1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
৬৮ হাজার ২৭১টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন | Nilkontho
২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | শুক্রবার | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
৬৮ হাজার ২৭১টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন আন্তর্জাতিক পোলিও দিবসে রোটারি র‌্যালির আয়োজন নারী সাফের সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে ঘূর্ণিঝড় দানা এসবি প্রধান হলেন রফিকুল ইসলাম শেখ হাসিনা দিল্লির লুটিয়েনস বাংলোয় আছেন : ভারতীয় সংবাদমাধ্যম ৬ মাসের মধ্যে ফিটনেসবিহীন সব মোটরযান অপসারণের তাগিদ মুসলিম সভ্যতায় পারস্যের উপহার জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ভারতীয় সেনাসহ নিহত ৪ অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে দানা পুলিশে ফের রদবদল রোহিঙ্গা সংকট সমাধানে জরুরি আন্তর্জাতিক সম্মেলন চান ড. ইউনূস নিয়তির কি নির্মম পরিহাস ছাত্রলীগের-সোহেল তাজ খালেদা জিয়ার বিরুদ্ধে ৪২ জনকে পুড়িয়ে হত্যার মামলা খারিজ পথচারীদের ক্ষোভের মুখে রাস্তা ছাড়লেন বিক্ষোভকারীরা ৩২ প্রত্যাখ্যান ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের আহ্বান পুতিনের সাবেক স্বরাষ্ট্রসচিব মোস্তফা কামাল গ্রেফতার সচিবালয় থেকে গ্রেফতার ২৬ জন ছাত্রলীগের সঙ্গে জড়িত: পুলিশ দিল্লিতে অবস্থান করছেন শেখ হাসিনা: দ্য প্রিন্ট

৬৮ হাজার ২৭১টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন

  • প্রকাশের সময় : শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪

পরীক্ষা হয়নি এমন পরীক্ষার খাতাও পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার্থীরা। ২২ হাজার ৩২৪ জন পরীক্ষার্থী সর্বমোট ৬৮ হাজার ২৭১টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ইংরেজী বিষয়ের জন্য।

ইংরেজী প্রথম ও দ্বিতীয় পত্রের ১৪ হাজার ৯৪২টি করে ২৯ হাজার ৮৮৪টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করা হয়েছে। গতকাল চট্টগ্রাম শিক্ষা বোর্ড বিগত এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের আবেদনের সংখ্যা প্রকাশ করে। বিগত এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজী প্রথম ও দ্বিতীয়পত্র, যুক্তিবিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্র, ভূগোল, পদার্থ বিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্র, হিসাব বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র এবং তথ্য ও যোগাযোগ মিলে মোট সাত বিষয়ের ১২টি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফল প্রকাশের পর চট্টগ্রাম শিক্ষা বোর্ড খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় দেয়। ফলাফলে অসন্তুষ্ট পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে ফি প্রদান করে খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেন। কিন্তু চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা বিস্ময়ের সাথে লক্ষ্য করেছেন যে, যেসব পরীক্ষা হয়নি সেসব বিষয়ের খাতা পুনঃনিরীক্ষণের জন্য পরীক্ষার্থীরা আবেদন করেছেন।

বোর্ড সূত্র জানিয়েছে, গত এইচএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রের ৭৬৯৮টি, দ্বিতীয় পত্রের ৭৬৯৮টি, ইংরেজী প্রথম পত্রের ১৪ হাজার ৯৪২টি, দ্বিতীয় পত্রের ১৪ হাজার ৯৪২টি, তথ্য ও যোগাযোগ বিষয়ের ৬ হাজার ৮১৭টি, পদার্থ বিদ্যা প্রথম পত্রের ৪ হাজার ৬২টি, দ্বিতীয় পত্রের ৪ হাজার ৬২টি, হিসাব বিজ্ঞান প্রথম পত্রের ২ হাজার ৭শ’ দ্বিতীয় পত্রের ২ হাজার ৭শ’, যুক্তিবিদ্যা প্রথম পত্রের ৭৮৭টি, দ্বিতীয় পত্রে ৭৮৭টি এবং ভূগোল প্রথম পত্রের ১২টি খাতা পুনঃনিরীক্ষনের আবেদন করা হয়েছে।

পরীক্ষা অনুষ্ঠিত না হলেও অর্থনীতি প্রথম পত্রের জন্য ১০৮টি, দ্বিতীয় পত্রের জন্য ১০৮টি, সমাজ বিজ্ঞান প্রথম পত্রের জন্য ৩৩টি, দ্বিতীয় পত্রের জন্য ৩৩টি, মনোবিজ্ঞান প্রথম পত্রের জন্য ৪টি, দ্বিতীয় পত্রের জন্য ৪টি, পরিসংখ্যান প্রথম পত্রের জন্য ১০টি, দ্বিতীয় পত্রের জন্য ১০টি, ভূগোল দ্বিতীয় পত্রের জন্য ১২টি, রসায়ন প্রথম পত্রের জন্য ৩৯টি, দ্বিতীয় পত্রের জন্য ৩৯টি, জীববিজ্ঞান প্রথম পত্রের জন্য ২১টি, দ্বিতীয় পত্রের জন্য ২১টি, কৃষি বিদ্যা প্রথম পত্রের জন্য ৩টি, দ্বিতীয় পত্রের জন্য ৩টি, ইসলামী শিক্ষার জন্য ৪টি করে মোট ৮টি, উচ্চতর গণিত প্রথম পত্রের জন্য ৫৩টি, দ্বিতীয় পত্রের জন্য ৫৩টি, পৌরনীতি প্রথম পত্রের জন্য ৯৪টি, দ্বিতীয় পত্রের জন্য ৯৪টি, ইতিহাস প্রথম পত্রের জন্য ১১টি এবং দ্বিতীয় পত্রের জন্য ১১টি করে পরীক্ষা না হওয়া বিষয়গুলোর খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা বিভিন্ন বিষয়ের খাতা পুনঃনিরীক্ষণের আবেদন পেয়েছি। এগুলো যাছাই বাছাই করে ফলাফর প্রকাশ করা হবে। যেসব বিষয়ের পরীক্ষাই হয়নি সেসব বিষয়ের আবেদন প্রসঙ্গে তিনি বলেন, ভুল করে হয়তো এগুলো করেছে। এসব আবেদনের কোন মূল্য নেই।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৯
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৪
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫৪
  • ১১:৫২
  • ৩:৫৪
  • ৫:৩৪
  • ৬:৪৮
  • ৬:০৬

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১