1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
বিয়ের প্রথম রাতে বিচারপতি শুরাইহ ও তাঁর স্ত্রীর আমল ! | Nilkontho
২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | শুক্রবার | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
‘জাবি শিক্ষার্থী শামীম মোল্লা হত্যা নিয়ে ছাত্রদলের বিরুদ্ধে অপপ্রচার চলছে’ তিব্বতের ধর্মগুরু দলাই লামার পথে শেখ হাসিনা মহাকাশ থেকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে কিভাবে ভোট দেবেন সুনিতারা? দর্শনায় গলায় ফাঁস দিয়ে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাপসা গরম ও লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন ঝিনাইদহে বিদ্যুৎ অফিসের লাইন সহকারীদের বিক্ষোভ দামুড়হুদার ধান্যঘরায় ভাইয়ের মরদেহ দেখে বোনের মৃত্যু খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার কমিটিতে সাংবাদিক আসিফ কাজল প্রধান উপদেষ্টার নিউইয়র্ক সফরের পর নির্বাচন কমিশন পুনর্গঠন প্রধান উপদেষ্টার সহকারী প্রেসসচিব হলেন দুই সাংবাদিক ১ অক্টোবর থেকে বিমানবন্দর এলাকা হর্নমুক্ত ঘোষণা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ ঘোষণা সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার দীঘিনালায় সংঘর্ষের পর অগ্নিসংযোগ ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের অবসান বন্ধে নতুন প্রস্তাব পাস ছাত্রদের ওপর হামলা, বিএসএমএমইউ চিকিৎসক নিপুন গ্রেপ্তার খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা ‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনে জয়ীদের নাম ঘোষণা বীরগঞ্জে কৃষি উন্নয়ন প্রকল্পের অবহিকরণ কর্মশালা অনুষ্ঠিত বীরগঞ্জে বাক প্রতিবন্ধী যুবকের লাশ উদ্ধার

বিয়ের প্রথম রাতে বিচারপতি শুরাইহ ও তাঁর স্ত্রীর আমল !

  • প্রকাশের সময় : সোমবার, ২২ মে, ২০১৭

নিউজ ডেস্ক:

বিচারপতি ইমাম শুরাইহ রাহ. ইসলামি ইতিহাসে সুপরিচিত একটি নাম। কুফার বিচারক ছিলেন তিনি। ফিকহ শাস্ত্রে তাঁর পা-িত্য সর্বজনবিদিত। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবদ্দশাতেই তিনি ইসলাম গ্রহণ করেন। তবে নবীজির সাক্ষাত-সৌভাগ্য তাঁর হয়নি বিধায় তিনি সাহাবি নন; প্রথম সারির একজন বিশিষ্ট তাবেয়ি। ৭৮ কিংবা ৮০ হিজরিতে ইন্তেকাল করেন।

তামিম গোত্রের একজন পূণ্যবতী মহিলার সঙ্গে বিচারপতি শুরাইহের বিবাহ সম্পন্ন হয়। ভদ্র মহিলার নাম ছিল জয়নব বিনতে জারির। বৈবাহিক জীবনের প্রথম রাত্রি তারা কীভাবে যাপন করলেন, শুরাইহ নিজেই সেটার ইতিবৃত্তি তুলে ধরেছেন।

শুরাইহ বলেন, আমি যখন আমার স্ত্রীর কাছে গেলাম, বললাম সুন্নাত হলো, স্বামীর কাছে স্ত্রী আসলে স্বামী যেন দাঁড়িয়ে কিছু নামাজ পড়ে। দাম্পত্যজীবনের কল্যাণ কামনা করে এবং সবরকমের অনিষ্ট থেকে আশ্রয় চেয়ে আল্লাহ তায়ালার দরবারে মুনাজাত করে। শুরাইহ বলেন, সেজন্য আমি ওজু করতে গেলাম। দেখি, সেও আমার মতো ওজু করছে। তারপর দু’ রাকাত নামাজ পড়লাম। দেখি, সেও আমার অনুসরণে নামাজ পড়েছে। নামাজ শেষে আমি তার দিকে অগ্রসর হলাম। কাছে গিয়ে বসলাম এবং কপালে হাত রাখলাম। তখন সে আমাকে বলে উঠল, একটু ধীরে! একটু থামুন! অতঃপর সে তার কথা শুরু করল। ‘সকল প্রশংসা একমাত্র আল্লাহ তায়ালার। আমি তাঁর প্রশংসা করছি। তাঁর নিকট সাহায্য প্রার্থনা করছি। দরূদ পাঠ করছি প্রিয়নবী মুহাম্মাদ এবং তাঁর পরিবার-পরিজনের তরে। হামদ ও সালাতের পর! আপনার ব্যাপারে আমি একেবারে অজ্ঞ। আপনার আচার-ব্যবহার এবং পছন্দ-অপছন্দ সম্পর্কে আমার কিছুই জানা নেই। অতএব আমাকে বলে দিন আপনার পছন্দের জিনিস; আমি তা করব এবং অপছন্দের জিনিসও; আমি তা পরিত্যাগ করব। আপনার গোত্রেও এমন নারী আছেন; আপনি যাকে বিয়ে করতে পারতেন। আমার গোত্রেও এমন পুরুষ আছেন; আমি যাকে বিয়ে করতে পারতাম। কিন্তু আল্লাহ তায়ালা যখন কোনো কিছুর ফায়সালা করে দেন, তখন সেটা হবেই। এখন আপনি আমার দায়িত্ব গ্রহণ করেছেন, সুতরাং আল্লাহ তায়ালার নির্দেশ অনুযায়ী কাজ করুন। হয়তো উত্তমভাবে আমাকে রাখবেন আর না হয় অনুগ্রহপূর্বক আমাকে ছেড়ে দিবেন। এ কথাই আমার বলার ছিল। আমি মহান আল্লাহর নিকট আমার, আপনার এবং সকল মুসলমানের জন্য ক্ষমা প্রার্থনা করছি।

