1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
মেহেরপুরে অর্ধকোটি টাকা নিয়ে লাপাত্তা ভুয়া এনজিও | Nilkontho
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
রোহিঙ্গাদের মিয়ানমার প্রত্যাবাসনে সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের সমন্বয়কদের ডাকে হাইকোর্ট শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে, আইনজীবীদের সংহতি মহিপুর থেকে খুলনা-৬ আসনের সাবেক এমপি আটক বাংলাদেশের জলসীমায় ভারতীয় জাহাজের অবৈধ অনুপ্রবেশ: দুই ট্রলিংসহ ৩১ জেলে আটক যেসব কাজে মসজিদের শিষ্টাচার রক্ষা হয় নামী কোচ নিয়োগ দিলো ইংল্যান্ড কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওমর আবদুল্লাহ মিথ্যা ও হয়রানিমূলক মামলার বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ ঢাবিতে জুলাই-আগস্টের গ্রাফিতি পরিদর্শন প্রধান উপদেষ্টার হরিণাকুণ্ডুতে পাখিভ্যান চালাতে গিয়ে শিশুর মৃত্যু এইচএসসি পরীক্ষায় ফেল করে ছাত্রীর আত্মহত্যা কোটচাঁদপুরে স্কুল শিক্ষক হত্যা মামলায় দুজনের যাবজ্জীবন কারাদণ্ড ঝিনাইদহে পানিতে ডুবে প্রাণ গেল দুই শিক্ষার্থীর কেরুজ ডিহি ও আড়িয়া খামারে সুগারক‍্যান প্লান্টার মেশিনে আখ রোপণ উদ্বোধন দর্শনায় এনজিও অফিসে বোমা রেখে ছিনতাই চেষ্টার ঘটনায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার জাসদের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দর্শনায় প্রস্ততি সভা দামুড়হুদা মডেল থানা পরিদর্শনকালে জেলা প্রশাসক জহিরুল ইসলাম জয়রামপুর মাঠ থেকে কৃষকের লাশ উদ্ধার ‘বেশিদিন অপেক্ষা করতে হবে না, জনগণই গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করবে’ সংবাদমাধ্যমে জীবিত প্রাণীর ছবি নিষিদ্ধ করল আফগানিস্তান

মেহেরপুরে অর্ধকোটি টাকা নিয়ে লাপাত্তা ভুয়া এনজিও

  • প্রকাশের সময় : সোমবার, ৭ অক্টোবর, ২০২৪

মেহেরপুর শহরের কুষ্টিয়া সড়কে দিঘীর পাড়ায় ‘সিডার’ ক্ষুদ্র ঋণ কমর্সূচি নামের একটি এনজিও সংস্থা গ্রাহকদের কাছে থেকে ঋণ দেওয়ার নাম করে অর্ধকোটি টাকা নিয়ে উধাও হয়ে গেছে। গতকাল রবিবার ঋণ নিতে এসে গ্রাহকরা দেখেন আসবাবপত্র নিয়ে অফিস গুটিয়ে পালিয়েছে এনজিওর কর্মকর্তারা।

এসময় সেখানে তারা কান্নায় ভেঙে পড়েন এবং অভিযুক্তের বিচার দাবি করেন। মেহেরপুর সদর উপজেলার মদনা, গোপালপুর, শ্যামপুরসহ জেলার বিভিন্ন এলাকা থেকে গ্রাহক সংগ্রহ করে ঋণ দেওয়ার নামে ১০ শতাংশ করে জামানত সংগ্রহ করে সংস্থাটি। এনজিও সংস্থার মেহেরপুর শাখার ম্যানেজার হিসেবে গ্রাহকদের কাছে আশরাফুল আলম নামে জাতীয় পরিচয়পত্র প্রদান করেন। এমন প্রতারণার শিকার হয়েছেন তিন শতাধিক মানুষ।

