1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
যেসব কাজে মসজিদের শিষ্টাচার রক্ষা হয় | Nilkontho
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ওমর আবদুল্লাহ সীমান্ত থেকে বাংলাদেশি যুবককে ধরে নিয়ে গেছে বিএসএফ ঢাকা উত্তর সিটির সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেফতার ফকিরহাট মহিলা কলেজে পাশ করেনি একজনও। রোহিঙ্গাদের মিয়ানমার প্রত্যাবাসনে সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের সমন্বয়কদের ডাকে হাইকোর্ট শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে, আইনজীবীদের সংহতি মহিপুর থেকে খুলনা-৬ আসনের সাবেক এমপি আটক বাংলাদেশের জলসীমায় ভারতীয় জাহাজের অবৈধ অনুপ্রবেশ: দুই ট্রলিংসহ ৩১ জেলে আটক যেসব কাজে মসজিদের শিষ্টাচার রক্ষা হয় নামী কোচ নিয়োগ দিলো ইংল্যান্ড কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওমর আবদুল্লাহ মিথ্যা ও হয়রানিমূলক মামলার বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ ঢাবিতে জুলাই-আগস্টের গ্রাফিতি পরিদর্শন প্রধান উপদেষ্টার হরিণাকুণ্ডুতে পাখিভ্যান চালাতে গিয়ে শিশুর মৃত্যু এইচএসসি পরীক্ষায় ফেল করে ছাত্রীর আত্মহত্যা কোটচাঁদপুরে স্কুল শিক্ষক হত্যা মামলায় দুজনের যাবজ্জীবন কারাদণ্ড ঝিনাইদহে পানিতে ডুবে প্রাণ গেল দুই শিক্ষার্থীর কেরুজ ডিহি ও আড়িয়া খামারে সুগারক‍্যান প্লান্টার মেশিনে আখ রোপণ উদ্বোধন দর্শনায় এনজিও অফিসে বোমা রেখে ছিনতাই চেষ্টার ঘটনায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার

যেসব কাজে মসজিদের শিষ্টাচার রক্ষা হয়

  • প্রকাশের সময় : বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪

মসজিদ মহান আল্লাহর ঘর। পৃথিবীর সর্বপ্রথম নির্মিত গৃহ হলো—মসজিদ যা মক্কায় স্থাপিত এবং কাবাগৃহ হিসেবে পরিচিত। সেটিই মুসলমানদের কিবলা। সে দিক করেই নির্মিত হয় পৃথিবীর আর সব মসজিদ। মসজিদের প্রতি সম্মান প্রদর্শন, রক্ষণাবেক্ষণ এবং শিষ্টাচার পালন করা ঈমানি দায়িত্ব হিসেবে পরিগণিত। এখানে মসজিদের কিছু শিষ্টাচার আলোচনা করা হলো।

দূর্গন্ধমুক্ত হয়ে মসজিদে যাওয়া : মসজিদে যাওয়ার আগে পাক-পবিত্র ও পরিচ্ছন্ন হয়ে যেতে হবে। কোনো প্রকারের দূর্গন্ধযুক্ত খাবার যেমন—কাঁচা পেঁয়াজ, রসুন খেয়ে বা ধূমপান করে মসজিদে যাওয়া মোটেও উচিত নয়। এতে অন্যরা কষ্ট হয় এবং ফেরেশতারাও কষ্ট পান। আব্দুল্লাহ ইব্ন উমর (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, যে ব্যক্তি এসব গাছ থেকে অর্থাত্ কাঁচা পেঁয়াজ, রসুন খায় সে যেন আমাদের মসজিদের কাছেও না আসে। (বুখারি, হাদিস : ৮১৫;  মুসলিম, হাদিস : ১২৮২)

