1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
রাজস্ব সংগ্রহে সরকারি দপ্তরের সহায়তা চেয়েছে এনবিআর ! | Nilkontho
২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বজ্রপাতে সিলেট-সুনামগঞ্জে তিনজনের মৃত্যু নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: সৈয়দা রিজওয়ানা পার্বত্য চট্টগ্রামের সহিংসতায় দো‌ষি‌দের বিচা‌রের দা‌বি সমত‌লের ছাত্র ও যুবসমাজের শিগগিরই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি হবে: জ্বালানি উপদেষ্টা নির্দেশনা অমান্য করে শোডাউন, দল থেকে বহিষ্কার করল বিএনপি বন্যার ঝুঁকিতে ৪৫ হাজার মানুষ সরাচ্ছে জাপান রাজবাড়ীতে চোর সন্দেহে গণপিটুনি, যুবকের মৃত্যু আওয়ামী স্বৈরশাসন মানুষের মৌলিক অধিকার ক্ষুণ্ন করেছে: তারেক রহমান অন্যায়ভাবে কাউকে হত্যা, ইসলামে শাস্তির বিধান কী তেজপাতা ভেজানো পানির উপকারিতা মাতারবাড়ী তাপ বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির পাহাড় ভারতে পাচারকালে ২২ মণ ইলিশ জব্দ ৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা রক্ষায় ড. ইউনূসকে সামিট গ্রুপের চিঠি পাহাড়ে বহুমুখী ষড়যন্ত্র চলছে: তথ্য উপদেষ্টা ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত দাম বাড়েনি এমন কোন ফল নেই খুলনাসহ সাত বিভাগে বইছে তাপপ্রবাহ ঝিনাইদহে ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ৩০ জনকে বিচারবহির্ভূত হত্যা ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে, নিহত ১ ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ, সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

রাজস্ব সংগ্রহে সরকারি দপ্তরের সহায়তা চেয়েছে এনবিআর !

  • প্রকাশের সময় : রবিবার, ২ জুলাই, ২০১৭

নিউজ ডেস্ক:

সরকারি দপ্তরের সেবার মান অধিকতর বৃদ্ধির মাধ্যমে রাজস্ব প্রদানে উদ্বুদ্ধকরণে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভাগ ও সংস্থার প্রধানদের সহায়তা চেয়ে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড ( এনবিআর)।

গতকাল শনিবার এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. নজিবুর রহমানের সই করা চিঠিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থাসমূহে আগত সেবাগ্রহীতা জনগণ তথা করদাতাকে প্রদেয় সেবার মান বৃদ্ধি করে কর প্রদানে উদ্বুদ্ধ করার মাধ্যমে তাদের সহায়তা চেয়েছেন তিনি।

এনবিআরে জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ বিষয়টি জানিয়েছেন।
এনবিআর চেয়ারম্যান চিঠিতে বলেন, বাংলাদেশের জাতীয় জীবনের সর্বত্র একটি রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার চলমান প্রয়াসে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয়   রাজস্ব বোর্ডের গৃহীত বিভিন্ন সৃজনশীল উদ্যোগে সর্বাত্মক সহায়তা প্রদান করার জন্য মন্ত্রণালয়ের সচিব, বিভাগ ও সংস্থা প্রধানদের আন্তরিকভাবে ধন্যবাদ। দেশে চলমান   অর্থনৈতিক অগ্রযাত্রা এবং উন্নয়ন কার্যক্রম চলমান রাখার প্রয়াসে অভ্যন্তরীণ সম্পদ   বিভাগ এবং এর অধীন দপ্তর ও সংস্থাসমূহের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ   নিরলসভাবে রাজস্ব সংগ্রহ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এ ক্ষেত্রে পদ্মাসেতু, রূপপুর পারমানবিক প্রকল্প তথা প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ও প্রবৃদ্ধি সঞ্চারি প্রকল্পসমূহ   তাদেরকে কর প্রদানে অনুপ্রাণিত করছে।

চিঠিতে তিনি আরো বলেন, করদাতাদের সাথে নিয়মিতভাবে যোগাযোগকালে আমরা   অনুভব করছি যে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থা কর্তৃক প্রদেয় সেবার মান অধিকতর বৃদ্ধি পেলে তারা কর প্রদানে আরো উৎসাহিত হবে। বিগত ২০১৪-২০১৫   ও ২০১৫-২০১৬ অর্থবছরসমূহের ন্যায় বর্তমান ২০১৬-২০১৭ অর্থবছরেও লক্ষ্যমাত্রা ইতিমধ্যে অর্জন করেছে। নতুন অর্থবছর ২০১৭-২০১৮ সালেও জাতীয় বাজেটে ৪ লাখ ২৬৬ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে জাতীয় রাজস্ব বোর্ডের ২ লাখ ৪৮ হাজার   ১৯০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উন্নয়নের অক্সিজেন রাজস্ব জনকল্যাণে রাজস্ব সেজন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সংস্থাসমূহে আগত সেবাগ্রহীতা জনগণ তথা সম্মানিত করদাতাগণকে প্রদেয় সেবার মান বৃদ্ধি করে কর প্রদানে আরো বেশি উদ্বুদ্ধ করা যায় সেজন্য সহায়তা প্রয়োজন। সেবার মান বাড়ানোর জন্য নির্দেশনা প্রদান করলে জনকল্যাণে রাজস্ব আহরণ কার্যক্রমে অধিকতর গতিশীলতা আসবে বলে আমি ও আমার সহকর্মীরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। একই সঙ্গে জনকল্যাণে উন্নয়নের অক্সিজেন রাজস্ব আহরণে আপনার অব্যাহত সহযোগিতা কামনা করছি।

এ বিষয়ে মো. নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রাম সফরকালে “আমরা কর দেব  স্বাবলম্বী  হব”মর্মে  উল্লেখ  করে   রাজস্ব   আহরণের ওপর গুরুত্ব আরোপ করেন। তাই রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডারকে সমৃদ্ধ করতে রাজস্ব বিষয়ক সকল কর্মকাণ্ডের বস্তুনিষ্ঠ ও কার্যকর প্রচার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ড দেশে একটি ব্যবসাবান্ধব, শিল্পবান্ধব ও বিনিয়োগবান্ধব পরিবেশ প্রতিষ্ঠায়   অব্যাহত প্রয়াস চালাচ্ছে। স্বনির্ভর ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় রাজস্ব বোর্ড সবার সহযোগিতায় রাজস্ব সংগ্রহে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০