মহান স্রষ্টা যেভাবে মানুষকে সৃষ্টিজগতে সবচেয়ে কাজে-কর্মে সবচেয়ে সক্ষমতা দান করেছেন, তাদেরকে শ্রেষ্ঠত্ব দান করেছেন তেমনি তিনি তাদেরকে অসংখ্য অগণিত নেয়ামত দান করেছেন। মানুষের প্রতি আল্লাহর সবচেয়ে বড় অনুগ্রহ হলো তিনি তাদেরকে জ্ঞান ও বুদ্ধি দান করেছেন। এই জ্ঞান-বুদ্ধির সাহায্যে মানুষ মানবসভ্যতার সূচনা থেকে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের যুগ পর্যন্ত অসামান্য সব কর্মযজ্ঞ সম্পন্ন করেছে, সে নিজের চেয়ে শক্তিশালী প্রাণিকে অধীন করে তার দ্বারা উপকৃত হয়েছে। যুগে যুগে নিত্য-নতুন আবিষ্কার ও উন্নয়নেও জ্ঞান-বুদ্ধি প্রধান অবলম্বন। জ্ঞান, বুদ্ধি ও বিবেকই মানুষকে অন্যান্য সৃষ্টির ওপর শ্রেষ্ঠত্ব এবং তাকে নিয়ন্ত্রকের ভূমিকা দান করেছে।
যখন মানবইতিহাসের এবং মানব সভ্যতার ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় প্রত্যেক পরবর্তী প্রজন্ম পূর্ববর্তীদের দৃষ্টিভঙ্গি ও যুক্তি-দর্শন পেছনে ফেলে জ্ঞান-বিজ্ঞান, আবিষ্কার ও উদ্ভাবনের ময়দানে এগিয়ে গেছে। তারা মানবজীবনের জন্য প্রয়োজনীয় নতুন নতুন উপকরণ তৈরি করেছে। যা মানুষের জীবনকে সহজ করেছে। যে সময় থেকে মানবজাতির ইতিহাস সংরক্ষিত তখন থেকে আজ পর্যন্ত এই অগ্রযাত্রা কখনো থেমে যায়নি। প্রতিটি সকাল নতুন আবিষ্কারের সাক্ষী হয়েছে এবং পেছনের অনুসন্ধান, বিশ্লেষণ ও জ্ঞানগত জিজ্ঞাসা ভুল প্রমাণিত হয়েছে। এই বাস্তবতা এক অনস্বীকার্য সত্যকে সামনে নিয়ে আসে তা হলো মানবীয় জ্ঞান-বুদ্ধি পরিবর্তন, ভুল ও বিভ্রান্তির সম্ভাবনা রাখে। মানবসভ্যতার হাজার বছরের ইতিহাস প্রমাণ করে মানবীয় জ্ঞান-বুদ্ধি সব উন্নতির পরও কোনো মানবীয় সিদ্ধান্ত চূড়ান্ত ও সুস্থির বলা যায় না, বরং মানবীয় জ্ঞান-বুদ্ধি ও চিন্তা ক্রমাগত পরিবর্তনের ভেতর দিয়ে চলতে থাকে। আজকের বাস্তবতা আগামীতে মিথ্যায় পরিণত হয়। এজন্য মানবীয় জ্ঞান-বিজ্ঞানী পরবর্তী দক্ষ ব্যক্তি তার পূর্ববর্তীদের সিদ্ধান্তকে ভুল আখ্যা দেন এবং নিজের অনুসন্ধান ও সিদ্ধান্তকে চূড়ান্ত বলে ঘোষণা দেন। আবার আজকের বিজ্ঞানীরা যেখানে পৌঁছেছেন আগামী দিনের বিজ্ঞানীরা তাঁকে ভুল প্রমাণ করতে পারেন।
বিপরীতে মানবতার বন্ধু, মনুষ্যত্ব পছন্দকারী, মানুষের কল্যাণে উদগ্রীব ব্যক্তিদের জ্ঞান হলো চিরন্তন।
মানবতার কল্যাণে নিবেদিত এসব মানুষকে বলা হয় নবী-রাসুল বলা হয়। তাদের জ্ঞান মহান আল্লাহর পক্ষ থেকে ওহির মাধ্যমে প্রদত্ত। তাদের জ্ঞান চিরন্তন হওয়ায় পরবর্তী নবী-রাসুলরা পূর্ববর্তীদের জ্ঞানকে ভুল বলেনি, বরং তারা পূর্ববর্তীদের সত্যায়ন করেছেন। চাই পরবর্তী ও পূর্ববর্তীদের ভেতর কয়েক শতাব্দীর পার্থক্য হোক না কেন। এমনকি উভয় নবী ও রাসুলের ভেতর জাতিগত ও ভৌগলিক কোনো সাদৃশ্য না থাকলেও। এর দ্বারা প্রমাণ হয় নবীদের নিয়ে আসা জ্ঞানগুলোয় ভুলের কোনো সম্ভাবনা নেই এবং তা কল্পনাও করা যায় না। কেননা তাদের জ্ঞানের উত্স মহাবিশ্বের মহান স্রষ্টা। যিনি স্রষ্টা তিনি তাঁর সৃষ্টি সম্পর্কে অজ্ঞাত হতে পারেন না। ইরশাদ হয়েছে, ‘যিনি সৃষ্টি করেছেন, তিনি কি জানেন না? তিনি সূক্ষ্মদর্শী, সম্যক অবগত।’ (সুরা মুলক, আয়াত : ১৪)
