1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
আল্লাহ বান্দার প্রার্থনা শোনা পছন্দ করেন | Nilkontho
১৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | বুধবার | ৩রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
বাংলাদেশি কর্মী নিয়োগের সিদ্ধান্ত মালয়েশিয়ার ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের, চারজনই নারী ‘নিজেকে এখনো শিল্পকলার কর্মকর্তা ভাবছেন’ আলো আসবেই গ্রুপের জ্যোতি হোয়াইটওয়াশের স্বপ্নভঙ্গ বাংলাদেশের, চতুর্থ ম্যাচে জয় পেল শ্রীলঙ্কা আফগানিস্তানে পোলিও টিকা কর্মসূচি বন্ধ করেছে তালেবান টিএসসির টাকা ক্ষতিগ্রস্তরা পেয়েছে কি না জানেন না ত্রাণ উপদেষ্টা ‘সবকিছু আইন দিয়ে হয় না’, শেখ হাসিনার ভারতে আশ্রয় নেওয়া প্রসঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা এখনও ধরাছোঁয়ার বাইরে জেলপালানো ৯০৯ বন্দী অন্তর্বর্তী সরকারকে কোনোভাবে ব্যর্থ হতে দেয়া যাবে না: তারেক রহমান পুলিশ কর্মকর্তার গাড়িতে মিলল ১২০১ বোতল ফেনসিডিল সরকারের বেঁধে দেওয়া দামে মিলছে না ডিম-মুরগি টঙ্গী‌তে মহাসড়ক অব‌রোধ করে শ্রমিক‌ বি‌ক্ষোভ আজ মধু পূর্ণিমা সাপে কামড়ের শিকার মুমূর্ষু সাপুড়ের পাশে বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা গাজায় ৮৩% ক্ষেত্রে খাদ্য সহায়তা পৌঁছাতে বাধা ইসরায়েলের শেরপুরে বিদ্যুৎস্পৃষ্টে কলেজ শিক্ষার্থীর মৃত্যু, আহত ২ যুক্তরাষ্ট্রে রাজনৈতিক সহিংসতা ‘সাধারণ ঘটনায়’ পরিণত হচ্ছে শিক্ষার প্রতি মহানবীর গুরুত্বারোপ মেঘালয়-আসাম সীমান্ত থেকে ৫ বাংলাদেশি গ্রেপ্তার নিয়ন্ত্রণের বাইরে মিথেন গ্যাসের দূষণ?

আল্লাহ বান্দার প্রার্থনা শোনা পছন্দ করেন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

আল্লাহ রব্বুল আলামিন বান্দার প্রার্থনা বা মোনাজাত শোনা এবং কবুল করা পছন্দ করেন। সুরা আল আনয়ামের ৬৩-৬৪ আয়াতে বলা হয়েছে, ‘বলুন, কে তোমাদের ত্রাণ করেন যখন তোমরা স্থলভাগের ও সমুদ্রের বিপদে কাতরভাবে এবং গোপনে তাঁর কাছে অনুনয় কর এভাবে, আমাদের এ বিপদ থেকে উদ্ধার করলে আমরা অবশ্যই কৃতজ্ঞদের অন্তর্ভুক্ত হব। বলুন, আল্লাহই তোমাদের বিপদ ও সমস্ত দুঃখ-কষ্ট থেকে পরিত্রাণ করেন। এ সত্ত্বেও তোমরা তাঁর শরিক কর!’