জানা গেছে, সপ্তাহ খানেক আগে আব্দুল মতিন নামের একজনের কাছে থেকে বাড়ি ভাড়া নিয়ে তারা অফিস করে সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। হঠাৎ করে দু’একদিন আসা যাওয়া করেন। গতকাল রবিবার গ্রাহকদের ঋণ দেওয়ার দিনে তারা আসবাবপত্র নিয়ে উধাও হয়েছে। তবে তাদের কখনো কেউ দেখতে পাননি বলে জানিয়েছেন এলাকাবাসী। পরে বাড়ি মালিক এনজিও সাইনবোর্ড টি খুলে দেন।
নতুন মদনাডাঙ্গা গ্রামের সীমা খাতুন জানান, ৩ লাখ টাকা ঋণ দেওয়ার কথা বলে ১৮ হাজার টাকা নিয়েছে। গতকাল রবিবার ঋণের ৩ লাখ টাকা দেওয়া কথা। কিন্তু সকালে অফিসে এসে দেখতে পাই অফিসে কেউ নেই। আসবাবপত্রও নেই। তিনি আরো বলেন, তার স্বামীকে গোপন করে তিনি এ টাকা দিয়েছেন। তার স্বামী জানতে পারলে তাকে বাড়িতে উঠতে দেবে না। এখন পথে বসা ছাড়া উপায় নেই।

একই গ্রামের হেলাল বলেন, আমাকে ৩ লাখ টাকা ঋণ নেওয়ার কথা বলে ১৮ হাজার টাকা নেওয়া হয়েছে। নাজমা খাতুন, হাফিজুল ইসলাম সহ মদনাডাঙ্গা গ্রাম থেকে ৯ জন দিয়েছেন ১ লাখ টাকা। এসময় তাদের কাছে সংস্থাটি পাসবই দেয় বলে জানান তারা।
কুতুরপুর গ্রামের সাজেদা খাতুন এক লাখ টাকা ঋণ পাবেন বলে দিয়েছেন ১০ হাজার টাকা, মর্জিনা খাতুন দিয়েছেন ৫হাজার টাকা, হিরা খাতুন ৭ হাজার, আনোয়ার হোসেন ৭ হাজার টাকা, শ্যামপুরের ভ্যান চালক মাসুম হোসেন ২ লাখ টাকা ঋণ পাবেন বলে দিয়েছেন ১২ হাজার। ঋণ নিতে এসে অফিস উধাওয়ের খবর পেয়ে তিনি কান্নায় ভেঙে পড়েন।

এছাড়াও সকাল থেকে বিভিন্ন গ্রাম থেকে গ্রাহকরা এসে অফিসে কাউকে না পেয়ে কান্নায় ভেঙে পড়েন এবং সেখানে অবস্থান নেন।

খবর পেয়ে মেহেরপুর সদর থানা পুলিশের একটি টিম ঘটনাস্থলে গিয়ে গ্রাহকদের শান্ত করেন এবং এনজিও কর্মকর্তাকে আইনের আওতায় এনে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে গ্রাহকদের আশ্বাস দেন তারা।
তবে জেলা সমাজসেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কাজী কাদের ফজলে রাব্বী বলেন, “সিডার নামের কোন এনজিওর অনুমোদন মেহেরপুরে নেই। এক ধরণের প্রতারকরা নাম সর্বস্ব এনজিও খুলে মানুষের কাছে থেকে টাকা লগ্নি করে উধাও হচ্ছে। এদের থেকে সচেতন থাকতে হবে। তাদের কাছে টাকা দেওয়ার আগে অবশ্যই তাদের কাগজপত্র যাচাই করে নিতে হবে।”

বাড়ির মালিক আব্দুল মতিন জানান, কয়েক দিন আগে সিডার এনজিও সংস্থার মেহেরপুর শাখার ম্যানেজার হিসেবে আশরাফুল আলম নামে একজন ১৪ হাজার টাকা মাসিক ভাড়া চুক্তিতে বাসা ভাড়া নেন। ১০ অক্টোবর থেকে আনুষ্ঠিক ভাবে কার্যক্রম শুরু করার কথা থাকলেও শনিবার থেকে এনজিও ম্যানেজারের ফোন বন্ধ পান। পরে বাড়ির সামনে গ্রাহকদের ভিড় জমতে দেখেন। বাসা ভাড়ার সময় একটি জাতীয় পরিচয় পত্র প্রদান করেন তারা।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১