1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
জঙ্গি সচেতনতায় কৌশলেই জানুন সন্তানের বন্ধুদের ! | Nilkontho
১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বীরগঞ্জে কৃষি উন্নয়ন প্রকল্পের অবহিকরণ কর্মশালা অনুষ্ঠিত বীরগঞ্জে বাক প্রতিবন্ধী যুবকের লাশ উদ্ধার বন্যা পরিস্থিতি নিয়ে মমতার ক্ষোভ ষাটগম্বুজ মসজিদ এলাকার শতাধিক গাছ কেটে ফেলেছে দূর্বৃত্তরা অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগে পাশে থাকবে বিশ্বব্যাংক সাড়ে তিন হাজার অবৈধ ইটভাটা বন্ধ করা হবে: পরিবেশ উপদেষ্টা চাঁদাবাজ-দখলবাজ ধরিয়ে দিলে ২০ হাজার টাকা পুরস্কার, বিএনপি নেতার ঘোষণা গাইবান্ধা জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন এর বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ এবং অবসর ৬৫ বছর করার দাবির চিঠি মন্ত্রিপরিষদ বিভাগে ঢাবিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা, শাহবাগ থানায় প্রশাসনের মামলা ইসরায়েলে অস্ত্র রপ্তানি স্থগিত বিষয়ে যা জানালো জার্মানি সোহেল তাজকে যে গানটি শুনিয়েছিলেন শেখ হাসিনা গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী আটক ঝিনাইদহ-চুয়াডাঙ্গা মহাসড়কের ডাকবাংলা অংশের বেহাল দশা দর্শনায় মৎস্য চাষ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত আলমডাঙ্গার নবাগত ইউএনও মেহেদী হাসানের যোগদান অসহায় কিশোরী মায়ের আকুতি পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু আগস্টে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা জানালো যাত্রী কল্যাণ সমিতি আরো এক হত্যা মামলায় সাবেক বিচারক মানিক গ্রেপ্তার

জঙ্গি সচেতনতায় কৌশলেই জানুন সন্তানের বন্ধুদের !

  • প্রকাশের সময় : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১৬

নিউজ ডেস্ক:

আপন। মায়ের একমাত্র ছেলে। প্রাণবন্ত ও খুবই লাজুক স্বভাবের। আবার পড়াশুনায়ও বেশ ভালো। শহরের নামকরা স্কুলে পড়ে। বন্ধুদের সঙ্গে আড্ডাতেও কিন্তু কম যান না আপন। বন্ধুদের বাসায় নিয়ে আসা। মাকে সঙ্গী করে সবার সঙ্গে গ্রুপ ছবি তোলা কোনটায় বাদ দেয় না। কিন্তু সময়ে কেমন যেন পাল্টে যায় আপন। ধীরে ধীরে বন্ধুদের সঙ্গে সংখ্যা কমিয়ে একজনের সঙ্গে মিশতে শুরু করে। পরে একসময় অন্ধকার জগতের সঙ্গে জড়িয়ে পড়ে। মা কিছুই জানতে পারে না। একদিন হঠাৎ টেলিভিশনের পর্দায় আপনকে জঙ্গি হিসেবে আবিষ্কার করে মা। তখন মায়ের দুচোখে অন্ধকার নেমে আসে।

আপনের মতো আমাদের দেশে আরও অনেকে আছেন যারা বন্ধুদের পাল্লায় পরে পরবর্তীতে জঙ্গি হয়ে উঠেন। সম্প্রতি গুলশান হামলা ও শোলাকিয়ায় হামলা থেকে দেখা গেছে, উচ্চ শিক্ষিত ধনী পরিবারের সন্তানরা সাধারণত এই জঙ্গি কাজকর্মে অংশ নিচ্ছে। তাই সন্তানদের নিয়ে এখন বাবা মায়েদের চিন্তার অন্ত নেই। পাশাপাশি সরকারও এ ব্যাপারে পিতামাতাকে আরও বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