শুরাইহ বলেন, আল্লাহর শপথ! নববধূর এসব কথা আমাকেও কথা বলতে বাধ্য করল। আমিও মুখ খুললাম। ‘সকল প্রশংসা একমাত্র আল্লাহ তায়ালার। আমি তাঁর প্রশংসা করছি। তাঁর নিকট সাহায্য প্রার্থনা করছি। দরূদ পাঠ করছি প্রিয়নবী মুহাম্মাদ এবং তাঁর পরিবার-পরিজনের তরে। হামদ ও সালাতের পর! তুমি যে কথাগুলো ব্যক্ত করেছ; যদি ওগুলোর ওপর অটল থাকতে পারো তবে তো আমার বিরাট সৌভাগ্য। আর যদি মুখের দাবিই শুধু হয়, তবে ওগুলো তোমার বিরুদ্ধে প্রমাণ হয়ে থাকবে। আমি এই এই জিনিস পছন্দ করি এবং ওই ওই জিনিস অপছন্দ করি। আমার কোনো ভালো কাজ দেখলে সেটা প্রচার করতে পারবে আর মন্দ কোনো কিছু দেখলে গোপন রাখবে।

এবার সে জিজ্ঞেস করল, এখানে আমার সঙ্গে সাক্ষাত করতে আমার পরিবারের লোকদের আসা-যাওয়ার বেলায় আপনার মতামত কী? বললাম, আমি চাই না যে, বৈবাহিকসূত্রের আত্মীয়রা আমাকে বিরক্ত করবেন।
সে আরও জিজ্ঞেস করল, আপনার প্রতিবেশী লোকদের মধ্যে কে এমন; যে আপনার ঘরে ঢোকার অনুমতি চাইলে আমি অনুমতি দেব আর কে এমন; যাকে অনুমতি দেব না। বললাম, এই এই গোষ্ঠীর লোকেরা ভালো মানুষ এবং ওই ওই গোষ্ঠীর লোকেরা খারাপ।

শুরাইহ বলেন, আমি নববধূর সঙ্গে খুবই মনোজ্ঞ একরাত কাটালাম। এভাবে আমাদের একবছর চলে গেল। কখনও আমার স্ত্রী থেকে অসন্তোষজনক কোনো কিছু চোখে পড়েনি। একবছর পর একদিন আমি বিচারালয় থেকে ঘরে ফিরে দেখি, একজন বৃদ্ধা আমার ঘরে। সে আমার স্ত্রীকে উপদেশ দিচ্ছে। জিজ্ঞেস করলাম, তিনি কে? বলা হলো, তিনি তো তোমার প্রিয়তমার মা। বললাম, শুভেচ্ছা! স্বাগতম! আমি বসার পর তিনি আমার নিকট এসে বললেন, আবু উমাইয়া! তোমার স্ত্রীকে কেমন পেলে? বললাম, উত্তম স্ত্রী ও বিশ্বস্ত জীবনসঙ্গিনী। আপনি তাকে উত্তম শিষ্টাচার শিখিয়েছেন। আল্লাহ তায়ালা আপনাকে উত্তম বিনিময় দান করুন।

(বিস্তারিত: কিতাবুল আগানি; আবুল ফারজ ইসফাহানি, ১৭/২২০-২২৩, মিসর থেকে ১৯৯৩ খ্রিস্টাব্দে প্রকাশিত)

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৪:৩৬
ইফতার শুরু - সন্ধ্যা ৬:০৬
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪১
  • ১২:০১
  • ৪:২১
  • ৬:০৬
  • ৭:২০
  • ৫:৫২

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বু বৃহ
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০