1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
আত্মহত্যা করছেন গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা | Nilkontho
২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | মঙ্গলবার | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সারদায় ২৫২ এসআইকে অব্যাহতি ৫০ মিটার বুক সাঁতারে খুলনা উপ-অঞ্চল পর্যায়ে চ্যাম্পিয়ন চুয়াডাঙ্গার রিফাত মহেশপুরে ১২শ’ জন কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রদলের বৃক্ষ রোপণ জীবননগরে নকল ও ভেজাল কৃষি উপকরণের ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনসভা চুয়াডাঙ্গার বিভিন্ন ফিলিং স্টেশনে অবৈধভাবে গ্যাস বিক্রি; মারাত্মক ঝুঁকি চুয়াডাঙ্গায় এবার এইচপিভি টিকা পাবে ৫২ হাজার স্কুলছাত্রী আলমডাঙ্গার রেললাইনের পাশ থেকে এক গৃহবধূর রক্তাক্ত মরদেহ উদ্ধার সাবেক এমপি আনারকে অপহরণের মামলার প্রতিবেদন ২৪ নভেম্বর গাংনী বাসস্ট্যান্ডের যাত্রী ছাউনি ও দোকান উচ্ছেদের বিরুদ্ধে আন্দোলন ভারতে আসছে উড়ন্ত ট্যাক্সি দারুচিনি-পানির উপকারিতা ছাত্রদল নেতা মিল্লাদের স্বাভাবিক জীবনে ফেরার আকুতি নিরাপদ সড়ক দিবস আজ বঙ্গবন্ধু স্যাটেলাইট: সম্ভাব্য ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়ানোর শঙ্কা আত্মহত্যা করছেন গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা মধ্যরাতে গ্রেপ্তার ব্যারিস্টার সুমন ঢাবিতে রাতে শিক্ষার্থীদের বিক্ষোভ, রাষ্ট্রপতিকে পথ দেখতে বললেন হাসনাত অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত কী ছিল দিনের ভোট রাতে করে ক্ষমতায় আসতে চায় না বিএনপি: নীরব

আত্মহত্যা করছেন গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় এক বছরের বেশি সময় ধরে ইসরায়েলি আগ্রাসন চলছে। নিহত ফিলিস্তিনিদের সংখ্যা প্রায় ৪৩ হাজারে পৌছেছে। গাজা থেকে ফেরার পর ইসরায়েলের হাজার হাজার সেনা নানা মানসিক সমস্যায় ভুগছেন। কেউ কেউ বেছে নিয়েছেন আত্মহত্যার পথ। সোমবার (২১ অক্টোবর) সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।

এলিরান মিজরাহি, ইসরায়েলের একজন সেনাসদস্য ছিলেন। গত বছর গাজায় লড়াই করতে পাঠানো হয়েছিল তাকে। আহত হলে এলিরানকে ইসরায়েলে ফিরিয়ে আনা হয়। আহত এলিরানকে বাচানো যায় নি। যুদ্ধের ভয়াবহতায় মানসিকভাবে ভেঙ্গে পড়েছিলেন তিনি। পুনরায় ওই ভয়াবহতার মধ্যে পাঠানোর আগে আত্মহত্যার পথ বেছে নেন তিনি।

এলিরানের মা জেনি মিজরাহি বলেন, ‘সে গাজা ছেড়েছিল, তবে গাজা তাকে ছাড়েনি। সেই অবসাদেই আমার ছেলে মারা গেল।’

এলিরানের বোন শির সিএনএনকে বলেন, সে সব সময় বলত, আমি যে কী দেখে এসেছি, তা কেউ বুঝবে না।

গাজায় চার মাস ছিলেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) একজন চিকিৎসক। পরিচয় প্রকাশ না করার শর্তে তিনি সিএনএনকে জানান, গাজার পর এখন অনেক সেনাকে লেবাননে পাঠানো হতে পারে—এই ভয় আছেন তারা। ইসরায়েলি বাহিনীর অনেক সেনাসদস্য এখন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে বিশ্বাস করেন না।

গাজায় সাংবাদিকদের কাজের ক্ষেত্রে স্বাধীনতা নেই। যতটুকু কাজের সুযোগ রয়েছে তাও ইসরায়েলি বাহিনীর পাহারা ও নজরদারির মধ্যে থেকে করতে হচ্ছে। ফলে ইসরায়েলের হামলায় গাজার ফিলিস্তিনিদের কতটা দুর্দশার মধ্যে দিন কাটাতে হচ্ছে বা সেখানে ইসরায়েলি সেনারা কেমন অভিজ্ঞতার মধ্যে রয়েছেন, সে চিত্রটা পাওয়া কঠিন হয়ে পড়েছে।

গাজাফেরত ইসরায়েলি সেনারা সিএনএনকে জানিয়েছেন, গাজায় তারা যে ভয়াবহতা দেখেছেন, তা বাইরের মানুষ সত্যিকার অর্থে কল্পনাও করতে পারবেন না।

গুই জাকেন, এলিরানের বন্ধু। তিনি গাজায় এলিরানের সঙ্গে বুলডোজার চালাতেন। এখন মাংস মুখে নিতে পারেন না তিনি। খাওয়ার সময় গাজায় বুলডোজারের ভেতর থেকে দেখা নানা দৃশ্যের কথা তার মনে পড়ে।

গাজায় দেখা মরদেহকে ‘মাংসের’ মতো মনে হয় জাকেনের কাছে। তিনি বলেন, ‘আপনি যখন বুলডোজারের বাইরে ফিলিস্তিনিদের ও ইসরায়েলি সেনাদের রক্ত ও মাংস পড়ে থাকতে দেখবেন, তখন তা সত্যিকার অর্থে আপনার খাবারের ওপর প্রভাব ফেলবে।’

গাজা যুদ্ধ থেকে ফেরা এক–তৃতীয়াংশ ইসরায়েলি সেনাই মানসিক স্বাস্থ্য–সংক্রান্ত জটিলতায় ভুগছেন। গত আগস্টে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছিল, প্রতি মাসে এক হাজারের বেশি আহত সেনাসদস্যকে চিকিৎসার জন্য ফিরিয়ে আনা হচ্ছে। তাদের ৩৫ শতাংশ নিজেদের মানসিক স্বাস্থ্য নিয়ে অভিযোগ করেছেন। তবে এই সেনাদের ২৭ শতাংশের অবস্থা উন্নতির দিকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছিল, চলতি বছরের শেষ নাগাদ ১৪ হাজার ইসরায়েলি সেনাদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হবে। ধারণা করা হচ্ছে, ১৪ হাজার ইসরায়েলি সেনাদের মধ্যে প্রায় ৪০ শতাংশ মানসিক সমস্যার মুখোমুখি হবেন।

গাজা থেকে ফেরার পর ইসরায়েলের হাজার হাজার সেনা ‘পোস্টট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার’ (পিটিএসডি) সহ নানা মানসিক সমস্যায় ভুগছেন। তবে তাদের কতজন আত্মহত্যা করেছেন, তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি। সূত্র: সিএনএন

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫২
  • ১১:৫৩
  • ৩:৫৭
  • ৫:৩৮
  • ৬:৫২
  • ৬:০৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১