1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
পরিবেশবান্ধব নীতিতে সরকারের উন্নয়ন কাজ ! | Nilkontho
২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
অন্যায়ভাবে কাউকে হত্যা, ইসলামে শাস্তির বিধান কী তেজপাতা ভেজানো পানির উপকারিতা মাতারবাড়ী তাপ বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির পাহাড় ভারতে পাচারকালে ২২ মণ ইলিশ জব্দ ৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা রক্ষায় ড. ইউনূসকে সামিট গ্রুপের চিঠি পাহাড়ে বহুমুখী ষড়যন্ত্র চলছে: তথ্য উপদেষ্টা ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত দাম বাড়েনি এমন কোন ফল নেই খুলনাসহ সাত বিভাগে বইছে তাপপ্রবাহ ঝিনাইদহে ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ৩০ জনকে বিচারবহির্ভূত হত্যা ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে, নিহত ১ ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ, সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে? কুয়ালালামপুরে আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশ শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ, তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস রাঙামাটিতে ১৪৪ ধারা অব্যাহত শেষ মিনিটের গোলে ভারতের কাছে হারলো বাংলাদেশ জাপানের অনুকরণে পুলিশ বাহিনী সংস্কারের প্রস্তাব পাহাড় অশান্ত, সবাইকে শান্ত থাকার আহ্বান অপটিক্যাল ফাইবারের ক্যাবল পুড়ে ব্রডব্যান্ড বন্ধ রাঙামাটিতে বায়তুল মোকাররম মসজিদে কী ঘটেছিল? দুই খতিব যা বললেন

পরিবেশবান্ধব নীতিতে সরকারের উন্নয়ন কাজ !

  • প্রকাশের সময় : শনিবার, ১৩ মে, ২০১৭

নিউজ ডেস্ক:

শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু বলেছেন, সরকার উন্নয়নের মহাসড়কে থেকে কাজ করে যাচ্ছে। এ উন্নয়ন কাজ করতে গিয়ে সরকার পরিবেশবান্ধব নীতি থেকে সরে আসছে না। গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী নিরাপদ নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন এবং নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক আন্তর্জাতিক প্রদর্শনীর মেলার উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের আয়োজনে এই  প্রদর্শনী মেলা চলবে ১৩ মে পর্যন্ত। প্রদর্শনীতে দেশ-বিদেশের মোট ৫০টিরও বেশি প্রতিষ্ঠানের পণ্যের স্টল রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, সরকার উন্নয়নের মহাসড়কে যাত্রা শুরু করেছে। তবে এই উন্নয়ন কাজ করতে গিয়ে সরকার পরিবেশবান্ধব নীতি থেকে সরে আসছে না। পরিবেশবান্ধব অবকাঠামোর উন্নয়নের ধারাবাহিকতায় সরকারের নেওয়া কিছু নতুন পরিকল্পনা যেমন এলিভেটেড এক্সপ্রেস হাইওয়ে, গভীর সমুদ্রবন্দর, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু, মেট্রোরেল প্রজেক্ট এবং নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

তিনি বলেন, এই মেগা প্রজেক্টগুলো বাংলাদেশের জন্য কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রিজ খোলার অফুরন্ত সুযোগ করে দিয়েছে। আর এ সুযোগ কাজে লাগাতে কনস্ট্রাকশন ম্যাটিরিয়াল, কনস্ট্রাকশন টুল এবং সহকারী সব কিছুরই প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছে।

তিনি জানান, সেইফকন ২০১৭ দেশে বিশ্বমানের নির্মাণ শিল্পখাত গড়ে তুলতে সহায়তা করবে। এতে দেশ-বিদেশের ৬৫টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ইতিমধ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে দেশে নবায়নযোগ্য জ্বালানিখাত প্রায় ৪০৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি নীতিমালায় ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের সরকার ৫০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। ২০০৯ সালের জানুয়ারি মাসে দৈনিক গ্যাস উত্তোলনের পরিমাণ ছিল ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট। বর্তমানে তা ২ হাজার ৭৪০ ঘনফুটে উন্নীত হয়েছে।

দেশের অগ্রযাত্রাকে অব্যাহত রাখার জন্য সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসারর আহ্বান জানিয়ে আমু বলেন, প্রদর্শনীতে পাওয়ার ও রিনিউবল অ্যানার্জিকে গুরুত্ব দেওয়া হয়েছে আলাদাভাবে, যা প্রশংসার দাবিদার। ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফায়জুল আলম।
অনুষ্ঠানে ইনিস্টিউট অব ইঞ্জিনিয়ারস (আইইবি) এর প্রাক্তন সভাপতি ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ড. এম. শামীম জেড বসু মিয়া, সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানির (ইডকল) নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদ মালিক প্রমুখ বক্তব্য রাখেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০