1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের অপসারণে জাতীয় ঐক্যের ডাক | Nilkontho
২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
দর্শনায় ৭ কেজি গাঁজাসহ যুবক আটক চুয়াডাঙ্গায় শুরু হয়েছে তবলিগ জামাতের ইজতেমা। দানা নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা, প্রজ্ঞাপন জারি ঢাকা ও রংপুরে নতুন বিভাগীয় কমিশনার বায়ার্নের বিপক্ষে অবশেষে জয় পেল বার্সেলোনা তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে রিভিউ শুনানির অপেক্ষা যুক্তরাজ্যের লেবার পার্টির বিরুদ্ধে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ ডোনাল্ড ট্রাম্পের অবৈধ অপশক্তিকে অপসারণ করতে রাষ্ট্রপতিকে আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিলো দানা ধর্মীয় জ্ঞানচর্চায় সুফি সাধকদের বহুমুখী অবদান ইবি শিক্ষার্থীদের সাথে প্রভোস্ট ড. এ কে এম শামসুল হক সিদ্দিকীর মতবিনিময় জলবায়ু সহনশীলতা বৃদ্ধিতে ১৫০ লাখ ডলার দেবে ইউএসএআইডি: রিজওয়ানা হাসান ছাত্রলীগ নিষিদ্ধ হওয়ায় জবিতে আনন্দ মিছিল আন্দোলনে শিক্ষার্থী নাজমুল হত্যায় দুই আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার ছাত্রলীগ নিষিদ্ধ করায় ছাত্ররাজনীতি কলঙ্কমুক্ত হয়েছে: ছাত্রদল ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি রিয়াদ গ্রেপ্তার রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের অপসারণে জাতীয় ঐক্যের ডাক ‘দানা’ শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে জামায়াতের রিভিও আবেদন

রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের অপসারণে জাতীয় ঐক্যের ডাক

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪

৭২-এর ‘মুজিববাদী’ সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন চুপ্পুর অপসারণের দাবিতে যৌথভাবে জাতীয় ঐক্যের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং জাতীয় নাগরিক কমিটি। বুধবার (২৩ অক্টোবর) কেন্দ্রীয় শহীদ মিনারে সংবাদ সম্মেলনে এ ডাক দেওয়া হয়। নাগরিক কমিটির মুখপাত্র সামান্তা শারমিন পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংবাদ সম্মেলনের বিষয়ে জানান।

জাতীয় নাগরিক কমিটি বলেছে, দেশের বর্তমান উদ্ভূত পরিস্থিতিতে ছাত্র-জনতার গণদাবি মুজিববাদী সংবিধানের রাষ্ট্রপতি ও গণহত্যাকারী আওয়ামী লীগের দোসর সাহাবুদ্দিন চুপ্পুকে অপসারণ করতে হবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ দফা দাবির সঙ্গে জাতীয় নাগরিক কমিটি একাত্মতা পোষণ করে। আমরা মনে করি, ফ্যাসিবাদি ব্যবস্থার বিলোপ ও নতুন রাজনৈতিক বন্দোবস্ত বাস্তবায়নের লক্ষ্যে ছাত্র-জনতার অভ্যুত্থানের প্রথম পর্ব তথা গণহত্যাকারী হাসিনার পতন ঘটেছে এবং বাংলাদেশের একমাত্র শাসক হিসাবে তিনি দেশ ছেড়ে ভারতে পালিয়েছেন। কিন্তু তার নিয়োগ করা এবং তার পা ছুঁয়ে সালাম করতে চাওয়া আওয়ামী ফ্যাসিবাদের অবশেষ রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু স্ব-পদে বহাল আছেন। অভ্যুত্থানের দ্বিতীয় তরঙ্গে ছাত্র-জনতা যখন রাষ্ট্রের পুনর্গঠনমূলক কাজে নিবেদিত, ঠিক তখনই রাষ্ট্রপতি পদে বহাল থাকা চুপ্পু দাবি করেছেন, শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ তার কাছে নেই। এই বক্তব্যের মাধ্যমে তিনি জুলাইয়ের শহীদ ও আহতদের আত্মত্যাগকে অপমান এবং জনগণের সাথে মিথ্যাচারের মাধ্যমে শপথ ভঙ্গের অপরাধ করেছেন। এই বক্তব্যের পরে তিনি রাষ্ট্রপতি পদে বহাল থাকার সব যোগ্যতা হারিয়েছেন। সুতরাং, তিনি আর এক মুহূর্তও স্ব-পদে বহাল থাকতে পারেন না।

