1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বাঘবিধবাদের অংশগ্রহণে স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত | Nilkontho
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বাংলাদেশ সফরে আসছে আমিরাতের অনূর্ধ্ব ১৯ দল রাশিয়াকে ক্ষেপণাস্ত্র দেয়ায় ইরানের ওপর ইইউ নিষেধাজ্ঞা প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাত করেছেন এক্সেলরেট এনার্জি-এর প্রধান নির্বাহী শনিবার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ফের আলোচনায় বসবে সরকার সরাসরি সম্প্রচার হবে জুলাই গণহত্যার বিচার: আইন উপদেষ্টা পলাশবাড়ীতে সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মতবিনিময় দামুড়হুদায় বাইসাইকেল বিতরণী অনুষ্ঠান মেহেরপুরে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন মেহেরপুরে র‌্যাবের অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার শেহবাজের ডিনারে অংশ নেবেন জয়শঙ্কর জয়কে বাদ দেওয়ার বিষয়ে কী বললেন রায়হান রাফী কোন বোর্ডে পাশের হার কত বোর্ড চ্যালেঞ্জের আবেদন শুরু বুধবার পাসের হারে এগিয়ে ও পিছিয়ে যে শিক্ষাবোর্ড মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু করতে ব্যয় ১ কোটি ২৫ লাখ টাকা ফরিদপুরে দুই বাসের সংঘর্ষ, নিহত ৫ সাবেক মন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান গ্রেপ্তার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ পালাতে পারেননি সাবেক এসবি প্রধান মনিরুল, আত্মসমর্পণ করতে চান তারেক রহমানের সব মামলা প্রত্যাহারের দাবি আইনজীবী ফোরামের

বাঘবিধবাদের অংশগ্রহণে স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  • প্রকাশের সময় : রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪

অভাব-অনটন আর সামাজিক বঞ্চনা নিয়ে মানবেতর জীবনযাপন করছেন সুন্দরবনসংলগ্ন এলাকায় বসবাসরত প্রায় ১ হাজার ২০০ বাঘবিধবা নারী। সুন্দরবনসংলগ্ন অঞ্চলে বসবাসরত বাঘবিধবারা প্রায়ই সামাজিক কলঙ্ক, দারিদ্র্য এবং মানসিক ট্রমার শিকার হন। তাদের মানসিক স্বাস্থ্য প্রায়শই উপেক্ষিত হয়, যা তাদের জীবনযাত্রা আরও কঠিন করে তোলে।

এই প্রেক্ষাপটের কারণেই সুন্দরবন সংলগ্ন এলাকার বাঘবিধবাদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক প্রথমবারের মতো এক বিশেষ কর্মশালা আয়োজন করা হয়। গত ১১ অক্টোবর খুলনার কয়রার দক্ষিণ বেদকাশী ইউনিয়নে “মন সুস্থ থাক, জীবন এগিয়ে যাক” প্রকল্পের আওতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আমাদের সমাজে মানসিক স্বাস্থ্য সচেতনতা ও সেবা প্রয়োজনীয় হলেও, তা সম্পর্কে প্রচলিত ট্যাবু ও ভুল ধারণা রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সচেতনতা বাড়ানো, ট্রমা মোকাবিলা এবং সামাজিক অন্তর্ভুক্তির লক্ষ্যে কাউন্সেলিং সেশন আয়োজন করা হবে।

জেসিআই বরিশাল ও জেসিআই ঢাকা সাউথ এর সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মশালায় মোট ১২ জন বাঘবিধবা নারী অংশগ্রহণ করেন।
মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ মিনহাজ উদ্দীন সেশনটি পরিচালনা করেন, যেখানে মানসিক স্বাস্থ্য সচেতনতা বাড়ানো এবং ট্রমা মোকাবিলার কৌশল নিয়ে আলোচনা করা হয়।

প্রায় ৪০ মিনিটের এই সেশনে বাঘবিধবারা তাদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন এবং পরামর্শ গ্রহণ করেন।
এটি ছিল তাদের জন্য মানসিক শক্তি ও সুস্থতা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। সেশনটি আয়োজনে সহযোগিতা করেছে ইনিশিয়েটিভ ফর কোস্টাল ডেভেলপমেন্ট (আইসিডি)।

এই কর্মশালায় উপস্থিত ছিলেন জেসিআই বরিশালের স্থানীয় সভাপতি ড. জামিল খান, জেসিআই ঢাকা সাউথ এর স্থানীয় সভাপতি জাহিদ মারুফ, জেসিআই ঢাকা সাউথ এর ভাইস প্রেসিডেন্ট রাকিব বিল্লাহ এবং জেসিআই বরিশালের ডিরেক্টর আসাদ ইকবালসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

তারা প্রকল্পটির সাফল্য এবং টাইগার বিধবাদের মানসিক স্বাস্থ্য উন্নয়নে তাদের অবদানের জন্য সন্তুষ্টি প্রকাশ করেন।

প্রকল্পটির ভবিষ্যৎ কর্মসূচির মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেশন আয়োজনের পরিকল্পনা রয়েছে। এই উদ্যোগটি সমাজে মানসিক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক অন্তর্ভুক্তির লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১