1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
ইউনূস-বাইডেন বৈঠকে যে চার ইস্যু গুরুত্ব পাবে | Nilkontho
২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | সোমবার | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
ভারতে ইলিশ উপহার হিসেবে নয়, রপ্তানি করা হবে: সৈয়দা রিজওয়ানা সপ্তাহে ৭ দিনই শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত গণমাধ্যমের স্বাধীনতা নি‌শ্চিতে আগামী সপ্তাহে ক‌মিশন গঠন: নাহিদ ইসলাম অমিত শাহর বক্তব্যের তীব্র প্রতিবাদ জানালো বাংলাদেশ ছাত্র-জনতার বিপ্লবের ক্রেডিট: নিজেদের অবস্থান পরিষ্কার করলো ছাত্রশিবির বাবা-ছেলেকে হত্যার পর মাটি চাপা দেয়ার ঘটনায় গ্রেপ্তার ২ খাদ্য নিরাপত্তায় ‘ফ্যামিলি কার্ড’ পাবে দেশের প্রতিটি পরিবার: তারেক রহমান সপ্তাহে ৭ দিনই হাফ পাস সুবিধা পাবে শিক্ষার্থীরা ইউনূস-বাইডেন বৈঠকে যে চার ইস্যু গুরুত্ব পাবে শপথ নিলেন অনুরা কুমারা দিসানায়েক নির্বাচনমুখী জামায়াত যে ৬ ছক নিয়ে এগুচ্ছে জুয়েলারি শিল্পের নিরাপত্তায় ব্যবস্থা গ্রহণে ডিএমপির কাছে বাজুসের চিঠি গাজীপুরের পৃথক দুই স্থানে আবারও কারখানা শ্রমিকদের বিক্ষোভ আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ, বন্ধ ৫২ কারখানা ছেলুন জোয়ার্দ্দার ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা হাসপাতালের টয়লেটে মিলল বৃদ্ধর লাশ শিক্ষার্থীদের ফরম ফিলাপের টাকা আত্মসাৎ ফোনকল পেয়ে বাড়ি থেকে বের হন, মৃত্যু নিয়ে রহস্য দেশের ৭ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা দেশের অর্থনীতি ধ্বংস করেছে স্বর্ণের চোরাচালান

ইউনূস-বাইডেন বৈঠকে যে চার ইস্যু গুরুত্ব পাবে

  • প্রকাশের সময় : সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে এখন আগ্রহের কেন্দ্র অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইড লাইনে এক বিরল বৈঠক বসতে যাচ্ছেন দুই সরকার প্রধান।

সাধারণত মার্কিন প্রেসিডেন্ট জাতিসংঘ অধিবেশন চলাকালে নিউইয়র্কে দ্বিপক্ষীয় বৈঠক করেন না। এ ধরনের বৈঠকগুলো হয়ে থাকে ওয়াশিংটনে।

তাই বাইডেনের সঙ্গে ইউনূসের এই বৈঠক রীতিমতো হইচই ফেলে দিয়েছে কূটনৈতিক মহলে। সংশ্লিষ্টরা বলছেন, এখানে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দেওয়ার বিষয়ই জানান দিচ্ছে। বলা যায় এই বৈঠকের সুবাদে অনন্য উচ্চতায় উঠেছে বাংলাদেশ।

জাতিসংঘে বাংলাদেশ মিশনসহ একাধিক সূত্র বলছে, গত ৩০ বছরের ইতিহাসে বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি দেশের রাষ্ট্র কিংবা সরকার প্রধানকে বেছে নিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট।

জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন সূত্রে জানা গেছে, সব ঠিক থাকলে নিউইয়র্কের স্থানীয় সময় ২৪ সেপ্টেম্বর দুপুরে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতারা বৈঠকে বসবেন। বাংলাদেশের পক্ষে ড. ইউনূসের সঙ্গে থাকবেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

বহুল আলোচিত এই বৈঠকে চারটি প্রস্তাবনার মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাংলাদেশের প্রত্যাশার বিষয়টি আনুষ্ঠানিকভাবে তুলে ধরা হবে। প্রস্তাবনার প্রথমে গত ৫ আগস্টের আগে এবং পরে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হবে। বিশেষ করে বিভিন্ন খাতের সংস্কারের বিষয়টি তুলে ধরা হবে।

দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থা এবং কোম্পানির কাছে থাকা ঋণ পরিশোধের সময় চাওয়া হবে। তৃতীয়ত, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের আরও বেশি বিনিয়োগের প্রস্তাব দেওয়া হবে। চতুর্থত, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের বাংলাদেশে আসার আমন্ত্রণ জানানো হবে। প্রস্তাব দেওয়া হবে সরেজমিনে বাংলাদেশ পরিদর্শন করে সিদ্ধান্ত নিতে।

ঢাকা ও নিউইয়র্কের উচ্চপর্যায়ের সূত্রগুলো জানিয়েছে, গত বৃহস্পতিবার বিকালে ওয়াশিংটনের পক্ষ থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইউনূস-বাইডেন বৈঠকের বিষয়টি চূড়ান্ত করা হয়।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সাধারণত জাতিসংঘ অধিবেশনে তাঁর নির্ধারিত বক্তৃতার দিন সকালে নিউইয়র্কে পৌঁছান। তিনি সেদিন সাধারণ পরিষদের অধিবেশনে বক্তৃতা দেন। এরপর বিকালে জাতিসংঘের অধিবেশনে আগত রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে সংবর্ধনার আয়োজন করেন। সেখানেও বাইডেনের সঙ্গে ফের দেখা হবে ড. ইউনূসের।

গত ৮ আগস্ট দায়িত্ব নেওয়ার পর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাত্রা হতে যাচ্ছে ড. ইউনূসের প্রথম বিদেশ সফর। জো বাইডেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস। এ ছাড়া বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করবেন।

জানা গেছে, বাইডেনের সঙ্গে বৈঠকের পর সন্ধ্যায় জাতিসংঘের একটি মিলনায়তনে ‘জাতিসংঘে বাংলাদেশের সদস্য হওয়ার ৫০ বছর পূর্তি’ অনুষ্ঠান হবে। সেখানে বিশ্ব নেতাদের স্বাগত জানাবেন ড. ইউনূস।

গত ৫ দশকে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে এবং বিভিন্ন ফোরামে বাংলাদেশের অবদানের প্রসঙ্গসহ সামনের দিনগুলোতে জাতিসংঘে বাংলাদেশের কর্মকর্তাদের অন্তর্ভুক্তি বাড়ানোর আহ্বান জানাবেন ড. ইউনূস।

উল্লেখ্য, ৫৭ সদস্যের প্রতিনিধি দলের নেতা হিসেবে ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে অবস্থান করবেন মুহম্মদ ইউনূস। বাংলাদেশের ইতিহাসে জাতিসংঘ সাধারণ অধিবেশনে এটাই সবচেয়ে কম প্রতিনিধির অংশগ্রহণের ঘটনা হবে বলে কূটনীতিকরা জানান। তবে, নিউইয়র্ক সফরের আলোকে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে মুহাম্মদ ইউনূসের মিলিত হওয়ার বিষয় এখনো ঠিক হয়নি। এর আগেই ২৬ সেপ্টেম্বর নাগরিক সমাবেশে মুহাম্মদ ইউনূসের বক্তব্যের কর্মসূচি বাতিল করা হয়।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০