সাধারণত টিনএজার তথা বয়ঃসন্ধিকালে সন্তানরা বেশি ভুল করে থাকে। কেননা এ সময় তারা নানা বন্ধুদের সংস্পর্শে আসে। কাজেই জঙ্গি সচেতনায় এ সময় সন্তানদের পাশে থাকুন। তাদের চোখে চোখে রাখুন। সন্তানরা কখন, কোথায়, কার সঙ্গে মিশে সবসময় তার খবরাখবর রাখুন। আপনার সন্তানের বন্ধুটি ভাল না খারাপ তা আগে যাচাই করুন। তাহলে জঙ্গি হওয়া থেকে আপনার সন্তান অবশ্যই বাঁচবে।

কীভাবে জানবেনে আপনার সন্তানের বন্ধুটি ভালো না খারাপ-

ছোটদের ভালোবাসতে শেখায়
আপনার সন্তান তার ছোট ভাইবোনের সঙ্গে খেলা করছে কিনা কিংবা তাদের সঙ্গে প্রিয় কোন জিনিস শেয়ার করছে কিনা তা আগে জেনে নিন। যদি দেখেন এমনটি করছে তাহলে বুঝবেন আপনার সন্তান ভাল বন্ধুদের সংস্পর্শেই আছে। ভালো বন্ধুরা আপনার সন্তানকে পরিবারের সঙ্গে বিশেষত ছোট ভাইবোনদের সঙ্গে সময় কাটানো শেখায়। ছোট ভাইবোনকে ভালবাসতে শেখায়। এর ব্যতিক্রম হলেই সচেতন হোন।

পারিবারিক ঐতিহ্য নিয়ে কথা বলেনা
আপনার পরিবারের সংস্কৃতি কিংবা অন্য কিছু যা আপনার পরিবারের ঐতিহ্য বহন করে তা নিয়ে একজন ভাল বন্ধু কখনই কোন নেতিবাচক কথা বলবে না। আবার পরিবারের বিপদ আপদে যে কোন সম্যসায় বন্ধুটিকে যদি আপনার সন্তানের পাশে পান, তবে বুঝে নেবেন আপনার সন্তান একজন ভাল বন্ধুর সঙ্গেই আছে।

হিংসা করে না
একজন ভাল বন্ধু কখনই আপনার সন্তানের সাফল্যে হিংসা করবে না। বরং তার সাফল্যে আপনারই মতো সেও খুশি হবে।

খুব বেশি মিথ্যা বলে
ছেলেমেয়েরা দিনের বেশিরভাগ সময় তার বন্ধুদের সঙ্গে স্কুলে কাটায়। কাজেই তারা বন্ধুদের ভাল খারাপ সবকিছু অনুসরণ করতেই পারে। মিথ্যা বলার অভ্যাসটাও সে পেয়ে থাকে তার বন্ধুদের কাছ থেকেই। হঠাৎ করে যদি আপনার সন্তান খুব বেশি মিথ্যা বলা শুরু করে তবে বুঝে নিন আপনার সন্তানের বন্ধুটি ভাল নয়। এসব বন্ধুদের পাল্লায় পরে পরবর্তীতে আপনার সন্তান অন্ধকারে পা বাড়াতে পারে। কাজেই তাদের কাছ থেকে সন্তানদের দূরে রাখুন।

প্রতিশোধ পরায়ন
আপনার সন্তান হঠাৎ করে প্রতিশোধ পরায়ন হয়ে উঠলে সতর্ক থাকুন। যদি দেখেন তাদের ইচ্ছা অনুযায়ী কাজ না করলে জেদ করছে, আপনি না বলার পরও একই কাজ বার বার করছে, তবে বুঝে নিন সে এই কাজগুলো অন্য কারো কাছ থেকে শুনে বা দেখে করছে। অন্যকে দিয়ে প্রভাবিত হচ্ছে আপনার সন্তান। এমনটি হলে সাবধান হোন।

সন্তানদেরকে বন্ধু পছন্দ করার ক্ষেত্রে স্বাধীনতা দিন। কিন্তু বন্ধুটি যদি খারাপ হয় তবে তাকে তা বুঝিয়ে বলুন। কখনোই তাকে কোন কিছুতে বাধ্য করবেন না। এতে ভাল হওয়ার চেয়ে খারাপ হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। সন্তানদের আগে থেকেই সব বিষয়ে সতর্ক করুন। তাদের বিপদের হাত থেকে বাঁচান।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:১২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৮
  • ১২:০৩
  • ৪:২৫
  • ৬:১২
  • ৭:২৬
  • ৫:৫০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০