ডান পায়ে প্রবেশ ও বাম পায়ে বের হওয়া : মসজিদে ডান পা দিয়ে প্রবেশ করতে হবে। বাম পা দিয়ে বের থেকে হবে। আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) যথাসাধ্য ডানকে পছন্দ করতেন। এমনকি তাঁর পবিত্রতা অর্জন, জুতা পরিধান এবং চুল আঁচড়াতেও। (নাসাঈ, হাদিস : ১১২)
বিসমিল্লাহ, দরুদ ও দোয়া পাঠ করা : মসজিদে প্রবেশকালে প্রথমে ‘বিসমিল্লাহ’ এরপর দরুদ তারপর দোয়া পাঠ করা। তিনটি একত্রে এভাবে বলা যায়—‘বিসমিল্লাহি ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রাসুলিল্লাহি আল্লাহুম্মাফ তাহলি আবওয়াবা রহমাতিক।’ মসজিদ থেকে বের থেকে প্রথমে বিসমিল্লাহ এরপর দরুদ তারপর দোয়া পাঠ করা। তিনটি একত্রে এভাবে বলা যায়। বিসমিল্লাহি ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রাসুলিল্লাহি আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিক। একাধিক হাদিস থেকে বিষয়গুলো স্পষ্ট হয়েছে। (মুসলিম, হাদিস : ১৬৮৫; তিরমিজি, হাদিস : ৩১৪; ইবনে মাজাহ, হাদিস : ৭৭১)

বের হয়ে ডান পায়ের জুতা আগে পরা : মসজিদে থেকে বের হয়ে ডান পায়ের জুতা আগে পরিধান করা। (দ্র. নাসাঈ, হাদিস : ১১২)
সেক্ষেত্রে মসজিদ থেকে বাম পা দিয়ে বের হয়ে জুতার ওপর রেখে ডান পায়ের জুতা আগে পরিধান করলে সব কিছুই ঠিকঠাক আমল হয়ে যায়।

তাহিয়্যাতুল মসজিদ আদায় করা : মসজিদে প্রবেশ করেই দুই রাকাত নামাজ আদায় করাকে তাহিয়্যাতুল মসজিদ বলা হয়। মসজিদে প্রবেশ করে সুযোগ পেলে এ নামাজ আদায় করা উচিত। আবু কাতাদা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে সে যেন বসার আগে দুই রাকাত নামাজ আদায় করে। (মুসলিম, হাদিস : ১৬৮৭; তিরমিজি, হাদিস : ১২৯)

অনর্থক ও দুনিয়াবি কথা না বলা : মসজিদ ইবাদত-বন্দেগির স্থান। কাজেই সেখানে ইবাদত-বন্দেগি করতে হবে অথবা চুপচাপ বসে থাকতে হবে। অন্যের ইবাদতে ব্যাঘাত সৃষ্টি করা, অনর্থক গল্প-আড্ডা বা দুনিয়াবি কথাবার্তা বলা যাবে না। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, তোমাদের কেউ যখন নামায আদায় করে স্বস্থানে বসে থাকে ফেরেশতারা তার জন্য ক্ষমা ও রহমতের  দোয়া করতে থাকেন, যতক্ষণ না অপবিত্র হয় বা উঠে চলে যায়। (আবু দাউদ,  হাদিস : ৪৬৯)

হারানো জিনিসের ঘোষণা না দেওয়া : মসজিদে হারানো জিনিসের ঘোষণা দেওয়াও মসজিদের পবিত্রতার পরিপন্থী কাজ। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, যে ব্যক্তি মসজিদে কোন লোককে হারানো জিনিসের ঘোষণা দিতে শুনবে, সে যেন বলে, আল্লাহ তোমার জিনিস ফিরিয়ে না দিন। কারণ মসজিদ এজন্য নির্মিত হয়নি। (মুসলিম, হাদিস : ১২৮৮; আবু দাউদ, হাদিস : ৪৭৩)

বাজার না বানানো : মসজিদের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য নয়—এমন কোন কাজ-কর্ম মসজিদে সমীচীন নয়। রাসুলুল্লাহ (সা.) বলেন, মসজিদে যেসব কাজ অনুচিত তা হলো- মসজিদকে যাতায়াতের পথ বানাবে না, সেখানে অস্ত্র ছড়িয়ে দেবে না, ধনুক নড়াবে না, তীর বের করবে না, কাঁচা গোস্ত নিয়ে অতিক্রম করবে না, দ্লের শাস্তি প্রয়োগ করবে না, রক্তের প্রতিশোধ নেবে না এবং বাজার বানাবে না। (ইবনে মাজাহ, হাদিস : ৭৪৮)

পরিশেষে বলা যায়, মসজিদ সর্বশ্রেষ্ঠ এবং আল্লাহর কাছে পছন্দনীয় স্থান। মসজিদের শিষ্টাচার রক্ষার মাধ্যমে এস্থানের মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য রক্ষা করা জরুরি। আল্লাহ সবাইকে সে তৌফিক দান করুন। আমিন।

লেখক : সহযোগী অধ্যাপক, আরবি বিভাগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১