1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
২৫ মার্চ গণহত্যা দিবস পালিত হবে ! | Nilkontho
২১শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | সোমবার | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গা সদর থানায় অফিসার ইনচার্জ হিসাবে খালেদুর রহমানের যোগদান খুলনায় নৌবাহিনী পরিচালিত অভিযানে মাদক ও দেশীয় অস্ত্র উদ্ধার বাফুফে নির্বাচনে ৪৬ প্রার্থী, সিনিয়র সহসভাপতি নির্বাচিত ইমরুল ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ১২৯৮ শেখ হাসিনা ইস্যুতে সুনির্দিষ্ট আলোচনা হয়নি : প্রণয় ভার্মা রেজাল্টে বৈষম্যের অভিযোগে ঢাকা বোর্ড ঘেরাও, ৪ শিক্ষার্থী আহত চুয়াডাঙ্গায় গলা কেটে এক নারীকে হত্যা শেখ হাসিনাকে দেশে ফেরার আহ্বান অ্যাটর্নি জেনারেলের নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার সরকারি কর্মকর্তাদের উদ্দেশে কঠোর হুঁশিয়ারি আসিফ মাহমুদের স্থগিত হলো সারদা পুলিশ একাডেমির সমাপনী কুচকাওয়াজ বিচারপতিদের অপসারণের ক্ষমতা ফিরল সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে আ.লীগ নেতা নিহতের মামলা তুলে নিতে শিক্ষার্থীদের আল্টিমেটাম ‘কেউ যদি আমাকে আওয়ামী সমর্থক ভেবে দূরে ঠেলে দেন, কী করতে পারি?’ বন্যায় সৃষ্ট দুর্ভোগ নিরসনে সরকারের তৎপরতা দেখা যাচ্ছে না: রিজভী মেসির হ্যাটট্রিকের দিনে রেকর্ড ইন্টার মায়ামির ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে নিহত ৪২,৫১৯ বৈরুত ও গাজায় ভয়াবহ হামলা ইসরায়েলের শিক্ষানবিশ এএসপিদের সমাপনী কুচকাওয়াজ স্থগিত শেয়ারবাজার নিয়ে হতাশ বিনিয়োগকারীরা

২৫ মার্চ গণহত্যা দিবস পালিত হবে !

  • প্রকাশের সময় : রবিবার, ১২ মার্চ, ২০১৭

নিউজ ডেস্ক:

একাত্তর সালে ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি বাহিনীর সামরিক অভিযানে নির্মম ও ভয়াবহ হত্যাযজ্ঞের স্মরণে দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব গ্রহণ করেছে জাতীয় সংসদ। ফলে ২৫ মার্চ স্বাধীনতা দিবসের পাশাপাশি গণহত্যা দিবস হিসেবে পালন করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের চতুর্দশ ও শীতকালীন অধিবেশনে গতকাল শনিবার জাতীয় ও আন্তর্জাতিকভাবে দিনটি পালন এবং স্বীকৃতি আদায়ের এ প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

এর আগে সোয়া ৬ ঘণ্টা প্রস্তাবের ওপর আলোচনা শেষে স্পিকার প্রস্তাবটি গণভোটে দিলে টেবিল চাপড়িয়ে সব এমপিরা প্রস্তাবের প্রতি সমর্থন ব্যক্ত করেন।

শনিবার দুপুর ৩টা ১০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হাওয়া সংসদের বৈঠকে প্রস্তাবটি প্রত্থাপন করেন ফেনি-১ আসনের জাতীয় সমাজতান্ত্রিক দলের এমপি শিরিন আখতার।

প্রস্তাবে তিনি উল্লেখ করেন ‘সংসদের অভিমত এই যে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে বর্বর পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যাকে স্মরণ করে ২৫শে মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করা হউক এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হউক। ’

প্রস্তাবটি পাস হওয়ার আগে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতিসংঘের ঘোষণায় ‘জেনোসাইড’-এর যে সংজ্ঞা দেওয়া হয়েছে তার পুঙ্খানুপুঙ্খ বাস্তবায়ন হয়েছে সেদিন বাঙালির উপর। তিনি প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণের জন্য সংসদের প্রতি আহ্বান জানান।

এর আগে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী, স্বতন্ত্র সদস্য তাহজীব আলম সিদ্দিকীসহ সরকারি দল ও বিরোধী দলের ৫৪জন সদস্য ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন।

এর আগে জাসদের এমপি শিরীন আখতার ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে টিক্কা খানের নেতৃত্বে ‘অপারেশন সার্চ লাইট’ নামের সামরিক অভিযানে সংগঠিত পাকিস্তানি হানাদার বাহিনীর হিংস্রতা ও বর্বরতা চিত্র তুলে ধরে দিনটিকে (২৫ মার্চ) গণহত্যা দিবস ঘোষণা এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য প্রস্তাব আনেন।

গত ২ মার্চ সংসদের বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ঘোষণা করেছিলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা দিয়ে সংসদে আলোচনা  হবে। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। পরে আলোচনায় অংশ নিয়ে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দিনটির গুরুত্ব তুলে ধরে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের তাগিদ দেন।

আলোচনায় অংশ নেন, প্রবীণ আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মোহাম্মদ নাসিম, শেখ ফজলুল করিম সেলিম, মতিয়া চৌধুরী, আলী আশরাফ, মহীউদ্দীন খান আলমগীর, কর্ণেল (অব:) ফারুক খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, শাজাহান খান, নুরুজ্জামান আহমেদ, কর্নেল (অব) শওকত আলী, ডা. দীপু মনি, আবদুল মতিন খসরু, আসাদুজ্জামান খান কামাল, কামরুল ইসলাম, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, শাহরিয়ার আলম, তারানা হালিম, জুনাইদ আহমেদ পলক, চিফ হুইপ আ স ম ফিরোজ, কাজী ফিরোজ রশীদ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, ফজিলাতুন নেসা বাপ্পী, আবদুল মান্নান, নজিবুল বশার মাইজভান্ডারী, মনিরুল ইসলাম মনি, বজলুল হক হারুন, আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, ফজলে হোসেন বাদশা, নুরুল ইসলাম সুজন, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মইন উদ্দিন খান বাদল, সাগুফতা ইয়াসমিন, জিয়াউদ্দিন বাবলু, ফখরুল ইমাম, তাহজীব আলম সিদ্দিকী, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, কাজী রোজী, আব্দুল মতিন, নুরুল মজিদ হুমায়ুন, তাজুল ইসলাম, কামাল।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৩৮
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫২
  • ১১:৫৩
  • ৩:৫৭
  • ৫:৩৮
  • ৬:৫২
  • ৬:০৪

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১