1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে আনন্দের পিঠা উৎসব অনুষ্ঠিত | Nilkontho
১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | রবিবার | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গা দীর্ঘ ভ্যাপসা গরমে পর স্বস্তিফিরেছে জনজীবনে। টানা ৯ম বারের মতো সিআইপি হলেন দিলীপ কুমার আগরওয়ালা মেহেরপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা ঘাতক, স্বামী আটক পরাজিত প্রার্থীর কর্মীর ওপর হামলা আটক-দুই স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে বাংলাদেশসহ ১৪৩ দেশ আজ ২৬ মার্চ, ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। জীবননগরে ফসলের মাঠ থেকে মজনু খাঁ ওরফে ফজলু মিয়া (২৭) নামে এক যুবকের লাশ উদ্ধার দেশকে কেউ যেন পেছনের দিকে ঠেলে দিতে না পারে : প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গার দুটি আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন ৩৪ জন চুয়াডাঙ্গায় দিলীপ কুমার আগরওয়ালার নেতৃত্বে আওয়ামী লীগ ও এর সংগঠনের স্বাগত ও আনন্দ মিছিল চুয়াডাঙ্গা-১ আসনে চমক নিয়ে আসছেন দিলীপ কুমার আগারওয়ালা আন্দোলনকে মুক্তিযুদ্ধের সঙ্গে তুলনা করে মির্জা ফখরুল উপহাস করেছেন : ওবায়দুল কাদের মানবকল্যাণে নিজেকে নিবেদিত করেছে দিলীপ কুমার আগরওয়ালা ! এমবাপ্পেকে পেতে রিয়ালের শেষ চেষ্টা ! ভ্যাট আদায় বাড়াতে চালু হলো ইএফডিএমএস বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ডের ব্যাপারে সতর্ক থাকতে হবে : দিলীপ কুমার আগরওয়ালা বাংলাদেশে খুনীদের রাজত্ব আর চলবে না : প্রধানমন্ত্রী রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মস্কো অঞ্চলে দু’টি ‘আক্রমণকারী ড্রোন’ ভূপাতিত করেছে। মাউইতে ভয়াবহ দাবানলে ধ্বংসযজ্ঞ ও প্রাণহানিতে দুঃখ প্রকাশ করে বাউডেনকে চিঠি প্রধানমন্ত্রীর ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে জোহোনেসবার্গের উদ্দেশে রওয়ানা দিয়েছেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে আনন্দের পিঠা উৎসব অনুষ্ঠিত

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি, ২০১৯
  • ১৯ মোট দেখা:

