1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বিদ্যুৎ দুর্ভোগে নেত্রকোনার কৃষক ! | Nilkontho
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | শুক্রবার | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সিরাজগঞ্জে কবির বিন আনোয়ার এর জন্মদিন পালিত চুয়াডাঙ্গায় সড়কে ত্রিমুখী সংঘর্ষে যুবক নিহত গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী ৫ কোটি টাকার চুক্তিতে খুন, ট্রলিব্যাগে সরানো হয় মরদেহ প্রধানমন্ত্রী শোক জানালেন এমপি আনোয়ারুল আজিমের মৃত্যুতে বাড্ডার সেই কারখানা থেকে ৬৫টি হাতবোমা উদ্ধার, আটক ৩ হাসপাতালে ভর্তি শাহরুখ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই পদে চাকরি বাংলাদেশকে হারিয়ে ইতিহাস যুক্তরাষ্ট্রের ভারতে নিখোঁজ বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মরদেহ উদ্ধার নির্বাচনের আইন-বিধি রঙ্ঘন করায়-২১ জন আটক দিল্লির তাপমাত্রা ৪৭.৭ ডিগ্রি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ চুয়াডাঙ্গায় দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হলেন,,,, বীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে যারা বিজয়ী হয়েছেন ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন: জরুরি বৈঠকে ইরানের মন্ত্রিসভা প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু নিশ্চিত করল ইরান সরকার দেশে ফিরেছেন সেনাপ্রধান সোনার ভ‌রি ছাড়াল এক লাখ সাড়ে ১৯ হাজার মিষ্টির থাপড়াতে চাওয়া নিয়ে মুখ খুললেন-জয় মিশা-ডিপজলকে মূর্খ বললেন নিপুণ!

বিদ্যুৎ দুর্ভোগে নেত্রকোনার কৃষক !

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭
  • ২৩ মোট দেখা:

নিউজ ডেস্ক:

নেত্রকোনা জেলায় বিদ্যুতের দৈনন্দিন চাহিদা ৫২ মেগাওয়াট হলেও সরবরাহ মাত্র ১৮ মেগাওয়াট। এতে সবচেয়ে দুর্ভোগে পড়েছেন সেচের ওপর নির্ভরশীল কৃষক।

সরবরাহে টানাটানি থাকায় নেত্রকোনা সদরসহ জেলার ১০ উপজেলায়ই বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে। বিদ্যুতের অভাবে জমিতে সেচ দিতে পারছেনা কৃষকরা। এতে করে জেলায় বিপুল পরিমান ইরি বোরো জমি অনাবাদী ও ফসলহানীর আশংকা দেখা দিয়েছে।
চাহিদার অনুপাতে সরবরাহ অনেক কম থাকায় জেলার গ্রামগঞ্জে পল্লী বিদ্যুতের মারাত্মক লোডশেডিং চলছে। সময়মতো সেচ দিতে না পারায় পানির অভাবে শুকিয়ে ফেঁটে যাচ্ছে অনেক কৃষকের জমি। এই নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষক।

নেত্রকোনা পল্লী বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার দশ উপজেলায় বিদ্যুতের দৈনন্দিন চাহিদা ৫২ মেগাওয়াট। কিন্তু উৎপাদন কেন্দ্র থেকে সরবরাহ করা হচ্ছে ১৮ থেকে সর্বোচ্চ ২৫ মেগাওয়াট পর্যন্ত। সরবরাহে ঘাটতির কারণে জেলায় এক তৃতীয়াংশ চাহিদাও পূরণ হচ্ছে না। দিন-রাত সবসময়ই লোডশেডিং হচ্ছে।

জেলায় পল্লী বিদ্যুতের আওতায় সাড়ে ৮ হাজার সেচযন্ত্র রয়েছে। কিন্তু বিদ্যুৎ সঙ্কটের কারণে কোনটিই নিরবচ্ছিন্নভাবে চলতে পারছে না। কোনটি রাতে দু-চার ঘন্টা চললেও দিনের বেশিরভাগ সময় বন্ধ থাকছে। জমিতে পানি সেচ দেওয়ার জন্য কৃষকদের রীতিমতো লাইন ধরতে হচ্ছে। আবার সময়মতো সেচ দিতে না পারায় অনেকের জমি শুকিয়ে চৌচিরও হয়ে যাচ্ছে।

বারহাট্টা উপজেলার চৌচির হয়ে যাওয়া বোরো ফসলের মাঠ
জানা গেছে, জেলার বারহাট্টা, মোহনগঞ্জ, আটপাড়া, কলমাকান্দা, পূর্বধলা, কেন্দুয়া, দুর্গাপুরসহ সব কটি উপজেলায় চলতি ইরি বোরো মওসুমে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। এতে করে জেলার বিভিন্ন এলাকার কৃষকরা বিপাকে পড়েছেন। বিদ্যুৎ বিভ্রাটের কারণে জমিতে পানি সেচ দেওয়া ব্যাহত হচ্ছে। এতে করে হুমকির মুখে পড়েছে জেলার ইরি বোরো আবাদ।

সদর উপজেলার ঠাকুরাকোনা ইউনিয়নের ৬নং ফিডারের আওতাভূক্ত বাঘরুয়া গ্রামের একাধিক কৃষক জানান, দিনে এক ঘন্টারও কম সময় বিদ্যুৎ থাকে। তাও আবার কখন বিদ্যুৎ দেওয়া হবে তা ঠিক করে জানার কেন উপায় নেই। এতে করে জমিতে পানি সেচ দেওয়া ব্যাহত হচ্ছে।
সদর উপজেলার দুধকুড়া গ্রামের শুক্লয় সেন এবং কেন্দুয়া উপজেলার আশুজিয়া গ্রামের সোহাগ মিয়া জানান, দিন-রাত সব সময়ই লোডশেডিং হচ্ছে। সারাদিনে দু-তিন ঘন্টাও বিদ্যুতের দেখা মিলছে না। এ ব্যাপারে পল্লী বিদ্যুতের স্থানীয় কর্মচারীরা কোন সদুত্তর দিতে পারছেন না। ওদিকে সেচের চাহিদা মেটাতে না পারায় সেচযন্ত্রের মালিকরাও চরম বেকায়দায় আছেন। চরম লোকসানের আশঙ্কা করছেন তারাও।

নেত্রকোনা পল্লী বিদ্যুৎ সমিতির জিএম মো. মজিবুর রহমান বলেন, ‘এ অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ হয় ময়মনসিংহের শম্ভুগঞ্জ ও জামালপুরের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে। কিন্তু কেন্দ্র দু’টির জ্বালানি হিসেবে পর্যাপ্ত গ্যাস ও ফার্নেস ওয়েল সরবরাহে ঘাটতির কারণে বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছে। আর এ কারণেই চাহিদামত সরবরাহ পাওয়া যাচ্ছে না। বিষয়টির সমাধানের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৮
  • ১২:০৪
  • ৪:৩৯
  • ৬:৪৬
  • ৮:০৯
  • ৫:১৯

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১