1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বরফের নিচে সারি সারি আগ্নেয়গিরি ! | Nilkontho
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে রিভিউ আবেদনে বিএনপি মহাসচিবের ১০ যুক্তি মেসিকে সর্বকালের সেরার পুরস্কার দিলো মার্কা পাকিস্তানে ছাত্র বিক্ষোভ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা বন্যার স্থায়ী সমাধান আমরাও চাই: দুর্যোগ ও ত্রাণ উপদেষ্টা মারা গেছেন একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম শেখ হাসিনার প্রেতাত্মারাই বিদ্যুৎ শাটডাউন কর্মসূচি হাতে নিয়েছে: রিজভী রাজধানীর ৩০০ ফিটে সেনাবাহিনীর যৌথ অভিযানে ১২ জন আটক বায়তুল মোকাররমের খতিব পদে নিয়োগ পেয়েছেন মুফতি আব্দুল মালেক ২০২৫ সালের মধ্যে নির্বাচনের সম্ভাবনা: আইন উপদেষ্টা দর্শনা ও কুড়ুলগাছিতে ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ মেহেরপুরের গাংনীতে বিএনপির বিক্ষোভ মিছিল জীবননগরে গাছিদের ব্যস্ত সময় দর্শনায় আ.লীগ নেতার ছেলের নামে পর্নোগ্রাফি মামলা বাংলাদেশ খেলাফত মজলিস চুয়াডাঙ্গা জেলা শাখার কমিটি গঠন চুয়াডাঙ্গায় আসছেন হেফাজত নেতা মুফতি হারুন ইজহার চুয়াডাঙ্গায় আওয়ামীপন্থী আইনজীবীদের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান চুয়াডাঙ্গায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অবহিতকরণ সেমিনারে ডিসি জহিরুল ইসলাম সরকারের আশ্বাসে পল্লী বিদ্যুৎ সমিতির ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি স্থগিত সারা দেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত

বরফের নিচে সারি সারি আগ্নেয়গিরি !

  • প্রকাশের সময় : শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

নিউজ ডেস্ক:

পশ্চিম অ্যান্টার্টিকার বরফের আস্তরণে নিচে কিছু আগ্নেয়গিরির অস্তিত্ব আগেই পেয়েছিলেন বিজ্ঞানীরা। কিন্তু এবার অঞ্চলটির বরফের নিচে যে পরিমাণ আগ্নেয়গিরির অস্তিত্বের খোঁজ মিলেছে তা দুশ্চিন্তায় ফেলে দিয়েছে বিজ্ঞানীদের।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যের এডিনবার্গ ইউনিভার্সিটির বিজ্ঞানীরা সম্প্রতি পশ্চিম অ্যান্টার্টিকার বিশাল অঞ্চল জুড়ে দুই কিলোমিটার পুরু বরফের নিচে প্রায় ১০০টি আগ্নেয়গিরির সন্ধান পেয়েছেন, যার মধ্যে সবচেয়ে বড়টির উচ্চতা প্রায় সুইজারল্যান্ডের ইগার আগ্নেয়গিরির (৩,৯৭০ মিটার) সমান।

ভূতত্ত্ববিদরা মনে করছেন, পশ্চিম অ্যান্টার্টিকার বরফের দুই কিলোমিটার নিচে অবস্থিত এই অঞ্চলটি পূর্ব আফ্রিকার আগ্নেয় পর্বতমালাকে পেছনে ফেলবে, যেটিকে পৃথিবীর সবচেয়ে বেশি আগ্নেয়গিরির ঘনত্ব অঞ্চল হিসেবে গণ্য করা হয়।

হিমবাহ বিশেষজ্ঞ রবার্ট উইলিয়াম যিনি গবেষণায় সহায়তা করেছিলেন তিনি বলেন, আগ্নেয়গিরির এই সারি উদ্বেগজনক ফলাফল তৈরি করতে পারে। যদি এই আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটিও বিস্ফোরিত হয় তাহলে এটি পশ্চিম অ্যান্টার্কটিকার বরফের আস্তরণকে আরো অস্থিতিশীল করে তুলবে। আর এতে করে সাগরে বরফ গলে পড়ার হার বাড়বে।

