমেজ
হোয়াটসঅ্যাপের ফটো এডিটরে ডুডল আঁকা যাবে। চাইলে তার সঙ্গে পছন্দমতো টেক্সট কিংবা ইমোটিকন যুক্ত করে নেওয়া যাবে।

৬. টার্ন অফ রিড রিসিপ্ট
অপশনটি সম্পর্কে সবারই কম বেশি জানা আছে। তবে যাদের জানা নেই তারা তাদের ম্যাসেজ পড়ার সময়ক্ষণ অন্যদের না জানাতে চাইলে দেখে নিতে পারেন এই অপশন সিলেক্ট করার উপায়টি।

সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন। এরপরে প্রাইভেসি অপশনটি সিলেক্ট করে রিড রিসিপ্ট থেকে টিক চিহ্নটি সরিয়ে নিন

৭. লাস্ট সিন
আপনি শেষবার কখন হোয়াটসঅ্যাপে ঢুকেছিলেন তা যদি অন্যদেরকে জানাতে না চান, তাহলে ‘লাস্ট সিন’ অপশনটি বন্ধ রাখুন। এটি বন্ধ করতে সেটিংসে গিয়ে সিলেক্ট অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে।

এরপর ক্লিক অন প্রাইভেসিতে ক্লিক করে চুজ লাস্ট সিনে ক্লিক করে পছন্দের অপশনটি সিলেক্ট করুন।

৮. ভাষা বদল
হোয়াটসঅ্যাপে ইংরেজি ছাড়াও আরও অনেক ভাষায় চ্যাট করার সুবিধা রয়েছে। এতে বাংলায় কিছু লিখতে চাইলে সেটিংসে গিয়ে সিলেক্ট চ্যাট অপশনে যেতে হবে। এরপর অ্যাপ ল্যাঙ্গুয়েজে গিয়ে পছন্দের ভাষায় ক্লিক করতে হবে।

৯. জিআইএফএস
বেশ কিছুদিন আগে থেকেই হোয়াটসঅ্যাপে জিআইএফএস ব্যবহার করার সুবিধা যুক্ত করা হয়েছে। কিন্তু জিআইএফএস তৈরির বিষয়টি হয়ত অনেকেরই এখনও অজানা রয়েছে।

চ্যাট অপশনে গিয়ে যাকে জিআইএফএসটি পাঠাতে চান তার কনটাক্ট লিস্টে যেতে হবে। যে ভিডিও থেকে জিআইএফএসটি বানাতে চান সেটি সিলেক্ট করতে হবে। অ্যাটাচ আইকনের পর সিলেক্ট গ্যালারিতে গিয়ে গো টু দ্য ভিডিও অপশনে ক্লিক করতে হবে। এরপর ভিডিওটি হোয়াটসঅ্যাপের এডিটিং সেকশনে ওপেন হলে ভিডিওটির দৈর্ঘ্য কমিয়ে জিআইএফএস বানানো যাবে।

তবে নিজের ফোনে থাকা ভিডিওগুলো বাদে অন্য কোনো ভিডিও দিয়ে জিআইএফএস তৈরি করার সুযোগ নেই।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০