কমিটি আরও বলেছে, বিগত ১৫ বছরে মুজিববাদী আওয়ামী লীগ সীমাহীন গুম-খুন-নির্যাতন-লুটতরাজ, বিরোধী মতের ওপর চরম দমন-নিপীড়ন এবং বাংলাদেশকে কার্যত ভারতের করদরাজ্যে পরিণত করার মধ্যদিয়ে দেশের সার্বভৌমত্ব ও অস্তিত্ব হুমকিতে ফেলেছিল। দেশে কায়েম হয়েছিল এক নজিরবিহীন ফ্যাসিবাদ এবং চরম রাজনৈতিক সংকট। চব্বিশের ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে এই ফ্যাসিবাদ ও রাজনৈতিক সংকট মোকাবিলার কাজ শুরু হয়েছে। রাষ্ট্র পুনর্গঠনের ঐতিহাসিক দায়িত্ব ছাত্র-জনতা নিজ কাঁধে তুলে নিয়েছে। এমতাবস্থায় রাষ্ট্রপতি চুপ্পুকে অবলম্বন করে মুজিববাদি ফ্যাসিবাদ ফিরে আসার পাঁয়তারা করছে এবং দেশে নতুন করে রাজনৈতিক সংকট সৃষ্টির দূরভিসন্ধি হচ্ছে।

এমতাবস্থায় ছাত্র-জনতার অভ্যুত্থানকে রক্ষা করতে এবং ফ্যাসিবাদি ব্যবস্থার বিলোপ সাধনে বাংলাদেশের জনগণ, ফ্যাসিবাদবিরোধী সকল রাজনৈতিক দল ও পক্ষকে এগিয়ে আসার আহ্বান জানায় জাতীয় নাগরিক কমিটি। এ লক্ষ্যে বাহাত্তরের মুজিববাদী সংবিধান এবং সেই সংবিধানের রাষ্ট্রপতি চুপ্পুকে অপসারণ করতে ছাত্র-জনতা ও সকল রাজনৈতিক দলকে রাজপথে সরব ও জোরালো ভূমিকা পালন করতে হবে।

জাতীয় নাগরিক কমিটি মনে করে, বাহাত্তরের মুজিববাদী সংবিধান মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দল, পক্ষ ও ব্যক্তির অবদানকে অস্বীকার করে এবং একক ব্যক্তি ও দলের হাতে মুক্তিযুদ্ধের একচ্ছত্র মালিকানা তুলে দেয়। রাষ্ট্রের জনগণকে জুলুম ও শোষণের একচেটিয়া ক্ষমতা মুজিববাদী বাকশালী ও ফ্যাসিবাদি আওয়ামী লীগের হাতে অর্পণ করে এই সংবিধান। উপরন্তু, এই সংবিধানই গত ১৫ বছরে বাকশালী ও ফ্যাসিবাদি আওয়ামী লীগকে ফ্যাসিবাদ কায়েম ও ত্বরান্বিত করার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেছে। আমরা মনে করি, ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে বাহাত্তরের সংবিধান ইতোমধ্যে বাতিল হয়ে গেছে। এই সংবিধানকে ‘লাইফ সাপোর্ট’ দিয়ে জোর করে টিকিয়ে রাখার মাধ্যমে সাংবিধানিক সংকট সৃষ্টি করা হচ্ছে। জাতীয় নাগরিক কমিটি স্পষ্টভাবে বলে দিতে চায়, জুলাই অভ্যুত্থানের মধ্য দিয়ে জনগণের ইচ্ছা ও অভিপ্রায় ইতোমধ্যেই দেয়ালে দেয়ালে ব্যক্ত হয়েছে। জনগণই এই ইচ্ছা ও অভিপ্রায়কে লিখিত সংবিধানে রূপ দেবে। বাংলাদেশের মানুষের অধিকার আদায় এবং বহু বছরের মুক্তি সংগ্রামের ধারাবাহিকতায় সকল রাজনৈতিক দল ও পক্ষকে সঙ্গে নিয়ে এবং ঐক্যমত্যের ভিত্তিতে জুলাইয়ের ছাত্র-শ্রমিক-সৈনিক-জনতার আকাঙ্ক্ষা ধারণ করতে পারে অভ্যুত্থানের এমন ঘোষণাপত্র (Proclamation of Republic) অবিলম্বে অন্তর্বর্তীকালীন সরকারকে প্রদান করতে হবে।

৭২-এর মুজিববাদী সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতি চুপ্পুর অপসারণসহ ছাত্র-জনতার ৫ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় নাগরিক কমিটি বাংলাদেশের জনতাকে রাজনৈতিকভাবে সংগঠিত করবে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫২
  • ১১:৫৩
  • ৩:৫৭
  • ৫:৩৮
  • ৬:৫২
  • ৬:০৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১