1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
দাম্পত্য জীবনে স্বামীর যা করণীয় | Nilkontho
১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | বৃহস্পতিবার | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা: সিআরপিসির ১৭টি ধারায় কী কী কথা বলা আছে চুয়াডাঙ্গায় নিসচা’র সচেতনতামূলক লিফলেট বিতরণ গান চুরির অভিযোগে গায়িকার বিরুদ্ধে মামলা ছাত্রদল নেতার গুদামে সাড়ে ১৭ লাখ টাকার অবৈধ মালামাল চুয়াডাঙ্গায় বাড়তি দামে সার বিক্রি করায় জরিমানা শুক্রবার থেকে ভারতে অবৈধ শেখ হাসিনা, দিল্লির সিদ্ধান্ত কী? বীরগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত ‘সাংবাদিকসহ জুলাই হত্যাকাণ্ডের উস্কানীদাতা কেউই রেহাই পাবে না’ মিরপুরে জামায়াতের রুকন সম্মেলন উড়ন্ত অবস্থায় ফ্লাইটের মধ্যেই প্রাণ হারালেন বাংলাদেশি যাত্রী কর্মস্থলে না ফেরা পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার গাজায় ইসরায়েল-হামাস সংঘাতের অবসান চান কমলা রপ্তানির আড়ালে মানিলন্ডারিং: বেক্সিমকোর সালমানসহ ২৮ ব্যক্তির বিরুদ্ধে ১৭ মামলা শিক্ষার্থীদের সহযোগিতায় প্রাণ বাঁচলো সাপুড়ের চুয়াডাঙ্গা প্রদীপন মাধ্যমিক বিদ্যাপীঠের সাবেক অধ্যক্ষ মো. শাহাবুদ্দীনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে অভিভাবকদের স্মারকলিপি প্রদান ঢাকা উদ্যানে পরিত্যক্ত অবস্থায় অস্ত্র উদ্ধার আগারগাঁও-মতিঝিল পথে মেট্রোরেল চলাচল বন্ধ অভিবাসী কর্মীদের অধিকার রক্ষায় আইওএম’র ভূমিকা চায় বাংলাদেশ বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা দেড় হাজার কোটি টাকার ঋণখেলাপি স্বামী-স্ত্রীকে দেশে ফিরিয়ে আনার নির্দেশ

দাম্পত্য জীবনে স্বামীর যা করণীয়

  • প্রকাশের সময় : শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪

ইসলাম দাম্পত্য জীবনে স্ত্রীর প্রতি সদাচরণের নির্দেশ দিয়েছে এবং স্বামীর ব্যাপারে তার মূল্যায়নকে গুরুত্ব দিয়েছে। মহানবী (সা.) বলেন, ‘তোমাদের মধ্যে সেই উত্তম যে তার পরিবারের কাছে উত্তম। আর আমি আমার পরিবারের কাছে তোমাদের চেয়ে উত্তম। তোমাদের কোনো সঙ্গী মৃত্যুবরণ করলে তার সমালোচনা পরিত্যাগ কোরো।

’ (সুনানে তিরমিজি, হাদিস : ৩৮৯৫)

স্ত্রীদের চোখে মহানবী (সা.) : স্ত্রীদের চোখে মহানবী (সা.) ছিলেন সর্বোত্তম ব্যক্তি। তাঁরা মহানবী (সা.)-এর চারিত্রিক মাধুর্য ও সর্বোত্তম আদর্শের অনুসারী হওয়ার সাক্ষ্য দিয়েছেন। সাআদ বিন হিশাম (রহ.) থেকে বর্ণিত, আমি বললাম, হে উম্মুল মুমিনিন! রাসুলুল্লাহ (সা.)-এর আখলাক সম্পর্কে আমাকে কিছু অবহিত করুন। এই কথা শুনে তিনি আমাকে বলেন, তুমি কি কোরআন পড়ো না? আমি বললাম, হ্যাঁ, পড়ি। তিনি বললেন, আল্লাহর নবী (সা.)-এর আখলাক ছিল কোরআন। (সহিহ মুসলিম, হাদিস : ১৬২৪)