মহান আল্লাহর করুণা পেতে তাগিদ- ‘তোমরা বিনীতভাবে এবং গোপনে তোমাদের প্রতিপালককে ডাকো… তাঁকে ভয় ও আশার সঙ্গে ডাকবে।

’ (সুরা আরাফ : ৫৫-৫৬)।

‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ ও দয়া না থাকলে তোমাদের কেউ অব্যাহতি পেতে না এবং আল্লাহ তওবা গ্রহণকারী ও প্রজ্ঞাময়’ (সুরা নুর : ১০)।

‘বল, হে আমার বান্দাগণ! তোমরা যারা নিজেদের প্রতি অবিচার করেছ, আল্লাহর অনুগ্রহ থেকে নিরাশ হোয়ও না, আল্লাহ সমুদয় পাপ ক্ষমা করে দেবেন। তিনি তো ক্ষমাশীল, পরম দয়ালু’ (সুরা জুমার : ৫৩)।

যাবতীয় অনুকম্পা ও নিয়ামত দানকারী আল্লাহ রব্বুল আলামিনের কাছেই বিপদে-আপদে অভাব-অনটনে সাহায্য প্রার্থনা করার গুরুত্ব অপরিসীম। বিনয় ও নম্রতা প্রকাশ করে আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে। মহান রব্বুল আলামিনের দরবারে তাঁর বান্দা যে প্রার্থনা পেশ করবে তার বাণী ও বিষয় রহমানুর রহিম নিজেই শিখিয়ে দিয়েছেন আল কোরআনে।

আল কোরআনে যেসব মোনাজাত বিভিন্ন ক্ষেত্র বা উপলক্ষে বিবৃত হয়েছে তার মধ্যে প্রার্থনার বিভিন্ন আঙ্গিক, ভাব-ভাষা প্রকাশ পেয়েছে। আল কোরআনের প্রাণস্বরূপ সুরা আল ফাতিহা সেরা মোনাজাতের প্রতিকৃতি। এ কারণে মিরাজুল মুমিনিন হিসেবে বিবেচিত নামাজের প্রতি রাকাতে এ সুরা পাঠ করতে হয়।

আল কোরআনে সওগাত হিসেবে উল্লিখিত মোনাজাতগুলোর কয়েকটি, ‘হে আমাদের প্রতিপালক! যদি আমরা বিস্মৃত হই অথবা ভুল করি তবে তুমি আমাদের অপরাধী কোরো না। হে আমাদের প্রতিপালক! আমাদের পূর্ববর্তীদের ওপর যেমন গুরুদায়িত্ব অর্পণ করেছিলে আমাদের ওপর তেমন দায়িত্ব অর্পণ কোরো না। হে আমাদের প্রতিপালক! এমন ভার আমাদের ওপর অর্পণ কোরো না, যা বহন করার শক্তি আমাদের নেই। আমাদের পাপ মোচন কর, আমাদের ক্ষমা কর, আমাদের প্রতি দয়া কর, তুমিই আমাদের অভিভাবক। সুতরাং কাফির সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের জয়যুক্ত কর’ (সুরা বাকারা : ২৮৬)।

‘হে সার্বভৌম শক্তির মালিক! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা দান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা কেড়ে নাও; যাকে ইচ্ছা তুমি পরাক্রমশালী কর, আর যাকে ইচ্ছা তুমিহীন কর। কল্যাণ তোমার হাতেই। তুমি সব বিষয়ে সর্বশক্তিমান। তুমিই রাতকে দিনে এবং দিনকে রাতে পরিণত কর; তুমিই মৃত থেকে জীবন্তের আবির্ভাব ঘটাও, আবার জীবন্ত থেকে মৃতের আবির্ভাব ঘটাও। তুমি যাকে ইচ্ছা অপরিমিত জীবনোপকরণ দান কর’ (সুরা আলে ইমরান : ২৬-২৭)।

‘হে আমাদের প্রতিপালক! তাদের (পিতা-মাতার) প্রতি দয়া কর যেভাবে শৈশবে তারা আমাকে প্রতিপালন করেছিলেন’ (সুরা বনি ইসরাইল : ২৪)। ‘হে আমাদের প্রতিপালক! আমাদের জ্ঞানের বৃদ্ধি সাধন কর’ (সুরা তা-হা : ১১৪)।

লেখক: ইসলামবিষয়ক গবেষক

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৩
ইফতার শুরু - সন্ধ্যা ৬:১২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৮
  • ১২:০৩
  • ৪:২৫
  • ৬:১২
  • ৭:২৬
  • ৫:৫০

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০