নতুন প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সঙ্গে রাখতে এ প্রচেষ্টা
নিউজ ডেস্ক:ক্যাম্পাসে প্রবেশ করেই উৎসবের আমেজটা টের পাওয়া গেল। শীতের সকালে ঠা-া হিম বাতাসে উৎসবের আমেজটা নতুন মাত্রা পেল। বলছিলাম চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের কথা। ‘এসো মিলি প্রাণে প্রাণে, পিঠা-পুলি উৎসবে’ স্লোগান নিয়ে বর্ণাঢ্য পিঠা উৎসব হয়ে গেল চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে। শিক্ষার অংশ হিসেবে ঐতিহ্যের পুনরুজ্জীবন ও লালনের মাধ্যমে আগামী দিনের শিক্ষিত মায়েদের অনুপ্রাণিত করার লক্ষ্যে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়। গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে মহিলা কলেজ প্রাঙ্গনে উৎসবের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াশীমুল বারী।
এ সময় ইউএনও ওয়াশীমুল বারী বলেন, পিঠা উৎসব হচ্ছে আবহমান বাংলার উৎসব-পার্বণের অবিচ্ছেদ্য ঐতিহ্য। এ ঐতিহ্য পাহাড়ি ও বাঙালি প্রত্যেকের সংস্কৃতির শেখড়ের সন্ধান দেয়। তাই এ উৎসব প্রতিবছর আয়োজন করা হবে। তিনি আরও বলেন, পিঠা উৎসবের মধ্য দিয়ে আমরা আমাদের বাঙালিত্বকে খুঁজে পাই। নতুন প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সঙ্গে রাখতে এমন প্রচেষ্টা। সেই লক্ষ্য থেকে অনুষ্ঠান চলে নিরন্তর।
চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর হাবিবুর রহমান জানান, পিঠা উৎসবের মাধ্যমে বাঙালির কিছু হারিয়ে যাওয়া ঐতিহ্য রক্ষা হচ্ছে। এই ধরণের উৎসব বাঙ্গালি সংস্কৃতি চর্চার মাধ্যম। এরকম ভিন্ন ধর্মী আয়োজনের মধ্যদিয়ে কলেজে সকল প্রকার সাংস্কৃতিক চর্চা অব্যাহত থাকবে।
পিঠা উৎসবে বাঙালীয়না পোশাক শাড়ী পরিধান করে ছাত্রীরা বাহারি পিঠা নিয়ে অংশ নেন। ছাত্রীরা বলেন, ‘পিঠা খেলে ঐতিহ্য টিকে থাকবে। এ জন্য আমরা বলছি, ‘পিঠা খাও ঐতিহ্য ধরে রাখো।’
কলেজের বাংলা বিভাগের স্টলের একজন ছাত্রী বলেন, আমরা এবার বিভিন্ন পিঠা নিয়ে আমাদের স্টল সাজিয়েছি। এর মধ্যে ভাপা, চিতই, পাটিসাপটা, ডিম পিঠা অন্যতম। এর সঙ্গে যোগ করে স্টলের আরও দু’জন বলেন, ‘এ ছাড়াও ছিল ঝুলি, মাংস পিঠা, শামুক পিঠা, সূর্যমুখী, নকশা, পাকন পিঠা। ইতিমধ্যে আমাদের সব পিঠা বিক্রি হয়ে গেছে। আমাদের পিঠাগুলোর দাম ছিল শিক্ষার্থীদের সাধ্যের মধ্যেই। উৎসবে অংশগ্রহণ করা অন্য পিঠা স্টলগুলোতেও ছিল পিঠার বৈচিত্র্য। উৎসবে আসা শিক্ষার্থীরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বিভিন্ন পিঠা খেয়ে দেখেছেন। ‘প্রতি বছরই এ উৎসব হয়। আমার কাছে খুব ভালো লাগে এ উৎসবে অংশগ্রহণ করতে। শীত এলেই আম্মু পিঠা বানায়। তবে ক্যাম্পাসে এ রকম উৎসবে সবার সঙ্গে পিঠা খাওয়ার মজাই আলাদা। পিঠা খেতে খেতে বলছিলেন উৎসবে আসা দ্বাদশ শ্রেণির এক শিক্ষার্থী ব্যানার্জি।
হৃদয় হরণ, ডিম সুন্দরী, বিবি খানা, চালতা পাতা, জামাই পিঠা, গোলাপসহ মজার মজার নামের সব পিঠার দেখার মিলল। নামের মতো এসব পিঠা দেখতেও নজরকাড়া। রয়েছে মালপোয়া, তালের পিঠা, দুধ পুলি, ভাপা, চিতই, ডিম পিঠা, নকশি পিঠা, মুগ পাকন, পাটিসাপটা, লবঙ্গ লতিকা পিঠা। এ রকম নানা রকম পিঠা তৈরি, প্রদর্শনী ও খাওয়াদাওয়ার আনন্দ ভাগাভাগির মাধ্যমে শেষ হয় পিঠা উৎসবের।
এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার সোনালী ব্যাংকের অবসরপ্রাপ্ত অফিসার মনিরুজ্জামান, সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শহিদুল ইসলাম, ইসরাফিল প্রমুখ।
একাদশ ও দ্বাদশ শ্রেণীর পক্ষ থেকে ১০১ রকম, রাষ্ট্রবিজ্ঞান থেকে ৩৮ রকম, দর্শন বিভাগ থেকে ৪০ রকম, অর্থনীতি বিভাগ থেকে ৭৫ রকম, ইসলামের ইতিহাসের পক্ষ থেকে ৩৮ রকম এবং বাংলা বিভাগের থেকে ১০২ রকমের পিঠা এই উৎসবে পরিবেশন করা হয়।

 

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৯
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৪১
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪
  • ১২:০৪
  • ৪:৩৮
  • ৬:৪১
  • ৮:০৩
  • ৫:২৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১