1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
চুয়াডাঙ্গায় এবার ‘স্বল্প পরিসরে’ দুর্গোৎসব | Nilkontho
২রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ১৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
প্রধান উপদেষ্টার তহবিলে গণত্রাণের ৮ কোটি টাকা সাবেক এমপি হেনরী ও তার স্বামী ৭ দিনের রিমান্ডে সেনাবাহিনীর মধ্যস্থতায় ৫২ ঘন্টা পর শ্রমিকদের অবরোধ প্রত্যাহার জীবননগরে বিএনপির প্রতিবাদে সমাবেশ দর্শনায় কেরুর মদ চুরি; সাময়িক বরখাস্তের পর জুতাপেটা! চুয়াডাঙ্গায় এবার ‘স্বল্প পরিসরে’ দুর্গোৎসব বিনামূল্যে পিপিআর রোগের টিকা প্রদান ক্যাম্পেইনের উদ্বোধন কুষ্টিয়ায় কলেজ ছাত্রকে হাত-পা বেঁধে ছাদ থেকে ফেলে হত্যা গাংনীতে অন্যকে ফাঁসাতে গিয়ে অস্ত্রসহ ১জন আটক মেহেরপুরে তিনটি দোকানে ভোক্তার অভিযান জরিমানা আদায় সকালের নাস্তায় কী খাবেন ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগ নেতা আনোয়ারুল গ্রেপ্তার মুমিনের জীবন ও সম্পদ আল্লাহর জন্য আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূতকে ঢাকা ফেরার নির্দেশ সাবেক এমপি আব্দুল রউফ মিরপুর থেকে গ্রেপ্তার সারাদেশে ঢাক-কাসা-শঙ্খ বাজিয়ে ও নাচে-গানে দেবী দুর্গাকে আহ্বান ইরানকে ভয়াবহ পরিণতির মুখোমুখি হতে হবে, হুমকি যুক্তরাষ্ট্রের ত্বকী হত্যা মামলায় জামাই মামুন গ্রেপ্তার করেছে র‌্যাব সিরাজগঞ্জে দ্রুত বাড়ছে যমুনার পানি

চুয়াডাঙ্গায় এবার ‘স্বল্প পরিসরে’ দুর্গোৎসব

  • প্রকাশের সময় : বুধবার, ২ অক্টোবর, ২০২৪

এবার দুর্গোৎসবে থাকছে না তেমন কোনো জাঁকজমকপূর্ণ আয়োজন। ধর্মীয় রীতিনীতি ছাড়া আনুষ্ঠানিকতাও কিছুটা কাটছাট করা হয়েছে। এ বছর চুয়াডাঙ্গা জেলায় কমেছে মন্ডপের সংখ্যাও। সনাতন ধর্মালম্বীরা বলছেন, বন্যার প্রভাব আর বর্তমান পরিস্থিতি বিবেচনায় স্বল্প আয়োজনের মধ্যদিয়ে উৎসবে মেতে ওঠবেন তারা।

এর মধ্যে অন্যতম কারণ আর্থিক সংকটের বিষয়টিও। এখন জেলার সবকটি মন্দিরে চলছে দুর্গোৎসবের শেষ পর্যায়ের প্রস্তুতি। শেষ হয়েছে মন্ডপ সাজানোর কাজ। প্রতিমা তৈরির কাজও সম্পন্ন হয়েছে। এখন বিভিন্ন মন্ডপে চলছে রং-তুলির আচড়ের কাজ। আর কদিন পর ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। তবে এবারও জেলার প্রতিটা মন্দিরের নিñিদ্র নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

জানা গেছে, এবার জেলায় ১০৪ টি মন্দিরে দুর্গা পূজার আয়োজন করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ২৮টি, আলমডাঙ্গা উপজেলায় ৩১টি, দামুড়হুদা উপজেলায় ২০টি এবং জীবননগর উপজেলায় ২৫টি পূজামণ্ডপে তৈরি করা হয়েছে। গত বছরে জেলায় মন্ডপের সংখ্যা ছিল ১২৩টি।

