1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর কিছু নিয়ম ! | Nilkontho
২০শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | রবিবার | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সাবেক এমপি টগরসহ ১২২ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা ও চাঁদাবাজির মামলা রংপুর রাইডার্সের প্রধান কোচ মিকি আর্থার চবিতে শহীদ ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা কলাপাড়া থেকে ডাকাত বাহিনীর প্রধান জুয়েল মৃধা গ্রেপ্তার ডিমের দাম কমেছে ডজনে ৩৫ থেকে ৪৫ টাকা চ্যালেঞ্জিং সময় পার করে পোশাক শিল্প এখন স্থিতিশীল: বিজিএমইএ চাকরি জাতীয়করণের দাবিতে আউটসোর্সিং কর্মীদের শাহবাগ অবরোধ নেতানিয়াহুর বাড়িতে হিজবুল্লাহর ড্রোন হামলা কাজে যোগ না দেওয়া পুলিশ সদস্যরা সন্ত্রাসী হিসবে বিবেচিত হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা আলমডাঙ্গার নবাগত ওসি মাসুদুর রহমানের সাথে দর্শনায় ডাকাতিসহ বিভিন্নি মামলায় ৫ জন গ্রেপ্তার চুয়াডাঙ্গার সরোজগঞ্জে নারীকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ ঝিনাইদহে পিকআপের চাকায় পিষ্ট হয়ে গৃহবধূর মৃত্যু আলমডাঙ্গায় জামায়াতের রুকন প্রার্থী ও বাছাইকৃত কর্মীদের নিয়ে নার্সিং অনুষ্ঠিত সাবেক এমপি টগরের বিরুদ্ধে মামলার তদন্ত শুরু দামুড়হুদায় মাথাভাঙ্গা ও ভৈরব নদে বাঁধ দিয়ে মাছ শিকার চুয়াডাঙ্গায় দিনে গরম শেষরাতে ঠাণ্ডা, প্রকৃতিতে শীতের আভাস দর্শনার মদনায় মানসিক প্রতিবন্ধী শিশুকে ঝালখেতে নিয়ে ধর্ষণের অভিযোগ ঢাকা আসছেন ফলকার টুর্ক পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে অভিনব উপায়ে প্রতারণা, গ্রেপ্তার ১

স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর কিছু নিয়ম !

  • প্রকাশের সময় : বুধবার, ১৯ জুলাই, ২০১৭

নিউজ ডেস্ক:

যাদের দেহের গড়ন পাতলা ও হাড্ডিসার তারা ওজন বাড়ানোর জন্য কত চেষ্টাই না করেন! আপনি কি তাদের মধ্যে একজন। তাহলে আপনার জন্যই আজকের এই আয়োজন। স্বাস্থ্যকর উপায়ে শরীরের ওজন বৃদ্ধি করার কয়েকটি পন্থা।

দিনে কয়েকবার খান :
যারা ওজন বৃদ্ধি করতে চান তাদের জন্য অবশ্য পালনীয় একটি নিয়ম হচ্ছে দিনে কয়েকবার খাওয়া। অর্থাৎ আপনাকে দিনে ৫-৬ বার পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে।
এর অর্থ এই নয় যে, আপনি জাংক ফুড ও চিনি যুক্ত খাবার খাবেন। অর্থাৎ আপনাকে প্রচুর আমিষ ও শর্করা জাতীয় খাবার গ্রহণ করতে হবে। বাদাম, পিনাট বাটার, পনির ও অ্যাভোকাডো স্ন্যাক্স হিসেবে খেতে পারেন।

লো-ফ্যাট মিল্কের স্মুদি ও ফলের জুস পান করুন শক্তি বৃদ্ধির জন্য। খাবার গ্রহণ করার আধা ঘণ্টা আগে বা পরে পানীয় পান করুন।

সঠিক ফ্যাট গ্রহণ করুন :
প্রক্রিয়াজাত খাবারে খারাপ ফ্যাট থাকে বলে এগুলো থেকে দূরে থাকুন। ভালো ফ্যাট যুক্ত খাবার যেমন- চীনাবাদাম, কাজুবাদাম ও অলিভ ওয়েল, দই, ফ্রুট পাই ইত্যাদি খান।

উচ্চমাত্রার প্রোটিন গ্রহণ করুন :
প্রচলিত একটি কথা হচ্ছে, মাংস খেলে মাংস বাড়ে। প্রোটিন শরীরের মাংসপেশি, অস্থি, ত্বক, চুল ও রক্তের গঠনের জন্য অত্যাবশ্যকীয় উপাদান। তাই প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন- মাংস, মাছ, দুধ, ডিম, পনির খান।

শর্করা গ্রহণ করুন :
মাসেল গঠনে সাহায্য করার পাশাপাশি শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্য শর্করা প্রয়োজন। আপনার শরীরের শক্তির প্রধান উৎসই হচ্ছে শর্করা। বাদামী চাল, পাস্তা, আলু হোল গ্রেইন খাবার খান। এই খাবারে যে চিনি থাকে তা আস্তে আস্তে রক্তস্রোতে মিশে এবং দীর্ঘ সময় যাবত এনার্জি প্রদান করে।

রাতে দেরি করে খান :
আপনার খাবার গ্রহণের সময় পরিবর্তন করুন। রাতের খাবার দেরি করে খান এবং তারপর ডেজার্ট খান। সাম্প্রতিক এক গবেষণায় জানা যায় যে, যারা রাত ৮টার পর জলখাবার খান তাদের বডি মাস ইনডেক্স বেশি থাকে এমনকি তারা যদি দৈনিক পর্যাপ্ত ক্যালোরি না গ্রহণ করে তাও। এজন্য গবেষকেরা বিভিন্ন কারণের সমন্বয় করেছেন, তার মধ্যে টাইমিং একটি কারণ।

ব্যায়াম করুন :
কার্ডিও ব্যায়াম করলে মাসেল গঠনে সাহায্য করে। পেশীর গঠনে সাহায্য করে এমন কিছু ভারোত্তলনের এক্সারসাইজ করতে পারেন। এর অর্থ এই না যে আপনাকে জিমে ভর্তি হতে হবে। ঘরেই আপনি এই ধরণের এক্সারসাইজগুলো করতে পারেন। ব্যায়াম করলে ক্ষুধা বৃদ্ধি পায়। ওয়ার্কআউটের পরেই প্রোটিন সমৃদ্ধ খাবার খান। আস্তে আস্তে ব্যায়ামের সময় বৃদ্ধি করুন।

দ্রুত খান :
ওজন বৃদ্ধি করার জন্য দ্রুত খাওয়ার অভ্যাস করুন। এতে শরীর আরো বেশি খাওয়ার জন্য সিগন্যাল দিতে থাকে। যা আপনাকে বেশি খেতে সাহায্য করে। ঠিক একই কারণে যারা ওজন কমাতে চান তাদেরকে আস্তে আস্তে খেতে পরামর্শ দেয়া হয়।

তাছাড়া ওজন বৃদ্ধি করার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুম, অর্থাৎ দৈনিক ৮ ঘন্টা ঘুমান, ধৈর্য ধরে নিয়মগুলো মেনে চলুন এবং নিজের উপর বিশ্বাস রাখুন। তাহলেই আপনি আপনার কাঙ্ক্ষিত ওজন লাভ করতে পারবেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১