1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বাংলাদেশের সংস্কার উদ্যোগে জাতিসংঘের সমর্থন পুনর্ব্যক্ত | Nilkontho
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
‘বেশিদিন অপেক্ষা করতে হবে না, জনগণই গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করবে’ সংবাদমাধ্যমে জীবিত প্রাণীর ছবি নিষিদ্ধ করল আফগানিস্তান পারমাণবিক চুল্লি তৈরি করবে গুগল ইসরায়েলে আরও রকেট হামলার হুঁশিয়ারি হিজবুল্লাহর আন্দোলনে নিহত আফনান পেলেন জিপিএ-৪.১৭ চাকরিতে প্রবেশে নারী-পুরুষের বয়সসীমা ৩৫ বছর হচ্ছে মেসির হ্যাটট্রিকে বলিভিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা আদালতকক্ষে হট্টগোল, বেঞ্চ পুনর্গঠন করে দিলেন প্রধান বিচারপতি ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচামরিচ বাংলাদেশ সফরে আসছে আমিরাতের অনূর্ধ্ব ১৯ দল রাশিয়াকে ক্ষেপণাস্ত্র দেয়ায় ইরানের ওপর ইইউ নিষেধাজ্ঞা প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাত করেছেন এক্সেলরেট এনার্জি-এর প্রধান নির্বাহী শনিবার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ফের আলোচনায় বসবে সরকার সরাসরি সম্প্রচার হবে জুলাই গণহত্যার বিচার: আইন উপদেষ্টা পলাশবাড়ীতে সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মতবিনিময় দামুড়হুদায় বাইসাইকেল বিতরণী অনুষ্ঠান মেহেরপুরে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন মেহেরপুরে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার শেহবাজের ডিনারে অংশ নেবেন জয়শঙ্কর জয়কে বাদ দেওয়ার বিষয়ে কী বললেন রায়হান রাফী

বাংলাদেশের সংস্কার উদ্যোগে জাতিসংঘের সমর্থন পুনর্ব্যক্ত

  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সংস্কার উদ্যোগের প্রতি জাতিসংঘের জোরালো সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘের পলিটিক্যাল অ্যান্ড পিসবিল্ডিং অ্যাফেয়ার্স আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি ডিকার্লো। শুক্রবার ( ১১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

‘এক্স’ এর মাধ্যমে এক বার্তায় রোজমেরি ডিকার্লো বলেন, ‘বাংলাদেশের পররাষ্ট্র সচিব জসিম উদ্দিনের সঙ্গে ফলপ্রসূ বৈঠক হয়েছে, দেশের উত্তরণ, আঞ্চলিক চ্যালেঞ্জ এবং জাতিসংঘের সঙ্গে সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।’

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (ইউএসজি) রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের উদারতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে এর সংস্কার প্রচেষ্টায় জাতিসংঘের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্র সচিবের প্রথমবারের মতো নিউইয়র্কে সরকারি সফরকালে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বহুপাক্ষিকতার প্রতি বাংলাদেশের অঙ্গীকার এবং জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক নানাবিধ প্রচেষ্টার বিষয়গুলো উঠে আসে। জুলাই-আগস্ট বিপ্লবের আকাঙ্ক্ষা বাস্তবায়নে জাতিসংঘের সমর্থনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিহিত করে এ সমর্থনের জন্য ডিকার্লোকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন।

বৈঠকে তারা জাতিসংঘের শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণ কার্যক্রমে বাংলাদেশের অবদান এবং দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সংকট বিষয়েও আলোচনা করেন। এ সময় পররাষ্ট্র সচিব জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের ঊর্ধ্বতন নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশি নাগরিকদের প্রতিনিধিত্ব বাড়ানোর জন্য আন্ডার সেক্রেটারি জেনারেলকে অনুরোধ জানান।

বৈঠকের পূর্বে পররাষ্ট্র সচিব জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে ‘নারীর অগ্রগতি’ বিষয়ে বক্তব্য প্রদান করেন। প্রদত্ত বক্তব্যে তিনি নারী শিক্ষা ও দক্ষতা উন্নয়নে বিনিয়োগের গুরুত্ব এবং এ বিষয়ে প্রয়োজনীয় আর্থিক সংস্থান নিশ্চিত করার প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি নারী শিক্ষা, জেন্ডার সমতা, ডিজিটাল বিভাজন দূরীকরণ এবং নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে তাদের সুস্থতা ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতকরণে বাংলাদেশ সরকারের উদ্যোগগুলোর উপর আলোকপাত করেন।

পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সংকট সমাধানে বৈশ্বিক মনোযোগের পাশাপাশি পদক্ষেপের ওপর জোর দেন। তিনি মিয়ানমারের বর্তমান সংঘাতময় পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন, যা বাংলাদেশের ভূখণ্ডে নতুন করে রোহিঙ্গাদের অনুপ্রবেশের ক্ষেত্র তৈরি করছে। সমগ্র অঞ্চলে এ সংকট ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করে মিয়ানমারের চলমান সংকট নিরসন এবং রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে প্রত্যাবাসনে প্রয়োজনীয় ভূমিকা পালনের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান পররাষ্ট্র সচিব।

তিনি জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের প্রতি বাংলাদেশের পূর্ণ সহযোগিতার আশ্বাস প্রদান করেন। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের রোহিঙ্গা সংকট নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তাবটি উল্লেখ করে পররাষ্ট্র সচিব এ সম্মেলন আয়োজনে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে ২০০০ সালে নারী, শান্তি ও নিরাপত্তা এজেন্ডার প্রতিষ্ঠাতা রেজ্যুলেশন ১৩২৫ গৃহীত হওয়ার ক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের তৎকালীন অস্থায়ী সদস্য হিসেবে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন।

এ সময় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত আন্ডার সেক্রেটারি জেনারেলের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১