মন্দির ঘুরে দেখা গেছে, ইতিমধ্যে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাঁদা-মাটির কাজ। এখন কিছু কিছু মন্ডপে চলছে দেবী দুর্গার গায়ে রং-তুলির আচড়ের কাজ। তারপর সজ্জ্বিত হবে মন্ডপ। আলোকসজ্জ্বা আর প্যান্ডেলে সাজবে গোটা মন্দির প্রাঙ্গণ। ৮ অক্টোম্বর মহাষষ্ঠীর মধ্যদিয়ে এবার দেবী আসছেন দোলনায় চড়ে। এবার খুব একটা আশির্বাদ নিয়ে আসছে না মা দুর্গা। তবে সনাতন ধর্মাবলম্বীদের ভাষ্য, মা দুর্গা মানেই আর্শিবাদ। আর সবাইকে আর্শিবাদ দিয়ে ঘোড়ায় চড়ে গমন করবেন।

সনাতন ধর্মালম্বীরা বলছেন, প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। মন্ডপে গান বাজনা ও হলি-খেলা সিঁদুরখেলা আরও অন্যান্য বিভিন্ন আয়োজন থাকবে সীমিত। ফলে খুব একটা আনন্দ আয়োজন থাকছে না। তবে ধর্মীয় রীতিনীতি মেনে উৎসবে মেতে ওঠার অপেক্ষায় সবাই।

শহরতলীর দৌলতদিয়াড়ের বারোয়ারি দুর্গা মন্দিরের কোষাধ্যক্ষ অঞ্জন সাহা আবির বলেন, বন্যার প্রভাব ও দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এবার সীমিত পরিসরে আয়োজন করা হচ্ছে দুর্গা উৎসব। পূজার সব আয়োজনে থাকবে খুবই অল্প। মন্দির নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

সনাতন ধর্মাবলম্বী কাজল চক্রবর্তী বলেন, মন্দিরের মা দুর্গার প্রতিমা তৈরির মাটির কাজ শেষ হয়েছে। আর দুইদিন পর শুরু হবে মা দুর্গার গায়ে রং তুলির আচড়ের কাজ। এরপর পূজা মন্ডপগুলো সাজানোর কাজ চলবে। তারপর শুরু হবে শারদীয় দুর্গা পুজা। এবার মহা ষষ্ঠীর মধ্যদিয়ে দোলনায় চড়ে আগমন ঘটাবে। গমন ঘটবে ঘোড়ায় চড়ে।
বাংলদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখার সাধারন সম্পাদক হেমন্ত কুমার সিংহ রায় বলেন, এবার বেশ কিছু স্থানে দুর্গাপূজা হচ্ছে না। নানাবিধ কারণের পাশাপাশি আর্থিক সংকটের কারণও অন্যতম। এছাড়া, যেসব মন্ডপে দুর্গাপূজার হচ্ছে সেসব মন্ডপেও আয়োজন নিরাপত্তাজনিত কারণে কিছুটা কাটছাট করা হয়েছে। তবুও ধর্মীয় রীতিনীতি মেনে সবথেকে বড় এ উৎসব পালনে দিন গুণছে সনাতনীরা।

এ ব্যাপারে চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) রিয়াজুল ইসলাম (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) বলেন, পূজা উপলক্ষে জেলার ১০৪ টি মন্দিরে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ২২টি বিশেষ মন্দির এবং ১৯ টি অতি বিশেষ মন্দিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকছে। সর্বোপরি সকল মন্ডপে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। পাশাপাশি আনসার ও স্বেচ্ছাসেবকরাও দায়িত্ব পালন করবেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৪০
ইফতার শুরু - সন্ধ্যা ৫:৫৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৫
  • ১১:৫৭
  • ৪:১২
  • ৫:৫৫
  • ৭:০৮
  • ৫:৫৫

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১