1. [email protected] : amzad khan : amzad khan
  2. [email protected] : NilKontho : Anis Khan
  3. [email protected] : Nil Kontho : Nil Kontho
  4. [email protected] : Nilkontho : rahul raj
  5. [email protected] : NilKontho-news :
  6. [email protected] : M D samad : M D samad
  7. [email protected] : NilKontho : shamim islam
  8. [email protected] : Nil Kontho : Nil Kontho
  9. [email protected] : user 2024 : user 2024
  10. [email protected] : Hossin vi : Hossin vi
পুলিশের বাধার মুখে বিএনপির বিক্ষোভ! | Nilkontho
১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | শুক্রবার | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
হোম জাতীয় রাজনীতি অর্থনীতি জেলার খবর আন্তর্জাতিক আইন ও অপরাধ খেলাধুলা বিনোদন স্বাস্থ্য তথ্য ও প্রযুক্তি লাইফষ্টাইল জানা অজানা শিক্ষা ইসলাম
শিরোনাম :
চুয়াডাঙ্গায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সংঘর্ষ ছোটবেলায় মায়ের বয়সী শর্মিলাকে চড় মেরেছিলেন প্রসেনজিৎ, কেন? সকালের নাস্তায় রাখতে পারেন যেসব খাবার হানিফ ফ্লাইওভারে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে তরুণ নিহত ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন ক্যান্সার আক্রান্তদের ৭৩.৫% পুরুষ ধূমপান, ৬১.৫% নারী তামাকে আসক্ত প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা যে জিকিরে আল্লাহ’র রহমতের দুয়ার খুলে যায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা, দূতাবাস বন্ধ সারাদেশে আজ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আসামি ধরতে যেয়ে গ্রামবাসী হামলা ৫ পুলিশ সদস্য আহত, নারীসহ আটক ৭ বৃহস্পতিবার সারাদেশে  শাটডাউন’ কর্মসূচি ঘোষণা যুগান্তরের সাংবাদিক ও তার পরিবারের প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন জাবিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০ শেরপুরে শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানালেন প্রধানমন্ত্রী খাওয়ার পর যে ৫ ভুল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভিসি চত্বরে পুলিশের সাউন্ড গ্রেনেডে পাঁচ সাংবাদিক আহত ঢাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ দুই শিক্ষার্থী, আহত ১৫

পুলিশের বাধার মুখে বিএনপির বিক্ষোভ!

  • প্রকাশের সময় : সোমবার, ৯ জানুয়ারি, ২০১৭
  • ২৭ মোট দেখা:

নিউজ ডেস্ক:

ঢাকায় সমাবেশ করতে না দেওয়া এবং কর্মসূচিতে বাধা দেওয়ার প্রতিবাদে গতকাল রোববার দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেছে বিএনপি। দলটির গতকালের বিক্ষোভ কর্মসূচিতেও বিভিন্ন জায়গায় পুলিশ বাধা দিয়েছে।

৫ জানুয়ারির নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তিতে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন করতে ওই দিন সারা দেশে বিক্ষোভ এবং ৭ জানুয়ারি রাজধানীতে সমাবেশের কর্মসূচি দিয়েছিল বিএনপি। ৫ জানুয়ারি অন্তত ১৬টি জেলায় বিএনপির কর্মসূচিতে বাধা এসেছিল; আর ঢাকায় সমাবেশ করার অনুমতি মেলেনি।এসবের প্রতিবাদে গতকাল দেশের সব জেলা ও মহানগর এবং রাজধানীর থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি দেয় বিএনপি। তবে সিলেট, ময়মনসিংহ, বরিশাল, খাগড়াছড়িসহ বিভিন্ন জায়গায় গতকালও বিএনপির কর্মসূচি পুলিশের বাধার মুখে পড়ে।

সরকারের এই আচরণের পরিপ্রেক্ষিতে বিএনপির নেতারা মনে করছেন, বিএনপির ব্যাপারে সরকারের কঠোর অবস্থানের পরিবর্তন হয়নি, ভবিষ্যতে সরকার আরও কঠোর হবে। বিএনপি যতই নমনীয় হোক না কেন, সরকারের আচরণে শিগগিরই কোনো পরিবর্তন আসবে না।

