1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
তারেক মাসুদের স্মরণে পর্তুগালে দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব ! | Nilkontho
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | শনিবার | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
সাবেক এমপি টগরসহ ১২২ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা ও চাঁদাবাজির মামলা রংপুর রাইডার্সের প্রধান কোচ মিকি আর্থার চবিতে শহীদ ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা কলাপাড়া থেকে ডাকাত বাহিনীর প্রধান জুয়েল মৃধা গ্রেপ্তার ডিমের দাম কমেছে ডজনে ৩৫ থেকে ৪৫ টাকা চ্যালেঞ্জিং সময় পার করে পোশাক শিল্প এখন স্থিতিশীল: বিজিএমইএ চাকরি জাতীয়করণের দাবিতে আউটসোর্সিং কর্মীদের শাহবাগ অবরোধ নেতানিয়াহুর বাড়িতে হিজবুল্লাহর ড্রোন হামলা কাজে যোগ না দেওয়া পুলিশ সদস্যরা সন্ত্রাসী হিসবে বিবেচিত হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা আলমডাঙ্গার নবাগত ওসি মাসুদুর রহমানের সাথে দর্শনায় ডাকাতিসহ বিভিন্নি মামলায় ৫ জন গ্রেপ্তার চুয়াডাঙ্গার সরোজগঞ্জে নারীকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ ঝিনাইদহে পিকআপের চাকায় পিষ্ট হয়ে গৃহবধূর মৃত্যু আলমডাঙ্গায় জামায়াতের রুকন প্রার্থী ও বাছাইকৃত কর্মীদের নিয়ে নার্সিং অনুষ্ঠিত সাবেক এমপি টগরের বিরুদ্ধে মামলার তদন্ত শুরু দামুড়হুদায় মাথাভাঙ্গা ও ভৈরব নদে বাঁধ দিয়ে মাছ শিকার চুয়াডাঙ্গায় দিনে গরম শেষরাতে ঠাণ্ডা, প্রকৃতিতে শীতের আভাস দর্শনার মদনায় মানসিক প্রতিবন্ধী শিশুকে ঝালখেতে নিয়ে ধর্ষণের অভিযোগ ঢাকা আসছেন ফলকার টুর্ক পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে অভিনব উপায়ে প্রতারণা, গ্রেপ্তার ১

তারেক মাসুদের স্মরণে পর্তুগালে দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব !

  • প্রকাশের সময় : বুধবার, ৫ জুলাই, ২০১৭

নিউজ ডেস্ক:

পর্তুগালে প্রথমবারের মত অনুষ্ঠিত হওয়া দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র উৎসব ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’। পর্তুগালের রাজধানী লিসবনের বিখ্যাত প্রেক্ষাগৃহ সাঁও জর্জে স্থানীয় সময় গত শুক্রবার বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশের জনপ্রিয় নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর আয়নাবাজি ছবি দিয়ে শুরু হয় এ সিনেমেলা। এতে প্রবাসী বাংলাদেশি দর্শকের পাশাপাশি অংশ নেয় পর্তুগীজ ও ইউরোপীয়রা।

সড়ক দুর্ঘটনায় নিহত প্রখ্যাত বরেণ্য চলচ্চিত্রকার প্রয়াত তারেক মাসুদ ও বাংলাদেশের চলচ্চিত্রকে উৎসর্গ করা এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিক, ইউনিভার্সিটি নোভার অধ্যাপক ও সিনেমেলার উপদেষ্টা জোসে মাপ্রিল, উৎসব উপদেষ্টা আদ্রিয়ানো স্মালদন, ভিলা দু সিনেমা ও ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকোর’ পরিচালক, চলচ্চিত্র নির্মাতা সোহেল রহমান, বাংলাদেশ দূতাবাস প্রধান ও সেকেন্ড সেক্রেটারি হাসান আব্দুল্লাহ তৌহিদ, ভিলা দু সিনেমার হেড অফ কমিউনিকেশন ইনেশ লিবারেল, প্রোডাকশন ডিজাইনার ক্রিস্টিনা কেতসহ  লিসবন বাংলা কমিউনিটির নেতৃবৃন্দ।

প্রদর্শনী শুরুর আগে শুভেচ্ছা বক্তব্যে রাখেন- বাংলাদেশর রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিক। এই সময় তিনি বাংলাদেশের চলচ্চিত্রের প্রশংসা করে বলেন, বাংলাদেশ দূতাবাস ভিলা দু সিনেমার এ উৎসব আয়োজনের অংশ হতে পেরে খুব আনন্দিত। এই চলচ্চিত্র উৎসব দক্ষিণ এশীয় ও পর্তুগীজদের মাঝে সম্পর্ককে সমৃদ্ধ করবে। পাশাপাশি পর্তুগীজরা দক্ষিণ এশিয়ার মানুষ ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে।

তিনি এসময় বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে ৫শ বছরের সম্পর্কের কথা উল্লেখ করেন।
চলচ্চিত্র মেলার শেষদিন ‘আয়না বাজি’ ছবি দেখতে আসা প্রবাসী বাংলাদেশি ও কমিনিটি ব্যক্তিত্ব হুমায়ন কবির জাহাঙ্গীর বলেন, পর্তুগালে প্রায় ১৮ হাজার বাংলাদেশি মানুষের বাস। পর্তুগালে বেড়ে উঠা নুতন প্রজন্মের কাছে বাংলাদেশি সংস্কৃতি ও চলচ্চিত্রকে তুলে ধরর জন্য বাংলাদেশ দূতাবাস ও ‘ভিলা দু সিনেমা’কে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, এ চলচ্চিত্র উৎসবের মাঝে পর্তুগীজ ও বাংলাদেশিদের মাঝে নতুন একটি সেতু নির্মাণ ও সম্পর্ক তৈরি করবে।
৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত তিন দিনের এ চলচ্চিত্রমেলায় বাংলাদেশের ৬টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত ১টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্পেন-বাংলাদেশের ১টি, নেপালের দুটি, ভুটানের একটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। প্রথমবারের আয়োজিতো দক্ষিণ এশীয় চলচ্চিত্র মেলায় বাংলাদেশের মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘চাকা’, অমিতাভ রেজার ‘আয়নাবাজি’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’,  তউকির আহমেদের ‘অজ্ঞাতনামা’,মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র ‘রানওয়ে’ প্রদর্শিত হয়েছে।

পর্তুগালের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় লুসোফুনা ইউনিভার্সিটি, বাংলাদেশ দুতাবাস, লিসবন, জুন্তা ফ্রেগজিয়া আরইয়ুস, লিসিও কামুয়েস, গবেষণা সংস্থা সিআরআইএ, এজিয়াক-সিনেমা সাও জর্জ, ক্যামেরা মিউনিসিপাল লিসবন ও অদিভেলাস ও এসোসিয়েসাঁও সুপ্রেসাওর সার্বিক সহযোগিতায় এবারের চলচ্চিত্রমেলা অনুষ্ঠিত হয়েছে।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫০
  • ১১:৫৪
  • ৪:০১
  • ৫:৪২
  • ৬:৫৬
  • ৬:০২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১