নবী-রাসুল (আ.) বিভিন্ন যুগে ভিন্ন ভিন্ন এলাকায় এসেছিলেন। কখনো কখনো এমনও হয়েছে যে, একই যুগ ও সময়ে পৃথক পৃথক এলাকার জন্য পৃথক পৃথক নবী প্রেরণ করা হয়েছে। তাদের দায়িত্ব বিশেষ জাতি ও সম্প্রদায়ের ভেতর সীমাবদ্ধ ছিল। সবশেষে আল্লাহ সমগ্র সৃষ্ঠির জন্য এমন একজন নবী প্রেরণ করেছেন যিনি সকল জাতি, সকল যুগ ও দেশ-ভূখণ্ডের জন্য কিয়ামত পর্যন্ত যথেষ্ট। তিনি হলেন সর্বশেষ নবী মুহাম্মদ (সা.)। তিনি ছিলেন সমগ্র সৃষ্টির জন্য আল্লাহর অনুগ্রহ স্বরূপ। আর যেহেতু তাঁর পর আর কোনো নবী আসবে না, তাই কিয়ামত পর্যন্ত তাঁর আনীত জ্ঞান ও প্রজ্ঞা সংরক্ষণের এক বিস্ময়কর ব্যবস্থাও আল্লাহ করেছেন।
নির্ভুল জ্ঞানের অধিকারী নবী-রাসুলদের একটি বৈশিষ্ট্য হলো তারা মানুষের কাছে কোনো বিনিময় প্রত্যাশ্যা করতেন না। এজন্য আল্লাহ তাদের অনুসরণের নির্দেশ দিয়ে বলেছেন, ‘তোমরা অনুসরণ কোরো তাদের যারা তোমাদের কাছে কোনো প্রতিদান চান না এবং যারা সত্পথপ্রাপ্ত।’ (সুরা ইয়াসিন, আয়াত : ২১)
অর্থাৎ তোমরা তাদের কথা মান্য কোরো যাদের জ্ঞান ও প্রজ্ঞা কিয়ামত পর্যন্ত প্রত্যেক যুগের সত্যের চূড়ান্ত মানদণ্ড।
আধুনিক যুগে নতুন সভ্যতা ও সংস্কৃতি, জগতজীবনের সামগ্রিক প্রশস্ততা যদিও মানবজীবনে ভোগ-বিলাসিতার পথ প্রশস্ত করেছে। তবে আমরা এটাও দেখছি যে, এই উন্নয়ন ও অগ্রগতির ভেতরও মানুষের ব্যক্তিগত ও সামাজিক জীবন সীমাহীন অস্তিরতা ও বিশৃঙ্খলার শিকার। ভোগ বিলাসে নিমজ্জিত মানুষ মানবীয় মূল্যবোধ ও গুণাবলী, মনুষ্যত্বের বৈশিষ্ট্য বিসর্জন দিয়ে পশুর বৈশিষ্ট্য ধারণ করেছে। এর সপক্ষে প্রমাণ হিসেবে যে কোনো দিনের একটি সংবাদপত্রই যথেষ্ট। যাতে প্রকাশিত হয় বিভিন্ন ধরনের হত্যা, আত্মসাত্, নারীর সম্ভ্রমহানি, মানুষের অসহায়ত্ব, জীবনের প্রতি বিতৃষ্ণা থেকে আত্মহত্যার মতো অসংখ্য ঘটনা। এসবের সঙ্গে শুধু শিক্ষা-দীক্ষাহীন মূর্খরাই জড়িত নয়, বরং উচ্চ শিক্ষিত বহু মানুষ এর সঙ্গে জড়িত। এমনকি যাদের কাঁধে সমাজকে অপরাধ মুক্ত রাখার দায়িত্ব ন্যস্ত তারা নিজেরাও অসংখ্য অপরাধের হোতা।
এমন করুণ পরিস্থিতি যখন মানবতা নিজেই আত্মহত্যা করতে উদগ্রীব, তখন কোনো ভুলে ভরা শিক্ষা মানবজাতিকে মুক্তি দিতে পারবে না। মানবজাতির মুক্তির জন্য প্রয়োজন নবী-রাসুল (আ.)-এর শিক্ষা ও আদর্শ। আসমানি শিক্ষা মানবজাতির মুক্তি তরান্বিত করতে পারে। এর মাধ্যমেই মানুষের চূড়ান্ত কল্যাণ নিশ্চিত হতে পারে। অতীত ইতিহাসও সাক্ষ্য দেয় মানবজাতি যখনই বিপর্যয়ের মুখোমুখি হয়েছিল আসমানি শিক্ষার আশ্রয়ই তাদেরকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেছিল। মহান আল্লাহ মুক্তি বার্তা দিয়ে বলেন, ‘তোমরা সবাই আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধোরো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কোরো : তোমরা ছিলে পরস্পর শত্রু এবং তিনি তোমাদের হূদয়ে প্রীতির সঞ্চার করেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরা ছিলে অগ্নিকুণ্ডের প্রান্তে, আল্লাহ তা থেকে তোমাদের রক্ষা করেছেন।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১০৩)
তামিরে হায়াত থেকে মো. আবদুল মজিদ মোল্লার ভাষান্তর