৫ জানুয়ারির নির্বাচনের প্রথম বর্ষপূর্তিতে (২০১৫ সালে) সমাবেশ করতে না পেরে টানা অবরোধের ডাক দিয়েছিল বিএনপি। তিন মাস সে কর্মসূচি চলে। কিন্তু সরকার পতন হয়নি। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে কর্মসূচি থেকে ফিরে আসার পর গত বছর ৫ জানুয়ারি সমাবেশ করতে পেরেছিল। সেদিন দলের চেয়ারপারসন খালেদা জিয়া বলেছিলেন, আলাপ-আলোচনার মাধ্যমে তিনি সমাধান চান।

নেতারা বলেছেন, ২০১৫ সালের মাঝামাঝি থেকে বিএনপি ‘ইতিবাচক’ রাজনীতিতে থাকার দিকে জোর দেয়। এরই অংশ হিসেবে গত বছর দলের কাউন্সিলে একটি রূপকল্প তুলে ধরা হয়। পাশাপাশি জঙ্গিবাদ বিষয়ে জাতীয় ঐক্যের আহ্বান, রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে দলের অবস্থান তুলে ধরা এবং নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রস্তাব দেওয়া হয়। নির্বাচন কমিশন নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতির উদ্যোগ ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের পর কিছুটা আশাবাদী হয়েছিল বিএনপি। কিন্তু নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তির দিন ঘিরে সরকারের আচরণ আবার তাদের সংশয়ে ফেলেছে। তাঁরা মনে করছেন, সরকার বিএনপিকে কোনো সুযোগ দিতে চায় না, বরং বিএনপিকে আবারও সহিংসতার দিকে নিয়ে যেতে চাইছে। তবে বিএনপি এখনই হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে নামার চিন্তা করছে না।

বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান বলেন, সরকারের আচরণে কোনো নমনীয়তা লক্ষ করা যাচ্ছে না।

বিভিন্ন জায়গায় বাধা

গতকাল বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেন, বিভিন্ন জায়গায় বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ হামলা ও তাণ্ডব চালিয়েছে। আগের রাতে নেতা-কর্মীদের বাসায় পুলিশ গিয়ে অনেককে গ্রেপ্তার করেছে। রাজধানীর শাহ আলী থানা বিএনপির মিছিল থেকে পাঁচজনকে গ্রেপ্তার এবং কামরাঙ্গীরচরে মিছিলে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগ হামলা চালিয়ে সাতজনকে আহত করে।

বিভিন্ন জেলা থেকে  প্রতিনিধিরা জানান, গতকাল সিলেট শহরের তালতলা এলাকার রেজিস্টারি মাঠে বিএনপিকে বিক্ষোভ সমাবেশ করতে দেয়নি পুলিশ। বেলা সাড়ে তিনটার দিকে সেখানে বিএনপির নেতা-কর্মীরা জড়ো হন। পুলিশ তাঁদের সেখান থেকে ফিরিয়ে দেয়।

ময়মনসিংহ জেলা (দক্ষিণ) বিএনপির মিছিলে পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন দলটির নেতারা। দলটি জানায়, গতকাল দুপুর ১২টার দিকে জেলা (দক্ষিণ) বিএনপির কার্যালয় থেকে মিছিল বের করার প্রস্তুতি নেওয়ার সময় পুলিশ নেতা-কর্মীদের ঘিরে ফেলে। মিছিল করতে না পেরে নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

খাগড়াছড়িতে দলীয় কার্যালয় থেকে বিএনপি মিছিল নিয়ে মূল সড়কে যেতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ হয়। খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মোহাম্মদ আবদুল হান্নানের দাবি, ‘বিএনপির অপর একটি গ্রুপ এসে ঝামেলা করতে পারে—এমন আশঙ্কায় আমরা নিরাপত্তা দিয়েছি।’

সংক্ষিপ্ত সমাবেশ শেষে বরিশাল মহানগর বিএনপি দলীয় কার্যালয় থেকে মিছিল বের করলে সেটি পুলিশের বাধার মুখে পড়ে। জামালপুর শহরের শফি মিয়ার বাজার এলাকার দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেন জেলা বিএনপির নেতা-কর্মীরা। ঢাকা মহানগর বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর প্রায় সব কটি থানায় নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন।

এই পোস্ট শেয়ার করুন:

এই বিভাগের আরো খবর

নামাযের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৮
ইফতার শুরু - সন্ধ্যা ৬:৫৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৩
  • ১২:১৪
  • ৪:৪৯
  • ৬:৫৯
  • ৮:২৩
  • ৫:২৫

বিগত মাসের খবরগুলি

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১