স্ত্রীর মূল্যায়ন পেতে হলে করণীয় : দাম্পত্য জীবনে স্ত্রীর মূল্যায়ন পেতে ইসলাম চারটি বিশেষ পরামর্শ দিয়ে থাকে। তাহলো—

১. কথা বলার সুযোগ দেওয়া : ইসলাম দাম্পত্য জীবনের মান-অভিমানকে স্বাভাবিকভাবে গ্রহণ করতে বলে। ওমর ইবনুল খাত্তাব (রা.) বলেন, আমরা কোরাইশ বংশের লোকেরা (জাহেলি যুগে) আমাদের স্ত্রীদের ওপর প্রভুত্ব করে চলতাম। যখন আমরা মদিনায় এলাম তখন এমন লোকদের দেখতে পেলাম, যাদের ওপর তাদের স্ত্রীরা প্রভাব বিস্তার করছিল। এমন পরিবেশে আমাদের নারীরা তাদের (মদিনা‌বাসী) নারীদের অভ্যাস রপ্ত করতে শুরু করে দেয়। এরপর একদিন আমি আমার স্ত্রীর ওপর রাগান্বিত হলাম। সে আমার কথার প্রত্যুত্তর করতে লাগল। আমি আমার সঙ্গে তার প্রত্যুত্তর করাকে খুবই অপ্রিয় মনে করলাম।

সে বলল, আপনার সঙ্গে আমার কথার প্রত্যুত্তর করাকে অপছন্দ করছেন কেন? আল্লাহর কসম! নবী (সা.)-এর স্ত্রীরাও তো তাঁর সঙ্গে কথার প্রত্যুত্তর করে থাকেন। (সহিহ মুসলিম, হাদিস : ৩৫৮৭)

২. সদাচার করা : ইসলাম স্ত্রীদের প্রতি সদাচারের নির্দেশ দিয়েছে। এই ক্ষেত্রে ধৈর্য ও সংযমের পরিচয় দিতে বলেছে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তাদের সঙ্গে সত্ভাবে জীবন যাপন করবে; তোমরা যদি তাদেরকে অপছন্দ করো, তবে এমন হতে পারে যে, আল্লাহ যাতে প্রভূত কল্যাণ রেখেছেন তোমরা তাকেই অপছন্দ করছ। ’ (সুরা : নিসা, আয়াত : ১৯)

৩. মৌলিক অধিকারে সমতা : ইসলাম পুরুষকে নারীর অভিভাবক ঘোষণা করলেও মৌলিক অধিকারে নারী ও পুরুষের সমতা ঘোষণা করেছে। ইরশাদ হয়েছে, ‘নারীদের তেমনি ন্যায়সংগত অধিকার আছে, যেমন আছে তাদের ওপর পুরুষদের; কিন্তু নারীদের ওপর পুরুষের আছে মর্যাদা। আল্লাহ মহাপরাক্রমশালী, প্রজ্ঞাময়। ’ (সুরা : বাকারাহ, আয়াত : ২২৮)

৪. উভয়ের প্রচেষ্টায় আসে শান্তি : ইসলামের শিক্ষা হলো স্বামী ও স্ত্রী উভয়ের প্রচেষ্টায় সংসার সুখময় হয়। আল্লাহ বলেন, ‘আর তাঁর নিদর্শনাবলির মধ্যে আছে যে তিনি তোমারে জন্য তোমাদের মধ্যে থেকে সৃষ্টি করেছেন তোমাদের সঙ্গিনীদের, যাতে তোমরা তাদের কাছে শান্তি পাও এবং তোমাদের মধ্যে পারস্পরিক ভালোবাসা ও দয়া সৃষ্টি করেছেন। চিন্তাশীল সম্প্রদায়ের জন্য তাতে অবশ্যই বহু নিদর্শন আছে। ’ (সুরা : রোম, আয়াত : ২১)

আল্লাহ সবাইকে আদর্শ দাম্পত্য জীবনযাপনের তাওফিক দান করুন। আমিন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:১২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৮
  • ১২:০৩
  • ৪:২৫
  • ৬:১২
  • ৭:২৬
  • ৫:৫০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০