1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
৪৩০ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয়প্রস্তাব অনুমোদন ! | Nilkontho
২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | রবিবার | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সোমবারের মধ্যে লঘুচাপ তৈরির শঙ্কা, হতে পারে ভারী বৃষ্টি সীমান্তে তিন রোহিঙ্গা নারীসহ আটক ১৭ বাড়ি থেকে বের হয়ে যে দোয়া পড়বেন আধিপত্য নিয়ে বিএনপির সংঘর্ষে প্রাণ গেল শিক্ষার্থীর আবারও স্বর্ণের দামে রেকর্ড, আজ থেকে কার্যকর তিন বছর ধরে শিশু শিক্ষার্থীকে যৌন নিপীড়ন রংপুরে সড়কে গেল দুই প্রাণ চাকরি দেবে লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র সিলেটে ৫ থানার ওসি বদলি বজ্রপাতে সিলেট-সুনামগঞ্জে তিনজনের মৃত্যু নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: সৈয়দা রিজওয়ানা পার্বত্য চট্টগ্রামের সহিংসতায় দো‌ষি‌দের বিচা‌রের দা‌বি সমত‌লের ছাত্র ও যুবসমাজের শিগগিরই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি হবে: জ্বালানি উপদেষ্টা নির্দেশনা অমান্য করে শোডাউন, দল থেকে বহিষ্কার করল বিএনপি বন্যার ঝুঁকিতে ৪৫ হাজার মানুষ সরাচ্ছে জাপান রাজবাড়ীতে চোর সন্দেহে গণপিটুনি, যুবকের মৃত্যু আওয়ামী স্বৈরশাসন মানুষের মৌলিক অধিকার ক্ষুণ্ন করেছে: তারেক রহমান অন্যায়ভাবে কাউকে হত্যা, ইসলামে শাস্তির বিধান কী তেজপাতা ভেজানো পানির উপকারিতা মাতারবাড়ী তাপ বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির পাহাড়

৪৩০ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয়প্রস্তাব অনুমোদন !

  • প্রকাশের সময় : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭

নিউজ ডেস্ক:

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৪৩০ কোটি ৪ লাখ ১৭ হাজার টাকা ব্যয়ে আট ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে।
এর মধ্যে ৪১৮ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে সরকারি পর্যায়ে রাশিয়ান ফেডারেশন থেকে ২ লাখ টন গম আমদানির প্রস্তাব রয়েছে।

গত বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয়প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

অতিরিক্ত সচিব বলেন, দেশের খাদ্য মজুদ নিশ্চিত করার জন্য রাশিয়ান ফেডারেশন থেকে সরকারি (জি-টু-জি) পর্যায়ে দুই লাখ টন গম আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি টন গমের দাম ২৫২ ডলার হিসেবে ২ লাখ টন গম আমদানিতে ব্যয় হবে ৪১৮ কোটি ৩২ লাখ টাকা। চট্টগ্রাম ও মোংলা বন্দরের মাধ্যমে এ গম আমদানি করা হবে।

তিনি বলেন, বৈঠকে আশুগঞ্জে মেসার্স অ্যাগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্ট লিমিটেড কর্তৃক স্থাপিত ৯৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের স্থান পরিবর্তন করে ভোলায় স্থাপনসহ এর মেয়াদ বাড়ানো সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয়কমিটি। ভোলায় চার বছর মেয়াদে এ বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ ক্রয় করবে সরকার। আগে কেন্দ্রটি থেকে প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুৎ ক্রয় করা হতো ৩ দশমিক ১৩১৩ টাকা। ভোলায় স্থানান্তরের পর কেন্দ্রটি থেকে প্রতি কিলোওয়াট ঘন্টা বিদ্যুৎ ক্রয়ে ব্যয় হবে ৩ দশমিক শূন্য ৬৮ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বৈঠকে রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ আওতায় ‘রূপকল্প-১’ শীর্ষক প্রকল্পের অধীনে সালডা (নর্থ)-১ (রূপকল্প-১) এক্সপ্লোরেশন ওয়েল ড্রিলিংয়ের কার্যক্রমের জন্য প্রকিউরমেন্ট অব এপিআই ক্লাশ ‘জি’ সিমেন্ট, সিমেন্ট এডিটিভস অ্যান্ড সিমেন্টেশন সার্ভিসেস উইথ ইক্যুইপমেন্ট  (রেন্টাল)/সিমেন্টেশন ব্যাক-আপ সার্ভিসেস ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এ প্রকল্পে ব্যয় হবে ২৩২ কোটি ৬৫ লাখ টাকা।

বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আরো চারটি ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ আওতায় ‘রূপকল্প-১’ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ (রূপকল্প-১) এক্সপ্লোরেশন ওয়েল ড্রিলিংয়ের কার্যক্রমের জন্য প্রকিউরমেন্ট অব এপিআই ক্লাশ ‘জি’ সিমেন্ট, সিমেন্ট এডিটিভস অ্যান্ড সিমেন্টেশন সার্ভিসেস উইথ ইক্যুইপমেন্ট (রেন্টাল)/সিমেন্টেশন ব্যাক-আপ সার্ভিসেস ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এ প্রকল্পে ব্যয় হবে ২ কোটি ৭ লাখ ৮৯ হাজার টাকা।

বৈঠকে ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ আওতায় ‘রূপকল্প-১’ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ (রূপকল্প-১) এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য মাড অ্যান্ড কমপিশন ফ্লুইড কেমিকালস ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। এ খাতে ব্যয় হবে ৩ কোটি ২০ লাখ ৯৯ হাজার টাকা।

বৈঠকে ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় ‘রূপকল্প-৩’ ও ‘রূপকল্প-১‘ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ (রূপকল্প-৩) এবং সালদা (নর্থ)-১ (রূপকল্প-১) এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য ড্রিল বিট ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১ কোটি ৬৩ লাখ ২৬ হাজার টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বৈঠকে ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ এর আওতায় ‘রূপকল্প-৩’ ও ‘রূপকল্প-১‘ শীর্ষক প্রকল্পের অধীনে কসবা-১ (রূপকল্প-৩) এবং সালদা (নর্থ)-১ (রূপকল্প-১) এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য ড্রিলিং স্টিম টেস্টিং এবং সারফেস টেস্টিং সার্ভিস ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ২ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার টাকা।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০