তিনি বলেন, ‘সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে: এই আগ্নেয়গিরিগুলো কতটা সক্রিয়? এটা আমাদেরকে যত দ্রুত সম্ভব নির্ধারণ করতে হবে।’

নতুন আবিষ্কৃত আগ্নেয়গিরিগুলো ১০০ থেকে ৩,৮৫০ মিটার পর্যন্ত উচ্চতার, যার সবই বরফে ঢাকা। কোথাও কোথাও এই বরফের স্তর চার কিলোমিটার পর্যন্ত পুরু। শক্তিশালী রাডার ব্যবহার করে সারি সারি আগ্নেয়গিরির অস্তিত্ব নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা।

পশ্চিম অ্যান্টার্টিকার রিফ্ট সিস্টেমের ওপর নজরদারি করে প্রধান গবেষক ডা. বিংহাম দেখতে পেয়েছেন যে, অ্যান্টার্টিকার রস অঞ্চল থেকে পেনিনসুলা অঞ্চল পর্যন্ত প্রায় ৩৫০০ কিলোমিটার অঞ্চল ‍জুড়ে আগ্নেয়গিরিগুলো ছড়িয়ে রয়েছে। তিনি বলেন, আমরা বিস্মিত হয়েছি, এত বেশি সংখ্যক আগ্নেয়গিরি অঞ্চলটির বরফের নিচে লুকিয়ে রয়েছে, যা আমরা ধারণা করতে পারিনি।

ডা. বিংহাম আরো বলেন, ‘আমাদের সন্দেহ, রস অঞ্চলের বরফের তলদেশে আরো বেশি সংখ্যক আগ্নেয়গিরি থাকতে পারে, তাই আমি মনে করি খুব সম্ভবত এই অঞ্চল পৃথিবীর বৃহৎ আগ্নেয়গিরির অঞ্চল, পূর্ব আফ্রিকার চেয়েও বড়- যেটি নায়রাগঙ্গো, কিলিমানজারো, লোনগোনোট এবং অন্যান্য সব সক্রিয় আগ্নেয়গিরির ঘনত্বের জন্য পরিচিত।

আগ্নেয়গিরির কার্যকলাপ পৃথিবীর জন্য গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। যদি এর মধ্যে একটি বিস্ফোরিত হয় তাহলে তা এই অঞ্চলের বরফের আস্তরণগুলোকে আরো অস্থিতিশীল করে তুলবে, যেখানে বৈশ্বিক উষ্ণতা ইতিমধ্যেই একটি প্রভাব ফেলেছে।

ডা. বিংহামের আশঙ্কা, এর ফলে অ্যান্টার্টিকার বরফ গলা প্রবাহ সমুদ্রের স্তর বৃদ্ধি করবে। তিনি বলেন, অতীতে এই আগ্নেয়গিরিগুলো কেমন সক্রিয় ছিল তা আমাদের জানা নেই।

বর্তমানে বিশ্বের যেসব অঞ্চলে সবচেয়ে বেশি অগ্ন্যুৎপাত চলছে, সেসব অঞ্চল ইতিমধ্যে হিমবাহ হারিয়েছে। এর কারণ হচ্ছে, আগ্নেয়গিরির ওপর বরফের আস্তরণ না থাকলে, ওই অঞ্চলের আগ্নেয়গিরির ওপর চাপ সৃষ্টি হয় এবং আগ্নেয়গিরি আরো সক্রিয় হয়ে ওঠে।

জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট উষ্ণতা ইতিমধ্যে পশ্চিম অ্যান্টার্কটিকার বরফের আস্তরণে প্রভাব ফেলেছে। যদি উষ্ণতার কারণে উল্লেখযোগ্য হারে বরফ হ্রাস হতে থাকে, তাহলে বরফের আস্তরণের নিচে থাকা আগ্নেয়গিরির ওপর চাপ সৃষ্টি করতে পারে। এর ফলে অগ্ন্যুৎপাতের সৃষ্টি হতে পারে, যা বরফের আস্তরণকে আরো বেশি অস্থিতিশীল করে তুলতে পারে এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়িয়ে তুলতে পারে।

ডা. বিংহাম বলেন, এটি এমন একটি বিষয় যার ওপর আমাদেরকে খুব ঘনিষ্ঠ নজর রাখতে হবে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১